সিরিয়ার ব্যাপারে কোনো সিদ্ধান্তে আসতে পারেনি নিরাপত্তা পরিষদ

সিরিয়ার ব্যাপারে গত মঙ্গলবারের বৈঠকে কোনো প্রকার সিদ্ধান্তে আসতে পারেনি জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। প্রেসিডেন্ট বাশার আল আসাদকে রক্তপাত বন্ধ করতে এবং ক্ষমতা থেকে সরে দাঁড়াতে আরব লিগের প্রস্তাব নিয়ে আলোচনা করতে ওই বৈঠক অনুষ্ঠিত হয়।
বৈঠকে প্রেসিডেন্ট আসাদের ‘হত্যাযজ্ঞ’ বন্ধে ব্যবস্থা নিতে নিরাপত্তা পরিষদের সদস্যদের প্রতি আহ্বান জানান কাতারের প্রধানমন্ত্রী। তবে চীন ও রাশিয়া বলেছে, আরব লিগের প্রস্তাবে সিরিয়ায় সরকার পরিবর্তনের বিষয় উল্লেখ থাকায় সেটি গ্রহণযোগ্য নয়।
সিরিয়ার ঘনিষ্ঠ মিত্র রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সারগেই লাভরভ বলেন, ‘আমি মনে করি না যে কাউকে পদত্যাগের আহ্বান জানানো রাশিয়ার নীতির মধ্যে পড়ে। তবে আমরা বেসামরিক লোকের ওপর সরকারের নিরাপত্তা বাহিনীর শক্তি প্রয়োগের বিষয়টিকে কঠোরভাবে নিন্দা জানাই। একই সঙ্গে সরকারি অবস্থানের ওপর সশস্ত্রগোষ্ঠীগুলোর হামলারও সমানভাবে নিন্দা জানাই।’
এ ছাড়া সিরিয়ার ‘অভ্যন্তরীণ বিষয়’ নিয়ে জাতিসংঘের মাথা ঘামানো উচিত নয় বলে মন্তব্য করেছেন জাতিসংঘে রাশিয়ার রাষ্ট্রদূত ভিতালি চারকিন।
অন্যদিকে জাতিসংঘে চীনা রাষ্ট্রদূতের উদ্ধৃতি দিয়ে বার্তা সংস্থা সিনহুয়ার খবরে বলা হয়, জোরপূর্বক সিরিয়ার সরকার পরিবর্তনের বিষয়টিকে চীন দৃঢ়ভাবে বিরোধিতা করে। কারণ, সেটা জাতিসংঘ সনদ এবং আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ে সংশ্লিষ্ট মৌলিক আচরণকে লঙ্ঘন করে।
মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন ইঙ্গিত দিয়েছেন, সিরিয়ার বিরুদ্ধে প্রস্তাব নিয়ে আলোচনা অব্যাহত থাকতে পারে। তিনি বলেন, ‘প্রেসিডেন্ট আসাদ ও তাঁর সরকারকে বার্তা পৌঁছে দেওয়ার জন্য প্রস্তাব পাসের বিষয়ে নিরাপত্তা পরিষদে মতৈক্যে পৌঁছাতে আমরা পরবর্তী দিনগুলোতে সমন্বিত প্রচেষ্টা চালিয়ে যাব।’
সিরিয়ায় সহিংসতা বন্ধের পদ্ধতি লিবিয়ার চেয়ে ভিন্ন হবে মন্তব্য করে হিলারি ক্লিনটন গত মঙ্গলবার নিরাপত্তা পরিষদকে বলেন, কিছু সদস্য মনে করছেন, পরিষদ সিরিয়াকে আরেক লিবিয়া বানাতে যাচ্ছে। প্রকৃতপক্ষে এটা ভুল ধারণা।
ক্লিনটন আরও বলেন, নিজেদের মধ্যে ভুল বোঝাবুঝি দূর করে সিরিয়ার জনগণকে সমর্থন করার স্পষ্ট বার্তা পৌঁছে দিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের জন্য এটাই উপযুক্ত সময়।
নিরাপত্তা পরিষদে উত্থাপিত খসড়া প্রস্তাবে প্রেসিডেন্ট আসাদকে দমন-নিপীড়ন বন্ধের পাশাপাশি নির্বাচনের পথ প্রশস্ত করতে একটি ঐক্য সরকার গঠনের লক্ষ্যে ভাইস প্রেসিডেন্টের কাছে ক্ষমতা হস্তান্তরসংক্রান্ত আরব লিগের পরিকল্পনা বাস্তবায়নের আহ্বান জানানো হয়েছে। প্রেসিডেন্ট আসাদ ১৫ দিনের মধ্যে তা বাস্তবায়নে ব্যর্থ হলে নিরাপত্তা পরিষদ ‘পরবর্তী পদক্ষেপ’ নেবে।
সম্ভাব্য পদক্ষেপ হতে পারে অর্থনৈতিকসহ অন্যান্য নিষেধাজ্ঞা। তবে ভেটো ক্ষমতাসম্পন্ন রাশিয়া ও চীনের বিরোধিতার কারণে প্রস্তাবটি পাস হবে না বলে ধারণা করা হচ্ছে। এএফপি, বিবিসি, এপি, পিটিআই।

No comments

Powered by Blogger.