তরুণ তারকাদের চোখে একুশের ভাবনা

চলছে ভাষার মাস ফেব্রুয়ারি। বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন, নাট্য গোষ্ঠী এই মাসে নানা কার্যক্রমের মধ্য দিয়ে স্মরণ করছেন আমাদের ভাষা সৈনিকদের। বিভিন্ন টেলিভিশন চ্যানেলগুলোও পুরো মাস জুড়ে আয়োজন করেছে নানা অনুষ্ঠান।
এসব অনুষ্ঠানের মধ্যে রয়েছে নাটক, কবিতা আবৃত্তি, গান ও আলোচনা। ভাষা দিবসে বিভিন্ন চ্যানেলে আমাদের তারকারা নানা অনুষ্ঠানেও অংশগ্রহণ করছেন নিয়মিত। তাই ভাষা দিবসে তরম্নণ প্রজন্মের তারকারা কি ভাবছে তাই নিয়ে এবারের আয়োজন। লিখেছেন মাহমুদুল হক

নীরব মডেল ভাষার জন্য আমরা রক্ত দিয়েছি। অনেক সংগ্রাম করে বাংলা ভাষাকে প্রতিষ্ঠা করেছি। দেশের বাইরে একাধিকবার আমার যাওয়ার সুযোগ হয়েছিল। সেখানে দেখেছি সবাই নিজস্ব ভাষাতেই কথা বলে আর ইংরেজীটা বলে একানত্ম প্রয়োজনে। ভাষা দিবসে তাই প্রত্যাশা_ আমরা যেন প্রিয় বাংলা ভাষার চর্চাটা সাবলীলভাবে সব সময় চালিয়ে যাই।
মীম
লাক্স তারকা
২১ ফেব্রম্নয়ারি আনত্মর্জাতিক মাতৃভাষা দিবস। দিনটা আমার কাছে একেবারেই অন্যরকম। আগে ছোটবেলায় যখন কুমিলস্নায় থাকতাম, তখন সব বান্ধবী মিলে এ দিনটার জন্য অপেৰা করতাম। আগের রাতে ফুল যোগাড় করে রাখতাম। আর ভোরবেলা শীতের মধ্যে খালি পায়ে শহীদ মিনারে ফুল দিতে যেতাম। এখন আর সে রকমটা হয়ে ওঠে না। তবে অনুভব করি দিনটা বাঙালী হিসেবে আমাদের জন্য কত গৌরবের।
নিলয়
সুপার হিরো
একুশে ফেব্রম্নয়ারি আমাদের মাতৃভাষা দিবস। এ দিনটিতে ভাষা শহীদদের আত্মত্যাগের ফলেই আমরা স্বাধীনভাবে বাংলায় কথা বলতে পারছি। বিষয়টি আমার জন্য গৌরবের। ইদানীং মিডিয়াতে বাংলা ভাষার ব্যবহার নিয়ে বেশ সমালোচনা হচ্ছে। কিন্তু আমি মনে করি, একেকজন একেক স্টাইলে বাংলা ভাষা বলছে, কিন্তু সবাইতো বাংলা ভাষাই বলছে। এটাই বড় কথা।
রোজ
সুপার হিরো
একুশে ফেব্রম্নয়ারিতে যে গানটা আমরা গাই "আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রম্নয়ারি"_এই রক্তে রাঙানোর কারণেই আজ বিশ্ব দরবারে বাংলা ভাষা সুপ্রতিষ্ঠিত। আগে যখন খুলনাতে থাকতাম তখন প্রতিবছরই শহীদ মিনারে ফুল দিয়ে একুশে ফেব্রম্নয়ারি পালন করতাম। এখন আর তা হয়ে ওঠে না। তবে ফুল দিয়ে ভাষা শহীদদের শ্রদ্ধা জানানোর বিষয়টি আমার কাছে গুরম্নত্বপূর্ণ।
মিমো
সুপার হিরোইন
একুশে ফেব্রম্নয়ারি ভাষা দিবস, জাতীয় শোক দিবস এবং আনত্মর্জাতিক মাতৃভাষা দিবস। যখন ভাষা নিযে চিনত্মা করি তখন অনেক গৌরব বোধ করি যে, আমি বাংলা ভাষায় কথা বলি। ভাষার বিষয়টি আসলে মনে একটা আবেগ কাজ করে, কারণ ভাষার জন্য জীবন তো কেবল আমরাই দিয়েছি। এর আগে খুলনাতে থাকতাম। তো সেখানে থাকাকালীন এ দিনটিতে কখনও শহীদ মিনারে ফুল দেয়ার বিষয়টি বাদ যায়নি।
নীরব
আর জে
আপনি যখন একটা নদীতে বাঁধ দেবেন তখন এর একটা অঞ্চল শুকিয়ে যাবে। এবং নদীটার স্বাভাবিকতা নষ্ট হবে। ভাষাটাও অনেকটা সে রকম। বাংলা ভাষার নির্দিষ্ট শব্দমালা থাকার পরেও বিভিন্ন ভাষা থেকে শব্দ এসে বাংলা ভাষাকে সমৃদ্ধ করেছে। এই গ্রহণ বর্জনের ধারাতে বাংলা ভাষা আজকের রূপে দাঁড়িয়েছে। তার মানে এই নয় যে, বাংলা ভাষা থেমে আছে। এক সময় বঙ্কিম এক ধরনের লিখতেন, রবীন্দ্রনাথ আরেক ধরনের লিখতেন আবার সুনীল এসে আরেক ধরনের লিখছেন। হুমায়ূন আহমেদ লিখছেন আরেক ধারায়। আসলে যতদিন ভাষায় গতি থাকবে ততদিন ভাষাটা টিকে থাকবে। তাই বাংলা ভাষাকে তার আপন গতিতে চলতে দেয়া উচিত।
প্রভা
অভিনেত্রী
২১ ফেব্রম্নয়ারি আমার কাছে অন্যরকম একটা দিন। এ দিন আমরা ভাষা শহীদদের শ্রদ্ধাভরে স্মরণ করি। আগের মতো শহীদ মিনারে ফুল দেয়াটা হয়ে ওঠে না। তবে মনের মধ্যে সত্যিই একটা ভিন্ন অনুভূতি কাজ করে। আর বাঙালি হিসেবে বাংলা ভাষার জন্য আমি নিজেকে ভীষণ গর্ব বোধ করি সবসময়। য়

No comments

Powered by Blogger.