ইউরোপে তীব্র শীতে আরও ৮ জনের মৃত্যু

তীব্র ঠান্ডা ও তুষারপাতে ইউরোপের মধ্য ও পূর্বাঞ্চলের বিভিন্ন দেশে গতকাল বুধবার আরও আটজনের মৃত্যু হয়েছে। গত সপ্তাহ থেকে শুরু হওয়া তীব্র ঠান্ডা ও তুষারঝড়ের কারণে ওই অঞ্চলে এর মধ্যেই মৃতের সংখ্যা ৬০ ছাড়িয়ে গেছে। এখনো বেশ কিছু দেশের তাপমাত্রা হিমাঙ্কের ৩০ ডিগ্রি সেলসিয়াসের নিচে অবস্থান করছে।


আবহাওয়াবিদেরা বলছেন, গত কয়েক দশকের মধ্যে ইউরোপে এখন সর্বনিম্ন তাপমাত্রা বিরাজ করছে। এতে মানুষের স্বাভাবিক জীবনযাত্রা ব্যাহত হচ্ছে।
তুষার জমে থাকায় সড়ক ও রেল-যোগাযোগব্যবস্থা সচল রাখতে হিমশিম খাচ্ছে ইতালি। ভূমধ্যসাগরীয় উপকূলীয় এলাকায় বিদ্যুৎ-সংযোগ যাতে বন্ধ হয়ে না যায়, সে চেষ্টা চালাছে ফ্রান্স।
ইউক্রেনের সরকারি সূত্রে জানানো হয়েছে, ওই দেশে গত ছয় সপ্তাহে হাইপোথেরামিয়াতে (অস্বাভাবিক নিম্ন তাপমাত্রাজনিত রোগ) ৪৩ জন মানুষ মারা গেছে। তাদের মধ্যে বেশির ভাগই গৃহহীন। এ ছাড়া আট শতাধিক মানুষ তুষারস্পর্শে দেহের প্রদাহ এবং হাইপোথেরামিয়ার কারণে চিকিৎসাসেবা নিয়েছে।
ইউক্রেনের সরকারি ভাষ্যমতে, সেখানে এক হাজার ৭৩৫টি আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে; যেখানে খাদ্য এবং তীব্র ঠান্ডা থেকে বাঁচার জন্য উষ্ণতার ব্যবস্থা রাখা হয়েছে।
তাপমাত্রা অস্বাভাবিক কমে যাওয়ায় গত শুক্রবার পর্যন্ত পোলান্ডে ২০ জন মানুষ মারা গেছে। দেশের কিছু কিছু এলাকায় তাপমাত্রা মাইনাস ৩০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত নেমে গেছে।
স্লোভাকিয়ায় এ পর্যন্ত মারা গেছে দুজন। সেখানকার তাপমাত্রা মাইনাস ২৪ ডিগ্রি সেলসিয়াস। স্লোভাকিয়ার প্রতিবেশী দেশ চেক রিপাবলিকের তাপমাত্রা মাইনাস ২৪ ডিগ্রি সেলসিয়াস। সেখানে গতকাল মারা গেছে একজন। এএফপি।

No comments

Powered by Blogger.