বাচ্চু রাজাকারের ফাঁসি-তিন থানায় সাজা পরোয়ানা

একাত্তরের মানবতাবিরোধী অপরাধের দায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি সাবেক জামায়াত নেতা মাওলানা আবুল কালাম আযাদ ওরফে বাচ্চু রাজাকারের বিরুদ্ধে সাজা পরোয়ানা সংশ্লিষ্ট থানাগুলোতে পাঠানো হয়েছে।
বাচ্চু রাজাকারের বিরুদ্ধে দায়ের করা মামলায় গত সোমবার রায় দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২। ট্রাইব্যুনাল সূত্রে জানা গেছে, ওই দিন বিকেলে সাজা পরোয়ানা বাচ্চু রাজাকারের তিনটি ঠিকানায় পাঠানো হয়েছে।
সূত্র আরো জানায়, বাচ্চু রাজাকারের বিরুদ্ধে যথাযথ আইনগত ব্যবস্থা নিতে পুলিশের মহাপরিদর্শকের কাছে ও ঢাকার জেলা ম্যাজিস্ট্রেটের কাছে রায়ের অনুলিপি পাঠানো হয়েছে।
জানা গেছে, ফরিদপুর জেলার সালথা থানার বড় খড়দিয়া গ্রামের ঠিকানা উল্লেখ করে সালথা থানায়, উত্তরার ৭ নম্বর সেক্টরের ৩৩ নম্বর রোডের ৬ নম্বর বাড়ির ঠিকানায় পাঠাতে উত্তরা থানায় ও উত্তরখানের চানপাড়ার ২৭৯/৬ নম্বরে অবস্থিত 'আযাদ ভিলা'র ঠিকানায় পৌঁছাতে উত্তরখান থানায় সাজা পরোয়ানা পাঠানো হয়েছে।
পুলিশ সূত্রে জানা গেছে, সংশ্লিষ্ট ঠিকানাসহ সারা দেশে বাচ্চু রাজাকারকে খুঁজে বের করার অভিযান চালাবে পুলিশ। তবে বাচ্চু রাজাকার কোথায় আছেন সে সম্পর্কে এখনো সংশ্লিষ্ট কেউ বলতে পারছে না। রায়ের দিন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) সংবাদ মাধ্যমকে বলেছেন, তাঁর অবস্থান শনাক্ত করা হয়েছে। তবে কৌশলগত কারণে এখনই তা প্রকাশ করা হবে না। অবশ্য তিনি আশাবাদ ব্যক্ত করে বলেছেন, তাঁকে গ্রেপ্তার করা সম্ভব হবে।
এদিকে অসমর্থিত একটি সূত্র বলছে, বাচ্চু রাজাকারের সন্ধান পাওয়া গেলেও এখনই তাঁকে গ্রেপ্তার করা নাও হতে পারে। আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের রায়ের বিরুদ্ধে আপিল করার সময়সীমা ৩০ দিন। ওই মেয়াদ শেষ হওয়ার পর জোর অভিযান চালানো হবে তাঁকে গ্রেপ্তারের জন্য।
আইনমন্ত্রী ব্যারিস্টার শফিক আহমেদের কথায়ও এ ধরনের ইঙ্গিত পাওয়া গেছে। তিনি গতকাল মুঠোফোনে কালের কণ্ঠকে বলেন, 'রায়ের পর সাজা পরোয়ানা জারি হয়েছে। তাঁকে পেলে তো গ্রেপ্তার করা হবে। তবে যেহেতু আপিল করার সময়সীমা ৩০ দিন রয়েছে, সে কারণে সাজাপ্রাপ্ত ব্যক্তি আত্মসমর্পণ করে কি না তা দেখা হবে। না করলে সরকারের পক্ষ থেকে পদক্ষেপ নেওয়া হবে।'
এদিকে গতকাল পুলিশ সদস্যদের পদক বিতরণী এক অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী ড. মহীউদ্দীন খান আলমগীর বলেছেন, 'পলাতক বাচ্চু রাজাকার একটি দেশে অবস্থান করছেন। ওই দেশের সঙ্গে যোগাযোগ করে তাঁকে ফিরিয়ে আনা হবে।' তবে বাচ্চু রাজাকার কোন দেশে আছেন সে সম্পর্কে সুনির্দিষ্ট কিছু বলেননি স্বরাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, 'আমরা ইন্টারপোলের সহায়তা নিয়েই তাঁকে যখন আনা হবে তখন ওই দেশটির নাম জানতে পারবেন।'

No comments

Powered by Blogger.