সাক্ষাৎকারে প্রিন্স হ্যারি-প্রাণ বাঁচাতেই প্রাণ নিতে হয়েছে

'অনেক তালেবান সদস্যকেই হত্যা করেছি। আসলে কারো জীবন বাঁচাতে গিয়েই অন্য কারো জীবন নিতে হয়েছে আমাকে'_আফগানিস্তানে যুদ্ধের সময় তালেবান সদস্যদের হত্যা প্রসঙ্গে এ মন্তব্য করেছেন প্রিন্স হ্যারি। এই প্রথম তালেবান সদস্যদের হত্যার বিষয়ে মুখ খুললেন তিনি।
আফগানিস্তানে অবস্থানরত ব্রিটিশ বাহিনীতে অ্যাপাচে হেলিকপ্টারের সহ-পাইলট হিসেবে নিযুক্ত ছিলেন ব্রিটিশ প্রিন্স হ্যারি। এ সময় তিনি অনেক সংবাদমাধ্যমকে সাক্ষাৎকার দিয়েছেন। তবে চার মাসের দায়িত্ব শেষে আফগানিস্তান ছাড়ার পরই তা প্রকাশ করতে বলেছিলেন তিনি। সেই মেয়াদ পার হয়েছে গত সোমবার। ওইদিনই আফগানিস্তান ছাড়েন হ্যারি। এ দিন বিভিন্ন গণমাধ্যমে তাঁর সাক্ষাৎকারটি প্রকাশ করা হয়।
হেলিকপ্টারের ককপিট থেকে গুলি করে কাউকে হত্যা করেছেন কি না_এমন প্রশ্নের জবাবে হ্যারি বলেন, 'হ্যাঁ, অনেককেই হত্যা করেছি। আমাদের দলের প্রায় সবাই অনেক লোক হত্যা করেছে। সম্ভবত এর পরিমাণ গতবারের তুলনায় বেশি ছিল।' হ্যারি বলেন, 'আমাদের দলের কারো জন্য কেউ বিপজ্জনক হতে পারে বুঝতে পারলেই আমরা তার খেল খতম করে দিয়েছি। কারো জীবন বাঁচাতে গিয়েই অন্য কারো জীবন নিতে হয়েছে। তবে আমরা সবসময়ই এটি এড়াতে চেয়েছি। কারণ ছাড়া কাউকে গুলি করে হত্যা করিনি।'
কর্মক্ষেত্র, ব্যক্তিগত ও পারিবারিক জীবনের মধ্যে ভারসাম্য আনতে গিয়ে হিমশিম খেতে হচ্ছে বলেও মন্তব্য করেছেন হ্যারি। এদিকে তালেবান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ বলেছেন, প্রিন্স হ্যারি মানসিক সমস্যায় ভুগছেন। '৪৯ দেশের শক্তিশালী সেনা সদস্যরা আমাদের বিরুদ্ধে যুদ্ধে করছেন। আর হ্যারি এসেই এ যুদ্ধকে প্লে-স্টেশন ভিডিও গেমের সঙ্গে তুলনা করলেন। সূত্র : বিবিসি, টেলিগ্রাফ।

No comments

Powered by Blogger.