মজুরি কমিশন বাস্তবায়নের দাবি-বিভিন্ন চিনিকল ও সার কারখানায় মানববন্ধন, বিক্ষোভ কর্মসূচি

জাতীয় মজুরি কমিশন ঘোষণা বাস্তবায়নসহ নয় দফা দাবিতে গতকাল বুধবার দেশের বিভিন্ন স্থানে চিনিকল ও সার কারখানায় শ্রমিক-কর্মচারীরা সকাল নয়টা থেকে বেলা ১১টা পর্যন্ত দুই ঘণ্টা মানববন্ধন ও বিক্ষোভ-সমাবেশ করেছেন।
কর্মসূচি পালনকালে এসব কারখানার শ্রমিক-কর্মচারী ইউনিয়নের নেতারা ২০০৯ সালের ১ জুলাই থেকে মজুরি কমিশন বাস্তবায়ন করে শ্রমিকদের মূল মজুরির সঙ্গে ২০ শতাংশ মহার্ঘ ভাতা প্রদানের দাবি জানান।


তা না হলে কঠোর আন্দোলনের মাধ্যমে কারখানায় উৎপাদন বন্ধ করে দেওয়া হবে বলে উল্লেখ করেন। খবর আমাদের নিজস্ব প্রতিনিধিদের পাঠানো।
পঞ্চগড় প্রতিনিধি জানান, পঞ্চগড় চিনিকলের সামনে পঞ্চগড়-ঢাকা মহাসড়কে মানববন্ধন ও সভার আয়োজন করা হয়। সভায় বক্তব্য দেন চিনিকল শ্রমিক ইউনিয়নের সভাপতি আহম্মদ আলী, সাধারণ সম্পাদক জামাল হোসেন, মো. তৌহিদুল ইসলাম, আনোয়ারুল হক প্রমুখ।
সভায় বক্তারা বলেন, জাতীয় মজুরি কমিশন ঘোষণা বাস্তবায়নসহ নয় দফা বাস্তবায়নের লক্ষ্যে ৪ ফেব্রুয়ারি পঞ্চগড় চিনিকলে চারটি চিনিকলের শ্রমিক-কর্মচারীদের আঞ্চলিক সমাবেশ অনুষ্ঠিত হবে।
ঠাকুরগাঁও প্রতিনিধি জানান, ঠাকুরগাঁওয়ে চিনিকল শ্রমিক-কর্মচারী ইউনিয়ন গতকাল ঠাকুরগাঁও রোড এলাকায় মানববন্ধন ও বিক্ষোভ সভা করে। সভায় বক্তব্য দেন শ্রমিক ইউনিয়নের সভাপতি জবায়দুর রহমান, সাধারণ সম্পাদক পরিমল কান্তি দাস, শ্রমিক নেতা মাসুদুর রহমান, সাইফুল আলম প্রমুখ।
জয়পুরহাট প্রতিনিধি জানান, জয়পুরহাট চিনিকলের শ্রমিক-কর্মচারী ইউনিয়ন মজুরি কমিশন বাস্তবায়নের দাবিতে গতকাল শহরের কেন্দ্রীয় মসজিদ চত্বরের রাস্তার পাশে মানববন্ধন পালন করে। এ সময় বক্তব্য দেন ইউনিয়নের সভাপতি আফজাল হোসেন, সাধারণ সম্পাদক খোরশেদ আলম, সাবেক সভাপতি সওদাগর জহুরুল হক ও সাধারণ সম্পাদক দেওয়ান বদিউজ্জামান।
সরিষাবাড়ী (জামালপুর) প্রতিনিধি জানান, জামালপুরের সরিষাবাড়ীর যমুনা সার কারখানা কোম্পানি লিমিটেডে (জেএফসিএল) শ্রমিক-কর্মচারী ইউনিয়ন কারখানার প্রশাসনিক ভবনের সামনে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করেছে।
সমাবেশে বক্তব্য দেন ইউনিয়নের সহসভাপতি রাশেদুল হক, সাংগঠনিক সম্পাদক শাহজাহান আলী, ক্রীড়া সম্পাদক খলিলুর রহমান, মুক্তিযোদ্ধা শহিদুর রহমান প্রমুখ।

No comments

Powered by Blogger.