একাত্তরের এই দিনে

* পিপলস পার্টির হাইকমান্ড ১৮ সদস্যবিশিষ্ট কেন্দ্রীয় কমিটি আজ সকালে জেড এ ভুট্টোর ক্লিফটনস্থ বাসভবনে তাঁর সভাপতিত্বে বৈঠকে মিলিত হয়। বৈঠকে সিদ্ধান্ত হয়, ভুট্টো বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সঙ্গে সাক্ষাতের জন্য ২৭ জানুয়ারি ঢাকায় ১৫ সদস্যবিশিষ্ট একটি প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন।
বৈঠকের প্রথম অধিবেশনের পর পিপলস পার্টির করাচি অঞ্চলের চেয়ারম্যান এবং কেন্দ্রীয় কমিটির সদস্য আবদুল হাফিজ পীরজাদা সাংবাদিকদের ওই তথ্য প্রদান করে বলেন, তাদের দলীয় প্রতিনিধিদল পাঁচ দিন ঢাকায় অবস্থান করবে।
* পূর্ব পাকিস্তান ছাত্র ইউনিয়ন আহূত ১১ দফা সপ্তাহের আজ শেষ দিন। এ উপলক্ষে ঢাকায় ছাত্র ইউনিয়নের উদ্যোগে 'মশাল মিছিল' বের করা হয়। 'মশাল মিছিল' কেন্দ্রীয় শহীদ মিনার থেকে বের হয়ে বিভিন্ন রাজপথ প্রদক্ষিণ করে। মিছিল '১১ দফার সংগ্রাম চলবেই', 'শোষকগোষ্ঠীকে খতম করো', 'বিপ্লবী সংগ্রাম গড়ে তোলো', 'জেলের তালা ভাঙব রাজবন্দিদের আনব', 'জননেতা মণি সিংয়ের মুক্তি চাই', 'কমিউনিস্ট পার্টিকে বেআইনি রাখা চলবে না', 'চাল ডাল তেলের দাম কমাতে হবে', 'অন্ন বস্ত্র শিক্ষা চাই, নইলে এবার রক্ষা নাই' ইত্যাদি স্লোগান দেয়। সব শেষে মিছিলটি বাহাদুর শাহ পার্কে এসে সংক্ষিপ্ত সভায় মিলিত হয়। সেখানে পূর্ব পাকিস্তান ছাত্র ইউনিয়নের সভাপতি নুরুল ইসলামের ভাষণের মধ্য দিয়ে ১১ দফা সপ্তাহের কর্মসূচির সমাপ্তি ঘোষণা করা হয়।
* ১১ দফা সপ্তাহের শেষদিনে পূর্ব পাকিস্তান ছাত্রলীগের উদ্যোগেও ঢাকার বায়তুল মোকাররম থেকে 'মশাল মিছিল' বের করা হয়। মিছিল শহরের বিভিন্ন রাস্তা প্রদক্ষিণ করে।
সূত্র : মুক্তিযুদ্ধ জাদুঘর

No comments

Powered by Blogger.