আরবিআইয়ের গভর্নর-সরকারের অতিরিক্ত ঋণ গ্রহণ খারাপ

সরকারের অতিমাত্রায় ঋণ গ্রহণ করাকে খারাপ বলে অভিহিত করেছেন রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়ার (আরবিআই) গভর্নর ডি সুব্বারাও। তিনি সরকারের ঋণ গ্রহণে তথা ঘাটতি অর্থায়নে সীমা আরোপেরও আহ্বান জানিয়েছেন। গতকাল বুধবার মুম্বাইতে একটি আন্তর্জাতিক গবেষণা সম্মেলনে বক্তব্য দিতে গিয়ে তিনি এসব কথা বলেন। খবর বিজনেস লাইনের।


সুব্বারাও বলেন, একটি নির্দিষ্ট মাত্রার পর প্রবৃদ্ধির জন্য রাজস্ব ঘাটতি ক্ষতিকর হয়ে ওঠে। এমনিতে সরকারের ঋণ গ্রহণ খারাপ কিছু নয়। কিন্তু অতিরিক্ত মাত্রায় নেওয়া হলে তা খারাপ। আর তাই মোট দেশজ উৎপাদনের (জিডিপি) অনুপাতে মোট সরকারি ঋণের ওপর একটি সীমা আরোপ করা উচিত।
ভারত সরকার ২০১১-১২ অর্থবছরের জন্য জিডিপির ৪ দশমিক ৬০ শতাংশ রাজস্ব ঘাটতির লক্ষ্যমাত্রা নির্ধারণ করলেও প্রকৃত ঘাটতি এই লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে বলে এখন প্রাক্কলন করা হচ্ছে।
ভর্তুকি বাবদ অন্তত এক লাখ কোটি রুপি লক্ষ্যমাত্রার তুলনায় বেশি হতে যাচ্ছে বলেই ঘাটতির ওপর বিরাট চাপ তৈরি হয়েছে। আবার সরকারের রাজস্ব আয় সে তুলনায় অতটা বাড়েনি।
আয়-ব্যয়ের ব্যবধান ঘোচানোর জন্য ভারতের কেন্দ্রীয় সরকারে ঋণ গ্রহণের জন্য বাজেটে নির্ধারিত চার লাখ ২০ হাজার কোটি রুপির চেয়েও এখন ৯২ হাজার কোটি রুপি বেশি ঋণ গ্রহণের পরিকল্পনা নিয়েছে।
সরকারের এই লক্ষ্যমাত্রার চেয়ে অনেক বেশি ঋণ গ্রহণের তথা বেড়ে যাওয়া রাজস্ব ঘাটতির বিষয়টি নিয়ে ভারতের কেন্দ্রীয় ব্যাংক সাম্প্রতিক সময়ে একাধিকবার উদ্বেগ জানিয়েছে। সর্বশেষ জানুয়ারির শেষ সপ্তাহে তৃতীয় প্রান্তিকের মুদ্রানীতি পর্যালোচনায়ও বিষয়টি উল্লেখ করা হয়।
অবশ্য অর্থমন্ত্রী প্রণব মুখার্জি আগামী মার্চ মাসে ২০১২-১৩ অর্থবছরের বাজেটে রাজস্ব ঘাটতি নিয়ন্ত্রণের বিষয়ে কিছু পদক্ষেপ ঘোষণা করবেন বলে আশা করা হচ্ছে।

No comments

Powered by Blogger.