বার্মিংহামে পাকিস্তান কনস্যুলেটে চাকরি পেলেন মালালার বাবা

নারী শিক্ষার পক্ষে সোচ্চার পাকিস্তানি কিশোরী মালালা ইউসুফজাইয়ের বাবাকে যুক্তরাজ্যের বার্মিংহামে পাকিস্তান কনস্যুলেটে শিক্ষা অ্যাটাশে হিসেবে নিয়োগ দিয়েছে সরকার। পাকিস্তান সরকারের বরাত দিয়ে বিবিসি এ খবর জানিয়েছে।
মালালার বাবা জিয়াউদ্দিন ইউসুফজাই বার্মিংহামে পাকিস্তান মিশনের অধীনে শিক্ষা শাখার প্রধান হিসেবে কাজ করবেন। তিন বছরের জন্য তিনি এই পদে নিয়োগ পেয়েছেন। মেয়াদ শেষে তিনি আরো দুই বছরের জন্য মেয়াদ বাড়াতে পারবেন।
মালালা (১৫) পাকিস্তানিদের তালেবানের বিরুদ্ধে লড়াইয়ে উজ্জীবিত করেছে। তালেবান দেশটিতে নারী শিক্ষার বিরুদ্ধে অবস্থান গ্রহণ করলে মালালা এর প্রতিবাদ করে। এর পরিপ্রেক্ষিতে পাকিস্তানের উত্তর-পশ্চিমাঞ্চলীয় সোয়াত উপত্যকায় গত ৯ অক্টোবর তাকে হত্যার উদ্দেশ্যে গুলি করে তালেবান জঙ্গিরা। এ বিষয়ে তালেবানের দাবি, মালালার নারী শিক্ষা আন্দোলন 'ধর্মনিরপেক্ষতাকে উৎসাহী করছে।' এ ঘটনায় বিশ্বজুড়ে প্রতিবাদের ঝড় ওঠে।
মাথায় ও ঘাড়ে গুলিবিদ্ধ মালালাকে গুরুতর অবস্থায় লন্ডনের বার্মিংহামে কুইন এলিজাবেথ হাসপাতালে ভর্তি করা হয়। সেখানেই সে বর্তমানে চিকিৎসাধীন। ধীরে ধীরে সে সেরে উঠছে বলে জানিয়েছেন চিকিৎসকরা। সূত্র : রয়টার্স।

No comments

Powered by Blogger.