পৃথিবী সত্যিই গোলাকার

জাপানের কৌতুক অভিনেতা কানপেই হাজামা (৬১) দুই বছর ধরে সড়ক ও জলপথে পৃথিবী প্রদক্ষিণ করছেন। ভ্রমণের একপর্যায়ে গতকাল মঙ্গলবার প্রথমবারের মতো নিজ দেশের মাটিতে পা রেখেছেন। ভ্রমণের অভিজ্ঞতার ব্যাপারে জানতে চাইলে হাজামা মন্তব্য করেন_'পৃথিবী সত্যিই গোলাকার।'
২০০৮ সালের ডিসেম্বরে পৃথিবী প্রদক্ষিণের মিশন শুরু করেন হাজামা। এর নাম দিয়েছেন 'আর্থ ম্যারাথন'। জাপানের ছোট পর্দার এই তারকা শুরুতেই প্রশান্ত মাহাসাগর প্রদক্ষিণ করেন। এরপর উত্তর আমেরিকা, সেখান থেকে আটলান্টিক মহাসগর।
গতকাল ঝড়ো আবহাওয়ার মধ্যে সমুদ্র পথে চীন থেকে জাপানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় ফুকুয়োকা পোতাশ্রয়ে পেঁৗছান হাজামা। তবে হাজামার ভ্রমণ এখনো শেষ হয়নি। এবার তিনি ইউরেশিয়া অঞ্চল ঘুরতে বের হবেন। সব মিলিয়ে সড়ক পথে তিনি আরো ৩৮৫ মাইল পাড়ি দেবেন। সব ঠিক থাকলে ২১ জানুয়ারি তাঁর এ মহাকাব্যিক ম্যারাথন শেষ হবে। জাপানে পেঁৗছার পর গতকাল সংবাদ সম্মেলনে হাজমা বলেন, 'সময় খুব দ্রুতই বয়ে গেছে। তবে অনেক ঘুরেছি। আমার এই ভ্রমণেই প্রমাণিত হয়েছে, পৃথিবী সত্যিই গোলাকার।' ভ্রমণ শুরুর এক বছর পর তুরস্কে অবস্থানকালীন হাজামার প্রোস্টেট ক্যান্সার ধরা পড়ে। এরপর সাময়িক বিরতি নেন তিনি। যুক্তরাষ্ট্রে চিকিৎসা শেষে আবারও নেমে পড়েন পৃথিবী দেখার নেশায়। সূত্র : এএফপি।

No comments

Powered by Blogger.