মানিকগঞ্জের একটি খামারে বার্ড ফ্লুর সংক্রমণ-প্রায় ১৩ হাজার মুরগি ও ১০ হাজার ডিম ধ্বংস

মানিকগঞ্জ সদর উপজেলায় গত মঙ্গলবার রাত থেকে গতকাল বুধবার ভোর পর্যন্ত একটি খামারের কমপক্ষে ১৩ হাজার মুরগি নিধন এবং ১০ হাজার ডিম ধ্বংস করা হয়েছে। বার্ড ফ্লুতে আক্রান্ত হওয়ায় ডিম ও মুরগিগুলো ধ্বংস করা হয়েছে।
সদর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তার কার্যালয় সূত্র জানায়, গত এক সপ্তাহে উপজেলার জাগীর ইউনিয়নের জয়রা এলাকায় অবস্থিত ‘এম এস পোলট্রি অ্যান্ড হ্যাচারি’র তিন শতাধিক মুরগি মারা যায়।


বিষয়টি খামারের পক্ষ থেকে উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তাকে জানানো হয়। পরে মানিকগঞ্জ আঞ্চলিক পশুরোগ অনুসন্ধান গবেষণাগারে নমুনা পরীক্ষা করা হয়। এতে ওই খামারে বার্ড ফ্লু আক্রান্তের বিষয়টি নিশ্চিত হওয়া যায়।
সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এস এম মোস্তফা কামালের উপস্থিতিতে গত মঙ্গলবার রাত নয়টার দিকে উপজেলা প্রাণিসম্পদ কার্যালয়ের কর্মকর্তা-কর্মচারীরা মুরগি নিধনকার্যক্রম শুরু করেন। গতকাল ভোর পাঁচটা পর্যন্ত ওই খামারের ১২ হাজার ৭১৪টি মুরগি নিধন ও ১০ হাজার ৩৬৫টি ডিম ধ্বংস করা হয়। এরপর সেগুলো খামারের পাশেই গর্ত করে মাটিতে পুঁতে ফেলা হয়।
এম এস পোলট্রি অ্যান্ড হ্যাচারির মালিকানা অংশীদার হাবিবুল মমিন বলেন, পরীক্ষামূলকভাবে খামারে তিন মাসের জন্য কয়েক শ মুরগি রাখা হবে। বার্ড ফ্লুর জীবাণু না পেলে খামারের কার্যক্রম আবার চালু করা হবে। তাঁর দাবি, বার্ড ফ্লু আক্রান্ত হওয়ায় এসব মুরগি নিধন ও ডিম ধ্বংসে তাঁদের এক কোটিরও বেশি টাকা ক্ষতি হয়েছে।
সদর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা বিনয় কুমার নাগ প্রথম আলোকে বলেন, ওই খামারে বার্ড ফ্লুর বিষয়টি নিশ্চিত হওয়ার পর মুরগি নিধন ও ডিম ধ্বংস করে মাটিতে পুঁতে ফেলা হয়েছে।

No comments

Powered by Blogger.