ফাঁসির রায়ে বিএনপির প্রতিক্রিয়া না জানানো দুরভিসন্ধিমূলক : আওয়ামী লীগ

মানবতাবিরোধী অপরাধে আন্তর্জাতিক ট্রাইব্যুনাল ঘোষিত মাওলানা আবুল কালাম আযাদের ফাঁসির রায়ে বিএনপির প্রতিক্রিয়া না জানানোকে ষড়যন্ত্রমূলক বলে মনে করছে মতাসীন আওয়ামী লীগ।
গতকাল এক সংবাদ সম্মেলনে দলটির যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ বলেন, ‘যারা প্রকাশ্যে ট্রাইব্যুনাল বন্ধ করার দাবি জানিয়েছিল, তারা কিভাবে আদালতের রায়কে অভিনন্দন জানাবে। আসলে একান্ত আপনজনের দণ্ডিত হওয়ার খবরে তারা হয়তো শোকাহত হয়েছেন। তাই তারা কোনো প্রতিক্রিয়া জানাননি।’

গত সোমবার আওয়ামী লীগের নবগঠিত কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের প্রথম সভার প্রস্তাব ও সিদ্ধান্ত জানাতে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এতে অন্যান্যের মধ্যে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক ফরিদুন্নাহার লাইলী এমপি, তথ্য ও গবেষণা সম্পাদক অ্যাডভোকেট আফজাল হোসেন, উপপ্রচার সম্পাদক অসীম কুমার উকিল, উপদফতর সম্পাদক মৃণাল কান্তি দাস, আমিনুল ইসলাম আমিন উপস্থিত ছিলেন।

মাহবুব-উল আলম হানিফ বলেন, বিএনপি নিজেদের মুক্তিযোদ্ধার দল দাবি করলেও এখন তাদের এমন নিস্তব্ধতা কেন সেটা ভেবে দেখা দরকার। মানবতাবিরোধী অপরাধের বিচারকে ‘রাজনৈতিক’ বলে বিএনপি ৩০ লাখ শহীদের আত্মার প্রতি অবমাননা করেছে। এমন মন্তব্য বিএনপির রাজনৈতিক দেউলিয়াত্বের বহিঃপ্রকাশ।

বর্তমান সরকারের চার বছরে কোনো ব্যর্থতা নেই দাবি করে হানিফ বলেন, নির্বাচনী ইশতেহারে দেয়া ওয়াদা পালনে সরকার সফল হয়েছে। কিন্তু সরকারের এসব সফলতা প্রচার করতে না পারাটাই আমাদের বড় ব্যর্থতা।

তিনি বলেন, বিরোধী দলের ষড়যন্ত্র, সুশীলসমাজের কিছু লোকের সংশয় ও জল্পনা-কল্পনার পরও সরকার মানবতাবিরোধী অপরাধের বিচার শুরু করেছে। একজনের রায়ও হয়েছে। যে যেখানেই থাকুক ধরে নিয়ে এসে রায় বাস্তবায়ন করা হবে।

ছাত্রলীগের ধারাবাহিক সন্ত্রাসে সরকারের অর্জন ম্লান হচ্ছে কি নাÑ এমন এক প্রশ্নের জবাবে হানিফ বলেন, ছাত্রলীগ আওয়ামী লীগের কেউ নয়। তারা আওয়ামী লীগের অঙ্গ ও সহযোগী সংগঠনও নয়। তারা শুধু ভাতৃপ্রতিম সংগঠন। তবে ছাত্র নামধারী কোনো সংগঠনের নেতিবাচক কর্মকাণ্ডের বিরুদ্ধে সরকার কঠোর অবস্থান নিয়েছে। বিভিন্ন ঘটনায় দোষীদের বিরুদ্ধে মামলাসহ সাংগঠনিক শাস্তি দেয়া হয়েছে।

বিরোধীদলীয় নেতাকে নির্বাচনের বাইরে রাখতে একের পর এক মামলা দেয়া হচ্ছেÑ বিএনপির এমন দাবি প্রসঙ্গে হানিফ বলেন, বিরোধীদলীয় নেতার বিরুদ্ধে বর্তমান সরকার কোনো মামলা দেয়নি। ইতঃপূর্বে হওয়া মামলায় ধারাবাহিকভাবে চার্জশিট হচ্ছে। আইনি লড়াই করেই তাকে নির্দোষ প্রমাণ করতে হবে। এর আগে কার্যনির্বাহী সংসদের বিভিন্ন সিদ্ধান্তের কথা জানান হানিফ। আগামী দুই মাসের মধ্যে সারা দেশের জেলা ও থানা এবং ছয় মাসের মধ্যে ঢাকা মহানগরের ওয়ার্ড, ইউনিয়ন ও থানায় সম্মেলন করার নির্দেশ দেয়া হয়েছে। এ ছাড়া আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২১ ফেব্র“য়ারি, ঐতিহাসিক ৭ মার্চ, বঙ্গবন্ধুর জন্মদিন ১৭ মার্চ, মহান স্বাধীনতা দিবস ২৬ মার্চের কর্মসূচি ঘোষণা করা হয় সংবাদ সম্মেলনে।
       

No comments

Powered by Blogger.