ফিরে দেখা

দ্রব্যমূল্যের দাম! শরীফুল ইসলাম ॥ ১৯ ডিসেম্বর বিকেল ৫টা। মহানগর নাট্যমঞ্চ প্রাঙ্গণে বিএনপি আয়োজিত মুক্তিযোদ্ধা সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখছেন দলের চেয়ারপার্সন খালেদা জিয়া।
তিনি বলেন, এ সরকার ‘দ্রব্যমূল্যের’ দাম কমানোর অঙ্গীকার করে ক্ষমতায় এসে তা বাস্তবায়ন করতে পারছে না। দাম বেড়েই চলছে। আমাদের সময়ের চেয়ে দ্রব্যমূল্যের দাম কয়েক গুণ বেড়েছে। তাঁর মুখে বার বার দ্রব্যমূল্যের দাম কথাটি শুনতে পেরে সেখানে উপস্থিত ক’জন মুক্তিযোদ্ধা বলাবলি করছেন দ্রব্য মূল্যের আবার দাম হয় কি করে! মূল্য আর দাম তো একই কথা। তাহলে খালেদা জিয়া কেন বার বার দ্রব্যমূল্যের দাম উচ্চারণ করছেন! বাণিজ্যমেলার জ্যাম আতঙ্কে হামিদ-উজ-জামান মামুন ॥ গত ৩১ ডিসেম্বর অফিস থেকে শেওড়াপাড়ার বাসায় ফিরছিলাম। রাত তখন প্রায় সাড়ে নয়টা। বাসটি বিজয় সরণি পাড় হয়েই থেমে গেল। এ সময় পিছন থেকে কে একজন চেঁচিয়ে উঠলেন, ওই ব্যাটা এই হ্যানে দাঁড়াইলি ক্যান? অন্য একজন সঙ্গে সঙ্গেই বলে উঠলেন, জ্যাম শুরু হয়েছে। অপরজন বললেন, ভাই বাণিজ্যমেলার জ্যাম নাকি? অল্প সময়ের মধ্যেই বাসজুড়ে আলোচনার কেন্দ্রবিন্দুতে চলে আসে বাণিজ্যমেলার জ্যাম। ত্যক্তবিরক্ত হয়ে একেক জনের একেক রকম মন্তব্য। এসব মন্তব্য বিশ্লেষণ করে মনে হলো, বাণিজ্যমেলার জ্যাম আতঙ্ক বিরাজ করছে মিরপুরের সাধারণ মানুষের মধ্যে। অবশেষে জানা গেল সেখানে সুপারভাইজারের জন্য অপেক্ষা করছিল বাসের ড্রাইভার।

প্যাকেট করলেই পণ্যের দাম দ্বিগুণ!

রশিদ মামুন ॥ বাজারের এখন প্রায় প্রত্যেকটি পণ্যই মোড়কে আবৃত। আর এই পণ্যের প্যাকেটের শরীরে দেশের খ্যাতিমান বড় বড় কোম্পানির নাম সাঁটা। হলুদ, মরিচ থেকে শুরু করে মুড়িÑ কোন কিছুই বাদ যাচ্ছে না। একটু ভাল মানের পণ্যের আশায় দেশের বেশিরভাগ মানুষের চোখ এখন প্যাকেটজাত পণ্যের দিকে। বাহারি প্যাকেট আর রং-বেরঙের বিজ্ঞাপন দেখে আমিও আকৃষ্ট হলাম। বুধবার প্রাণের এক প্যাকেট ৫০০ গ্রামের মুড়ি কিনলাম। দাম ৫০ টাকা। বাসায় গিয়ে দেখি আমার এই জীবনে যত মুড়ি খেয়েছি তার চেয়ে এই মুড়ি নিম্নমানের। একই দিন আমি পরীক্ষা করার জন্য বাজার থেকে এক কিলোগ্রাম মুড়ি কিনলাম ৫০ টাকা দিয়ে। সেই মুড়ি প্রাণের মুড়ি থেকে অনেক ভাল মনে হয়েছে। শুধু প্যাকেটের কারণে পণ্যের দাম দ্বিগুণ হওয়া উচিত কী না সংশ্লিষ্টরা তা কী একটু ভেবে দেখবেন?

No comments

Powered by Blogger.