জয়ে শুরু বেইলি-অধ্যায়

এই ম্যাচের সবচেয়ে বড় বিস্ময় তিনি। ম্যাচ শেষে সেই জর্জ বেইলিই বিস্মিত, যখন ট্রফি নেওয়ার জন্য ডাকা হলো তাঁকে। টি-টোয়েন্টি সিরিজের দুই ম্যাচেই জয়ী দলকে দেওয়া হচ্ছে ট্রফি। আলোচিত অভিষেকে বেইলি পেলেন তাই অনেক কিছুই। নিজে বড় রান না পেলেও আউট হননি, দলের জয়, সঙ্গে একটা ট্রফি! ম্যাচ শেষে অবশ্য তৃপ্তির কথা জানালেন বৃহত্তর পরিসরে, ‘পুরো অস্ট্রেলিয়ান ক্রিকেটের জন্যই সময়টা দারুণ যাচ্ছে।’


ঠিক উল্টো ভারতের অবস্থা। ক্রিকেটের আদি সংস্করণ টেস্ট ক্রিকেটে যা ছিল, নবতম সংস্করণেও হাল একই। আরেকটি অসহায় আত্মসমর্পণ। নতুন মাঠ, নতুন অধিনায়ক, তিনজনের অভিষেক, প্রায় নতুন চেহারার দল আর নতুন টি-টোয়েন্টি পোশাকের ম্যাচে অস্ট্রেলিয়া জিতেছে ৩১ রানে। ম্যাচের নায়ক যিনি, তিনিও একরকম নতুনই। গত অক্টোবরে দক্ষিণ আফ্রিকায় দুটি টি-টোয়েন্টি খেলেছিলেন ম্যাথু ওয়েড, তবে নিজেকে সত্যিকার অর্থে চেনালেন কাল, নিজের তৃতীয় ম্যাচে।
ওয়েডের আশা আর ব্র্যাড হাডিনের শঙ্কাও সত্যি হওয়ার ইঙ্গিত মিলল প্রথম ম্যাচেই। হাডিন বলেছিলেন, দলে ফেরাটা সহজ হবে না তাঁর। আর ওয়েড বলেছিলেন সুযোগটা লুফে নিতে সর্বোচ্চ চেষ্টা করবেন। ঘরোয়া ক্রিকেটে নিয়মিত রানে ছিলেন, উইকেটকিপার ব্যাটসম্যানের আরেকটি বড় শক্তি যেকোনো পজিশনে ব্যাট করতে পারার ক্ষমতা। ম্যাচের আগের দিন কোচের কাছ থেকে জানলেন, ওপেন করতে হবে। কাল ৪৩ বলে ৭২ করে দলকে এনে দিলেন জেতার রান, এরই স্বীকৃতি ম্যাচ-সেরা পুরস্কার। ডেভিড ওয়ার্নারের সঙ্গে উদ্বোধনী জুটিতে ৩.৫ ওভারে তুলেছিলেন ৩৮। তৃতীয় উইকেটে ডেভিড হাসির সঙ্গে ৫৬ রানের জুটি ৩৪ বলে। ৩৪ বলে ফিফটি ছোঁয়া ইনিংসে ছিল পাঁচটি চার ও তিন ছয়। ছোট হাসির ৪২ এসেছে ৩০ বলে। ভারতীয় বোলিংয়ের দুর্দশা কাটেনি টেস্ট সিরিজের পরও, ৪ উইকেটের দুটিই পেয়েছেন দুই পার্টটাইমার—রায়না ও রোহিত।
এই দুজন অবশ্য ব্যর্থ আসল কাজেই। ব্যর্থ ভারতের পুরো ব্যাটিং লাইনআপই। বীরেন্দর শেবাগ স্লিপে ক্যাচ প্রথম ওভারেই। পাঁচ বছর পর টি-টোয়েন্টিতে ফিরে ব্র্যাড হগ প্রথম ওভারেই পেয়েছেন তাঁর প্রথম টি-টোয়েন্টি উইকেট। ভারতের একমাত্র প্রাপ্তি ধোনির কিছু রান পাওয়া। চাইলে অবশ্য আর কিছু ইতিবাচক দিক পাওয়া যাবে—সফরে এই প্রথম অলআউট হলো না ভারত, হারল সফরের সবচেয়ে কম ব্যবধানে!
দ্বিতীয় ও শেষ টি-টোয়েন্টি কাল মেলবোর্নে। ওয়েবসাইট।
অস্ট্রেলিয়া: ২০ ওভারে ১৭১/৪ (ওয়েড ৭২, ওয়ার্নার ২৫, বার্ট ১৭, হাসি ৪২, বেইলি ১২*, মিচেল মার্শ ০*; রায়না ১/২২, রোহিত ১/২৭, বিনয় ১/২৮, অশ্বিন ১/৩৪)। ভারত: ২০ ওভারে ১৪০/৬ (গম্ভীর ২০, শেবাগ ৪, কোহলি ২২, রায়না ১৪, রোহিত ০, ধোনি ৪৮*, জাদেজা ৭, অশ্বিন ১৫*; হাসি ২/৪, ক্রিস্টিয়ান ২/৩৫, হগ ১/২১, লি ১/৩৬)। ফল: অস্ট্রেলিয়া ৩১ রানে জয়ী। ম্যান অব দ্য ম্যাচ: ম্যাথু ওয়েড।

No comments

Powered by Blogger.