দিল্লিতে বাসে গণধর্ষণ-আজ সুপারিশ জমা দেবে বার্মা কমিশন

ভারতে ধর্ষণ রোধ আইন সংস্কারে গঠিত বার্মা কমিশন তাদের কাজ প্রায় শেষ করে এনেছে। আজ বুধবার সরকারের কাছে তাদের সুপারিশমালা জমা দেওয়ার কথা। সংশ্লিষ্ট সূত্রের বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যম দাবি করেছে, কমিশন ফৌজদারি আইনে বড় ধরনের পরিবর্তন আনার পরামর্শ দেবে।
নারী নির্যাতনের মামলা একটি নির্দিষ্ট সময়ের মধ্যে শেষ করা এবং যৌন হয়রানির বিচারের জন্য সুনির্দিষ্ট আদালত গঠনেরও সুপারিশ করবেন তারা।
এদিকে বাসে গণধর্ষণ মামলার বিচার কার্যক্রম রাজধানী নয়াদিল্লির বাইরে কোনো শহরে স্থানান্তরে করা আবেদনের শুনানি স্থগিত করেছেন সুপ্রিম কোর্ট। আজ বুধবার এ শুনানি হবে।
গত ১৬ ডিসেম্বর রাতে দিল্লিতে চলন্ত বাসে গণধর্ষণের শিকার হয় ২৩ বছরের এক তরুণী। সিঙ্গাপুরে চিকিৎসাধীন অবস্থায় ২৯ ডিসেম্বর তার মৃত্যু হয়। এ ঘটনায় জড়িত সন্দেহে ছয়জনকে গ্রেপ্তার করে পুলিশ। এদের পাঁচজনকে অভিযুক্ত করা হয়। ষষ্ঠজন নিজেকে নাবালক দাবি করায় তার বয়স শনাক্তকরণের প্রক্রিয়া চলছে।
গণধর্ষণের ঘটনায় দেশজুড়ে ব্যাপক বিক্ষোভ ছড়িয়ে পড়ে। এ অবস্থায় ধর্ষণ ও নারীর প্রতি সহিংসতা রোধে দাবি ওঠে বিদ্যমান আইন সংস্কারের। এ জন্য সরকার অবসরপ্রাপ্ত প্রধান বিচারপতি জেএস বার্মার নেতৃত্বে তিন সদস্যের একটি কমিশন গঠন করে। এই কমিশন জনগণের কাছ থেকে পরামর্শ চাইলে অন্তত ৮০ হাজার সুপারিশ জমা পড়ে। কমিটির এক কর্মকর্তা বলেন, 'ভারত ও বিদেশের বিশেষজ্ঞদের সঙ্গে বিস্তারিত আলোচনার পর একটি কার্যকর আইনি কাঠামো তৈরি করেছি আমরা। এতে নারীর প্রতি সহিংসতা বন্ধে এ মুহূর্তে কী করা যেতে পারে সে ব্যাপারে গুরুত্বারোপ করা হয়েছে।' এ ছাড়াও নারীদের পথ-ঘাটে হেনস্থা করা বা যৌন নিগ্রহকেও ফৌজদারি আইনের আওতায় আনার কথা বলা হয়ছে। বর্তমান আইনে বিষয়গুলোর সুস্পষ্ট সংজ্ঞা নেই। সূত্র : হিন্দুস্তান টাইমস।

শুধু নারীদের জন্য আদালত
ভারতে প্রথমবারের জন্য শুধু নারীদের জন্য একটি আদালতের উদ্বোধন করা হচ্ছে আজ। আগামীকাল বৃহস্পতিবার থেকে পশ্চিমবঙ্গের মালদহে এ আদালত কাজ শুরু করবেন। এই আদালতের বিচারক থেকে কর্মী পর্যন্ত সবাই নারী। নারীদের বিরুদ্ধে সংঘটিত বিভিন্ন অপরাধের বিচার হবে সেখানে। আগামী ফেব্রুয়ারিতে দিল্লিতেও এ ধরনের একটি আদালত কাজ শুরু করবেন।

No comments

Powered by Blogger.