‘রাজনৈতিক দলগুলোর ঐকমত্যে দেরি হলে ভোগান্তি বাড়বে’

বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত ড্যান ডব্লিউ মজিনা বলেছেন, গ্রহণযোগ্য নির্বাচনের বিষয়ে বাংলাদেশের সব রাজনৈতিক দলের এখনই ঐকমত্যে আসা উচিত। এটা হতে যত দেরি হবে, ভোগান্তি তত বাড়বে। গতকাল বুধবার বিকেলে চট্টগ্রামের থিয়েটার ইনস্টিটিউট মিলনায়তনে আয়োজিত এক অনুষ্ঠানের প্রশ্নোত্তর পর্বে তিনি এ কথা বলেন।


‘চট্টগ্রাম অঞ্চলে গণতন্ত্র সুসংহতকরণ: নারী ও যুবাদের ভূমিকা এবং দায়িত্ব’ শীর্ষক বৈঠকটির আয়োজন করে ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল বাংলাদেশ। এতে বিভিন্ন রাজনৈতিক, ছাত্রসংগঠন ও এনজিও-কর্মীরা প্রশ্নোত্তর পর্বে অংশ নেন। চট্টগ্রামে আয়োজিত আমেরিকা সপ্তাহ উপলক্ষে এর আয়োজন করা হয়।
অনুষ্ঠানে চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র মোহাম্মদ মনজুর আলম, নগর বিএনপির সভাপতি আমীর খসরু মাহমুদ চৌধুরী, নগর জামায়াত ইসলামীর সহসভাপতি এ জেড এম ওবায়দুল্লাহ ও জাতীয় পার্টির নগর আহ্বায়ক মো. সোলায়মান আলম শেঠ বক্তব্য দেন।
অনুষ্ঠানে আয়োজক প্রতিষ্ঠানের পক্ষে স্বাগত বক্তব্য দেন ওয়েন লিপার্ট।
তত্ত্বাবধায়ক সরকার ইস্যুতে দেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতিতে যুক্তরাষ্ট্র সরকারের ভূমিকা কী হবে, এমন প্রশ্নের জবাবে ড্যান মজিনা বলেন, বাংলাদেশে গণতন্ত্রকে ত্বরান্বিত করতে আগামী নির্বাচন অবশ্যই স্বচ্ছ, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য হতে হবে। এ ধরনের নির্বাচনের জন্য একটি কৌশল দরকার এবং তা অবশ্যই সব দলের কাছে গ্রহণযোগ্য হতে হবে।
বাংলাদেশের রাজনৈতিক দলগুলো এ রকম কৌশল অবলম্বন করে ঐকমত্যে পৌঁছাবে এমন আশাবাদ ব্যক্ত করে মার্কিন রাষ্ট্রদূত বলেন, প্রশ্নটি হলো এই ঐকমত্য কখন হবে। সেটি কি এ বছর হবে, নাকি ২০১৫, ২০১৬ বা ২০১৭ সালে হবে। এটা হতে যত দেরি হবে, ভোগান্তি ততই বাড়বে। তিনি বলেন, বাংলাদেশের সব রাজনৈতিক দলের এখনই ঐকমত্যে আসা উচিত, তিন বছর পরে নয়। কালক্ষেপণ উচিত নয়।

No comments

Powered by Blogger.