দীপু মনি-মরিয়ার্টি বৈঠক-বিচারবহির্ভূত হত্যাকাণ্ড নিয়ে কথা হয়নি

বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের তদন্ত হওয়া উচিত বলে মন্তব্য করার পরদিন গতকাল মঙ্গলবার পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনির সঙ্গে অনির্ধারিত বৈঠক করেছেন ঢাকায় যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত জেমস এফ মরিয়ার্টি।
তবে এ বৈঠকে বিচারবহির্ভূত হত্যাকাণ্ড নিয়ে কোনো আলোচনা হয়নি বলে সাংবাদিকদের জানিয়েছেন তিনি।
রাষ্ট্রদূত গত সোমবার ঢাকায় এক অনুষ্ঠানে সাংবাদিকদের সঙ্গে কথোপকথনের সময় বিচারবহির্ভূত হত্যাকাণ্ডগুলোর তদন্ত হওয়া উচিত বলে মন্তব্য করেন। গণমাধ্যমে তাঁর এ মন্তব্য গুরুত্ব পাওয়ার পর বিষয়টি সরকার ও সংশ্লিষ্ট বিভাগগুলোর জন্য বিব্রতকর অবস্থা সৃষ্টি করে। যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূতকে সরকারের পক্ষ থেকে তলব করা হয়েছে এমন খবরও ছড়িয়ে পড়ে সংবাদকর্মীদের মধ্যে। সাধারণত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত সরকারের ঊর্ধ্বতন কারো সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করলে গণমাধ্যম কর্মীদের জানানোর রীতি থাকলেও গতকাল তা করা হয়নি। গতকাল দুপুর আড়াইটায় পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করতে পররাষ্ট্র মন্ত্রণালয়ে যান মরিয়ার্টি। আড়াইটা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত তিনি পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক করেন।
বৈঠক শেষে পররাষ্ট্র মন্ত্রণালয়ে উপস্থিত সাংবাদিকরা মরিয়ার্টির কাছে তাঁকে ডেকে পাঠানো হয়েছে কিনা জানতে চান। এর জবাবে তিনি বলেন, তিনি নিজ থেকেই দেখা করতে এসেছেন। বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী বিচারবহির্ভূত হত্যাকাণ্ড নিয়ে কোনো প্রসঙ্গ তোলেননি। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী সচিব রবার্ট ও ব্লেক বাংলাদেশ সফরের সম্ভাবনা সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, ব্লেকের সফর বাতিল হয়েছে।
প্রধানমন্ত্রীর দুই উপদেষ্টার সাক্ষাৎ : এদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অর্থনৈতিকবিষয়ক উপদেষ্টা ড. মশিউর রহমান ও পররাষ্ট্রবিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী গতকাল দুপুরে পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনির সঙ্গে তাঁর কার্যালয়ে দেখা করেন। উল্লেখ্য, ড. মশিউর রহমানের নেতৃত্বে একটি প্রতিনিধিদল গত ডিসেম্বর মাসে ভারতের নয়াদিল্লি সফর করে। সে সময় ড. মশিউর রহমানের কাছে ভারতের প্রধানমন্ত্রী ড. মনমোহন সিংয়ের ঢাকা সফরের সম্ভাবনা নিশ্চিত করা হয়েছিল।
পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, দুই উপদেষ্টার সঙ্গে পররাষ্ট্রমন্ত্রীর বৈঠকে বৈদেশিক সম্পর্ক ও সাম্প্রতিক ভারত সফর নিয়ে আলোচনা হয়। কূটনৈতিক সূত্রে জানা গেছে, ড. মনমোহন সিংয়ের ঢাকা সফর নিশ্চিত হলেও পশ্চিমবঙ্গের নির্বাচনের আগে এ সফর হওয়া নিয়ে সন্দেহ রয়েছে। আগামী মে মাসে পশ্চিমবঙ্গ রাজ্যে নির্বাচনের পর ড. মনমোহন সিং ঢাকা আসতে পারেন।

No comments

Powered by Blogger.