সিরিয়া থেকে রুশদের ফিরিয়ে নিচ্ছে রাশিয়া

সিরিয়া থেকে রুশ নাগরিকদের দেশে ফিরিয়ে নিতে দুটি বিমান পাঠিয়েছে রাশিয়া। দেশটির জরুরি পরিস্থিতিবিষয়ক মন্ত্রণালয়ের একজন মুখপাত্র গতকাল মঙ্গলবার জানান, লেবাননের রাজধানী বৈরুত থেকে বিমান দুটিতে করে ১৫০ জনের মতো রুশ নাগরিক দেশে ফিরবে।
তবে এর মধ্য দিয়ে সিরিয়া থেকে সব রুশ নাগরিককে সরিয়ে নেওয়ার কোনো অভিযান শুরু করা হচ্ছে না বলে দাবি করেছে মস্কো।
আরব লীগের প্রধান নাবিল আল-আরাবি গত সোমবার বলেন, সিরিয়ার চলমান সংঘাত নিরসনে জাতিসংঘের প্রচেষ্টা কার্যত ব্যর্থ হয়েছে। এ ব্যাপারে জাতিসংঘ 'এতটুকু আশার আলো জ্বালিয়ে' রাখতেও পারছে না বলে দাবি করেন তিনি। 'সিরিয়ার রক্তক্ষয় বন্ধে অস্ত্রবিরতির ব্যাপারটি জোরপূর্বক বাস্তবায়নের লক্ষ্যে নিরাপত্তা পরিষদকে জরুরি ভিত্তিতে বৈঠকে বসে প্রস্তাব পাসেরও' আহবান জানান নাবিল।
তবে এদিনই জাতিসংঘ জানায়, সিরিয়া সংঘাতে ঘরহারা মানুষদের জন্য সাহায্যে এগিয়ে যেতে বড় ধরনের উদ্যোগ নেওয়া হচ্ছে। এদিন মধ্যাঞ্চলীয় হামা প্রদেশের সালমিয়েহ শহরে আত্মঘাতী গাড়ি বোমা বিস্ফোরণে কমপক্ষে ৩০ জন মারা গেছে। সামরিক বাহিনীর ব্যবহৃত ভবনকে লক্ষ্য করে এ হামলা হয়। রাজধানী দামেস্কেও শক্তিশালী বিস্ফোরণ ঘটেছে। যুক্তরাজ্যভিত্তিক মানবাধিকার সংস্থা_সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানায়, সোমবার দেশজুড়ে কমপক্ষে ১৪২ জন নিহত হয়েছে। এদের মধ্যে ৩৪ জন বেসামরিক নাগরিক।
গত সপ্তাহে দেশটির উত্তরাঞ্চলের বাণিজ্য নগরী আলেপ্পোয় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে জোড়া বিস্ফোরণে কমপক্ষে ৮৭ জন মারা যান। এ ঘটনার পর আলেপ্পোয় নিজেদের কনস্যুলেট বন্ধ করে দিয়েছে রাশিয়া। এরপর নিজেদের নাগরিকদের দেশে ফিরিয়ে নেওয়ার উদ্যোগের কথা জানায় রাশিয়া। এতে সিরিয়া পরিস্থিতি আরো অবনতির দিকে গড়াচ্ছে_এমন আশঙ্কা করা হচ্ছে। যদিও দামেস্কে দূতাবাস চালু রেখেছে রাশিয়া।
বৈরুতে এক রুশ কূটনীতিকও তাদের নাগরিকদের দেশে ফিরিয়ে নেওয়ার কথা স্বীকার করেন। তবে তিনি দাবি করেন, এর মাধ্যমে সব রুশ নাগরিককে সিরিয়া থেকে সরিয়ে নেওয়ার অভিযান শুরু হচ্ছে না। নাম প্রকাশ না করার শর্তে তিনি বলেন, 'সিরিয়ায় হাজারো রুশ নাগরিক রয়েছেন। যারা দামেস্কের দূতাবাসে গিয়ে দেশে ফেরার ব্যাপারে অনুরোধ করেছেন, কেবল তাদের ফিরিয়ে নিতে উদ্যোগ নেওয়া হয়েছে।' তিনি জানান, রাশিয়ার বিমান এখন দামেস্কে যেতে পারছে না। তাই ১০০ থেকে ১৫০ জন মানুষকে বৈরুত হয়ে দেশে ফিরতে হবে। আজ বুধবারের মধ্যে ওই নাগরিকদের মস্কো পৌঁছার কথা। সূত্র : এএফপি, আইএএনএস।

No comments

Powered by Blogger.