পদ্মা সেতু প্রকল্পে দুর্নীতি-নকশার নামে ১১৬ কোটি টাকা আত্মসাৎ : অনুসন্ধানে নেমেছে দুদক

পদ্মা সেতুর নকশা তৈরির নামে ১১৬ কোটি টাকা আত্মসাতের ঘটনা অনুসন্ধানে মাঠে নেমেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।
গতকাল দুদকের প্রধান কার্যালয় থেকে নকশাসংশ্লিষ্ট প্রতিষ্ঠান মনসেল-এইকম লিমিটেডকে নোটিশ দেয়া হয়েছে। দুদকের সিনিয়র উপপরিচালক মীর জয়নুল আবেদীন শিবলী স্বারিত ওই নোটিশে আগামী ৩০ জানুয়ারির মধ্যে মধ্যে টেন্ডারে অংশগ্রহণ প্রক্রিয়া, অংশগ্রহণকারীদের তালিকা, বিল পরিশোধের ভাউচারসহ নকশাসংক্রান্ত সব নথিপত্র দুদকে জমা দিতে নির্দেশ দেয়া হয়েছে।

দুদকের একজন কর্মকর্তা বলেন, পদ্মা সেতু প্রকল্পের নকশার কাজ সম্পন্ন না করে নিউজিল্যান্ডভিত্তিক পরামর্শক প্রতিষ্ঠান মনসেল-এইকম ১১৬ কোটি টাকা হাতিয়ে নেয়। বিষয়টি অনুসন্ধান করতে দুদকের সিনিয়র উপপরিচালক মীর জয়নুল আবেদীন শিবলী, আব্দুল্লাহ আল জাহিদ, মির্জা জাহিদুল আলম এবং গোলাম শাহরিয়ার চৌধুরী গঠিত চার সদস্যের একটি দল কাজ করছে।

অনুসন্ধানী দলের একজন কর্মকর্তা বলেন, পদ্মা সেতুর পরামর্শক নিয়োগে দুর্নীতির ষড়যন্ত্রের মামলা তদন্ত করতে গিয়ে নকশা প্রণয়নসংক্রান্ত বিষয়টি দুদকের কাছে ধরা পড়ে। মামলার আসামি সেতু বিভাগের সাবেক সচিব মোশাররফ হোসেন ভূঁইয়া ও সেতু প্রকল্পের তত্ত্বাবধায়ক প্রকৌশলী কাজী মো: ফেরদৌসকে রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদকালে তারাও বিষয়টি স্বীকার করেন। এরপরই দুদক এ বিষয়ে অনুসন্ধানের সিদ্ধান্ত নেয়।

সূত্র জানায়, সরকার ২০০৯ সালের জানুয়ারি মাসে পদ্মা সেতুর নকশা প্রণয়নে মনসেল-এইকমকে ১১৬ কোটি টাকায় নিয়োগ করে। চুক্তি অনুযায়ী ২২ মাসের মধ্যে সেতু ও সেতুসংক্রান্ত বিষয়াদির চূড়ান্ত নকশা প্রণয়ন করার কথা ছিল। কিন্তু সরকার প্রকল্পটির অগ্রাধিকার হিসেবে ১৬ মাসের মধ্যে নকশা চূড়ান্ত করার নির্দেশ দেয়। নকশা চূড়ান্ত করার আগে ২০১০ সালের জুলাই মাসে চুক্তির পুরো ১১৬ কোটি টাকা তুলে নেয় প্রতিষ্ঠানটি। এরপর বাকি কাজ সম্পন্ন করতে তৎকালীন প্রকল্প পরিচালক রফিকুল ইসলাম নকশা প্রণয়ন খাতে আরো ৭০ কোটি টাকা বাড়তি বরাদ্দের প্রস্তাব দেন। সেতু বিভাগের তৎকালীন সচিব মোশাররফ হোসেন ভূঁইয়া ২০১১ সালের ২২ নভেম্বর নকশা চূড়ান্ত করা ছাড়াই মনসেল-এইকমকে কেন পুরো টাকা দেয়া হয়, নকশা প্রণয়নে আরো কত দিন সময় প্রয়োজন, কেন এবং এ খাতে আরো কত টাকা বরাদ্দ দিতে হবে তার ব্যাখ্যা চান।

উল্লেখ্য, পদ্মা সেতু প্রকল্পে পরামর্শক নিয়োগে দুর্নীতির ষড়যন্ত্রের অভিযোগে গত ১৭ ডিসেম্বর সাতজনের বিরুদ্ধে মামলা করে দুদক। এই মামলায় গ্রেফতারকৃত দুই আসামি সাবেক সেতু সচিব মোশাররফ হোসেন ভূঁইয়া ও সেতু প্রকল্পের তত্ত্বাবধায়ক প্রকৌশলী কাজী মো: ফেরদৌস বর্তমানে কারাগারে আছেন।
        

No comments

Powered by Blogger.