দেশের সব বোমা হামলা নিয়ন্ত্রণ করতেন তারেক রহমান- হাওয়া ভবনেই ছিল রিমোট কন্ট্রোল ॥ জিজ্ঞাসাবাদে বাবর by শংকর কুমার দে

 ২১ আগস্ট গ্রেনেড হামলা, চট্টগ্রামের ১০ ট্রাক অস্ত্র চোরাচালান, কিবরিয়া হত্যাকা-, সিপিবি, ছায়ানটসহ জঙ্গীদের সকল বোমা হামলার রিমোট কন্ট্রোল ছিল হাওয়া ভবনে।
হাওয়া ভবনে বসে এসব ঘটনা নিয়ন্ত্রণ করেছে সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার পুত্র তারেক রহমান। এসব ব্যাপারে সাবেক প্রধানমন্ত্রী বেগম জিয়াকে তখন জানানোর পর তিনি মৌনতা অবলম্বন করেছিলেন। তারেক রহমানের নির্দেশেই ২১ আগস্ট ও ১০ ট্রাক অস্ত্র চোরাচালানসহ বিভিন্ন মামলা ভিন্নখাতে প্রবাহিত করা হয়েছে তখন। মুখোমুখি করে সিআইডি অফিসে ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলায় জোট সরকারের সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর ও চট্টগ্রামের ১০ ট্রাক অস্ত্র চোরাচালান মামলায় এনএসআইর সাবেক মহাপরিচালক মেজর জেনারেল (অব) রেজ্জাকুল হায়দার চৌধুরীকে জিজ্ঞাসাবাদে এই ধরনের তথ্য বের হয়ে এসেছে। মুখোমুখি করে দুই জনকে জিজ্ঞাসাবাদ করার পর সোমবার সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী বাবরকে পিজি হাসপাতালে নিয়ে স্বাস্থ্য পরীৰা করিয়ে আবার বিকালেই সিআইডি অফিসে নিয়ে আসা হয়েছে।
সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর স্বীকার করেছেন, তিনি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী হিসাবে তারেক রহমানের হুকুম তামিল করেছেন মাত্র। জিজ্ঞাসাবাদে তিনি বলেছেন, জোট সরকারের মন্ত্রিত্বের দায়িত্বপ্রাপ্ত পূর্ণ মন্ত্রীরা ছিলেন সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার মনোনীত প্রতিনিধি। তারেক রহমান প্রতিটি মন্ত্রণালয়ের পূর্ণ মন্ত্রীর সঙ্গে তার প্রতিনিধি হিসাবে একজন করে প্রতিমন্ত্রী নিয়োগ দেন। তারেক রহমানের প্রতিনিধি হিসাবে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী হয়ে আমি তার নির্দেশেই কিবরিয়া হত্যাকা-, ২১ আগস্ট গ্রেনেড হামলার মামলা ও চট্টগ্রামের ১০ ট্রাক অস্ত্র চোরাচালানের মতো গুরম্নত্বপূর্ণ ঘটনায় হুকুম পালন করেছি। তারেক রহমানের নির্দেশ অমান্য করলে মন্ত্রিত্ব তো থাকতাই না বরং কঠিন বাসত্মবতাকে মেনে নিতে হতো। বাবর তার নিজের দায়দায়িত্ব থাকার কথা স্বীকার করলেও নিজের সম্পৃক্ততা নেই বলে জিজ্ঞাসাবাদে জানান।
সাবেক স্বরাষ্ট্্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবরকে কিবরিয়া হত্যাকা-ের মামলায় শোন এ্যারেস্ট সিআইডি ৬ দিনের রিমান্ডে এনে জিজ্ঞাসাবাদ করেছে। এনএসআই-এর সাবেক মহাপরিচালক মেজর জেনারেল (অব:) রেজ্জাকুল হায়দার চৌধুরীকে চট্রগ্রামের ১০ ট্রাক অস্ত্র চোরাচালান মামলায় ৫ দিনের রিমান্ডে এনে জিজ্ঞাসাবাদ করছে সিআইডি। সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী বাবরকে এর আগে ২১ আগস্ট গ্রেনেড হামলা ও চট্টগ্রামের ১০ ট্রাক অস্ত্র চোরাচালান মামলায় রিমান্ডে এনে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী বাবর তখন জিজ্ঞাসাবাদে এনএসআই-এর সাবেক মহাপরিচালক মেজর জেনারেল (অব) রেজ্জাকুল হায়দার চৌধুরীরসহ অনেকের নাম বলেছিলেন। এ কারণে রেজ্জাকুল হায়দার চৌধুরীর মুখোমুখি করা হয় সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী বাবরকে।
সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী বাবর ও এনএসআইর সাবেক মহাপরিচালক রেজ্জাকুল হায়দার চৌধুরী মুখোমুখি জিজ্ঞাসাবাদে দুই জনেই বলেছেন, তারা তখন হাওয়া ভবনের হতর্াকর্তা তারেক রহমানের নির্দেশ পালন করেছেন মাত্র। তাঁর সম্পৃক্ততা থাকার বিষয়টি তিনি অস্বীকার করেছেন।
২১ আগস্ট গ্রেনেড হামলার ঘটনায় জোট সরকারের সাবেক উপমন্ত্রী আবদুস সালাম পিন্টুর সংশিস্নষ্টতা ও কিবরিয়া হত্যাকা-ের সঙ্গে সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার রাজনৈতিক সচিব হারিছ চৌধুরীর সম্পক্তৃতা থাকার ব্যাপারে বিএনপির সর্বোচ্চ মহলে জানানো হয়েছে। বিএনপির সঙ্গে জামায়াতের জোটবদ্ধ রাজনীতির কারণে জঙ্গীদের সঙ্গে সম্পৃক্ততার বিষয়টি দেখেও না্ দেখার ভান করতে হয়েছে। সাবেক প্রধানমন্ত্রী বেগম জিয়াকে ২১ আগস্ট গ্রেনেড হামলা, কিবরিয়া হত্যাকা-, চট্টগ্রামের ১০ ট্রাক অস্ত্র চোরাচালান, জঙ্গীদের সকল গ্রেনেড-বোমা হামলার বিষয়ে জানানো হয়েছে। সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া তখন এই ব্যাপারে হঁ্যা বা না কোন কিছুই করার তাদের নির্দেশ দেননি। সিআইডির পুলিশ সুপার আবদুল কাহার আকন্দের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি জানান, হাইকোর্টের নির্দেশ অনুযায়ী সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবরকে পিজি হাসপাতালে নিয়ে স্বাস্থ্য পরীৰা করানো হয়েছে। স্বাস্থ্য পরীৰা করানোর পর তাকে আবার সিআইডি অফিসে নিয়ে আসা হয়েছে। তিনি ভাল আছেন। তাকে কিবরিয়া হত্যা মামলায় রিমান্ডে এনে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। চট্টগ্রামের ১০ ট্রাক অস্ত্র চোরাচালান মামলায় রিমান্ডে এনে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে এনএসআই এর সাবেক মহাপরিচালক মেজর জেনারেল (অব) রেজ্জাকুল হায়দার চৌধুরীকে। জিজ্ঞাসাবাদে কি পাওয়া গেছে তা তদনত্মের স্বার্থে তিনি অস্বীকৃতি জানান।

No comments

Powered by Blogger.