সমুদ্রসীমা নিয়ে বিতর্ক-ফিলিপাইনি কাঠগড়ায় চীন

দক্ষিণ চীন সাগরের বিতর্কিত এলাকার মালিকানার দাবিতে জাতিসংঘের দ্বারস্থ হয়েছে ফিলিপাইন। সম্প্রতি সাগরের ১৩০টিরও বেশি দ্বীপপুঞ্জ ও দ্বীপের মালিকানা দাবি করে মানচিত্র প্রকাশ করে চীন। এর পরিপ্রেক্ষিতে বেইজিংয়ের ওই দাবিকে চ্যালেঞ্জ জানিয়ে জাতিসংঘের ট্রাইব্যুনালে গেল ম্যানিলা।
পররাষ্ট্রমন্ত্রী আলবার্ত দেল রোসারিও গতকাল মঙ্গলবার এ কথা জানান।
দক্ষিণ চীন সাগরের বিতর্কিত এলাকার ওপর চীন ও ফিলিপাইন ছাড়াও ভিয়েতনাম, মালয়েশিয়া, ব্রুনেই ও তাইওয়ানও নিজেদের মালিকানা দাবি করে। চীন নতুন মানচিত্র প্রকাশের পরপরই তীব্র প্রতিক্রিয়া জানায় ভিয়েতনাম ও ফিলিপাইন।
রোসারিও বলেন, 'শান্তিপূর্ণ উপায়ে চীনের সঙ্গে সমুদ্রসীমার বিরোধ নিষ্পত্তিতে রাজনৈতিক ও কূটনীতিকভাবে সব ধরনের চেষ্টা চালিয়েছে ফিলিপাইন। ১৯৯৫ সাল থেকে আমরা অনেকবার এ ব্যাপারে বেইজিংয়ের সঙ্গে আলাপ-আলোচনা করেছি। কিন্তু এখন পর্যন্ত কোনো সমাধান হয়নি।' তিনি দাবি করেন, ১৯৮২ সালে গৃহীত জাতিসংঘের সমুদ্র আইনবিষয়ক সমঝোতা (ইউএনসিএলওএস) অনুযায়ী, চীনের দাবি অবৈধ। রোসারিও জানান, ইউএনসিএলওএসের অধীনে গঠিত সালিশ-নিষ্পত্তি প্যানেলে চীনকে দাবির পক্ষে যুক্তি তুলে ধরতে হবে। জাতিসংঘের ওই সমঝোতায় চীন ও ফিলিপাইন উভয়ই সই করেছে। সূত্র : এএফপি, বিবিসি।

No comments

Powered by Blogger.