আরপিপি দুর্নীতি মামলা-পাকিস্তানের প্রধানমন্ত্রীর বিরুদ্ধে তদন্ত স্থগিত

পাকিস্তানের প্রধানমন্ত্রী রাজা পারভেজ আশরাফের বিরুদ্ধে দুর্নীতি মামলার তদন্ত সাময়িকভাবে স্থগিত করেছে দুর্নীতি দমনবিষয়ক সংস্থা এনএবি (ন্যাশনাল অ্যাকাউনট্যাবিলিটি ব্যুরো)। সংস্থার চেয়ারম্যান ফসিহ বুখারি গত সোমবার এ কথা জানান।
মামলার তদন্ত কর্মকর্তা কামরান ফয়সালের মৃত্যুর ঘটনায় তদন্ত চলছে। এ তদন্ত শেষ না হওয়া পর্যন্ত প্রধানমন্ত্রীর দুর্নীতি মামলার তদন্তকাজ স্থগিত থাকবে বলে জানান বুখারি।
ভাড়াভিত্তিক বিদ্যুৎ প্রকল্প (আরপিপি) অনুমোদনে দুর্নীতির অভিযোগে গত ১৫ জানুয়ারি সুপ্রিম কোর্ট আশরাফকে গ্রেপ্তারের নির্দেশ দেন। ২০১০ সালে পানি ও বিদ্যুৎমন্ত্রী থাকাকালে ওই প্রকল্প অনুমোদনে ঘুষ নেওয়ার অভিযোগ আনা হয়েছিল তাঁর বিরুদ্ধে। তবে আশরাফ এ অভিযোগ অস্বীকার করেন। প্রধানমন্ত্রীকে গ্রেপ্তারের নির্দেশে দেশের রাজনীতিতে একরকম অনিশ্চয়তার সৃষ্টি হয়। এনএবির পক্ষ থেকে ওই মামলার তদন্তদলে জুনিয়র কর্মকর্তা হিসেবে নিয়োজিত ছিলেন ফয়সাল। তিনি মামলার মূল তদন্ত কর্মকর্তা আসগর খানকে সহযোগিতা করেছিলেন।
ইসলামাবাদে এনএবির হোস্টেল থেকে গত শুক্রবার ফয়সালের (৩৫) ঝুলন্ত লাশ উদ্ধার করা হয়। ময়নাতদন্তের প্রাথমিক প্রতিবেদনে তিনি আত্মহত্যা করেছেন বলে জানানো হয়। তবে পরিবার দাবি করেছে, ফয়সালকে হত্যা করা হয়েছে। এ অভিযোগের পরিপ্রেক্ষিতে এ বিষয়ে তদন্তে একজন সাবেক বিচারপতির নেতৃত্বে বিচার বিভাগীয় তদন্ত কমিশন গঠন করা হয়েছে। এনএবির চেয়ারম্যান বুখারি সোমবার এক বিবৃতিতে বলেন, 'ফয়সালের মৃত্যুর ঘটনায় তদন্ত শেষ না হওয়া পর্যন্ত প্রধানমন্ত্রীর বিরুদ্ধে আরপিপি সংশ্লিষ্ট দুর্নীতি মামলা তদন্ত স্থগিত থাকবে।' তিনি আরো জানান, এ ব্যাপারে অন্যান্য তদন্তকারীর তদন্তে তাঁরা সন্তুষ্ট হতে না পারলে এনএবির পক্ষ থেকেও তদন্ত করা হবে। এর আগে আশরাফের মামলার কার্যক্রম ২৩ জানুয়ারি পর্যন্ত মুলতবি রাখার নির্দেশ দেন সুপ্রিম কোর্ট। আশরাফ সুপ্রিম কোর্টের আদেশ আবার পর্যালোচনার একটি আবেদন করেছিলেন আদালতের কাছে। সূত্র : টাইমস অব ইন্ডিয়া, স্টেটসম্যান।

No comments

Powered by Blogger.