ভারত সরকারকে সুপ্রিম কোর্ট-ওষুধের অনিয়ন্ত্রিত পরীক্ষা রোধে ব্যবস্থা নিন

নিয়মের বাইরে গিয়ে নতুন ওষুধ প্রয়োগের ফলে ভারতীয় জনগণের স্বাস্থ্যহানির ঘটনা ঠেকাতে স্বাস্থ্য মন্ত্রণালয়কে পরিস্থিতি পর্যবেক্ষণের নির্দেশ দিয়েছেন সর্বোচ্চ আদালত। গতকাল বৃহস্পতিবার সুপ্রিম কোর্টের বিচারপতি আর এম লোধা এ আদেশ দেন।
বিচারপতি লোধাই এর আগে নতুন ওষুধের কার্যকারিতা পরীক্ষায় (ক্লিনিক্যাল ট্রায়াল) ভারতীয় জনগণকে 'গিনিপিগের' মতো ব্যবহার করা হচ্ছে বলে মন্তব্য করেছিলেন।
নতুন ওষুধের অনিয়ন্ত্রিত প্রয়োগের ফলে মানুষের ব্যাপক ক্ষতি হচ্ছে বলে মন্তব্য করে বিচারপতি লোধা বলেন, 'ওষুধের পরীক্ষামূলক প্রয়োগের সঙ্গে অনেক আইনগত ও নৈতিক বিষয় জড়িত। সরকার এ ব্যাপারে কিছুই করেনি।' নতুন ওষুধের অনিয়ন্ত্রিত প্রয়োগের বিষয়ে জনস্বার্থ আইনে করা এক মামলার শুনানিতে তিনি গতকাল এসব কথা বলেন। রোগীর অনুমতি ছাড়াই পরীক্ষামূলকভাবে ওষুধ ব্যবহারের বৈধতার বিষয়ে কয়েকজন চিকিৎসক ও একটি স্বেচ্ছাসেবী সংগঠন বাদী হয়ে এ মামলা করে। শুনানিতে বাদীপক্ষ দাবি করে, মধ্যপ্রদেশে চিকিৎসা নিতে আসা বেশির ভাগ রোগীর ওপরই এ পরীক্ষা চালানো হয়েছে। প্রচলিত আইনের দুর্বলতা, আইনের যথাযথ প্রয়োগের অভাব এবং সেই সঙ্গে পরীক্ষা চালাতে খরচ কম হয় বলে ভারতকেই সবচেয়ে আকর্ষণীয় জায়গা হিসেবে বেছে নিয়েছে ওষুধ কম্পানিগুলো। এমনটাই দাবি সমাজকর্মীদের। নতুন ওষুধ বাজারজাত করার অনুমতি পেতে প্রস্তুতকারী কম্পানিগুলো এর কার্যকারিতা পরীক্ষা করে। সূত্র : এএফপি।

No comments

Powered by Blogger.