পশ্চিমা কূটনীতিকদের পরমাণু স্থাপনা পরিদর্শনের আমন্ত্রণ তেহরানের

ইরান তাদের পরমাণু স্থাপনা পরিদর্শনের জন্য কয়েকটি দেশের কূটনীতিককে আমন্ত্রণ জানিয়েছে। এ মাসের শেষ দিকে ইস্তাম্বুলে পরমাণু কর্মসূচি নিয়ে পশ্চিমা দেশগুলোর সঙ্গে এক গুরুত্বপূর্ণ আলোচনার আগে এ আমন্ত্রণ জানাল তেহরান। তবে যুক্তরাষ্ট্র আমন্ত্রণ গ্রহণ করেনি।
রাশিয়া, চীন ও ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোকে এ আমন্ত্রণ জানানো হয়েছে। ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রহিম মেহমান পারাস্ত গতকাল মঙ্গলবার বলেন, 'ইউরোপীয় ইউনিয়ন, ন্যাম বা জোট নিরপেক্ষ আন্দোলন এবং ছয় পরাশক্তির কয়েকটি দেশের প্রতিনিধিদের আমাদের পরমাণু স্থাপনা পরিদর্শনের আমন্ত্রণ জানানো হয়েছে।' জাতিসংঘের পরমাণু পর্যবেক্ষক আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার (আইএইএ) সঙ্গে 'সহযোগিতা বৃদ্ধির চেষ্টার অংশ হিসেবে এ উদ্যোগ নেওয়া হয়েছে' বলে ওই মুখপাত্র জানান।
তবে যুক্তরাষ্ট্র এ উদ্যোগকে 'চালাকি' বলে বাতিল করে দিয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ফিলিপ জে ক্রাওলি বলেন, 'এর মাধ্যমে ইরান আইএইএর প্রতি তার দায়বদ্ধতা এড়াতে পারে না। একই সঙ্গে তাদের পরমাণু কর্মসূচি থেকেও আন্তর্জাতিক দৃষ্টি সরে যাবে না।' তবে যুক্তরাষ্ট্র পরিদর্শনের দাওয়াত পায়নি বলেও নিশ্চিত করেন তিনি। আমন্ত্রণ গ্রহণের ব্যাপারে অবশ্য ইউরোপীয় কূটনীতিকরাও অনীহা দেখিয়েছেন। তাঁরা ইস্তাম্বুলের আলোচনার পর এ ব্যাপারে সিদ্ধান্ত নিতে চান।
জাতিসংঘের নিরাপত্তা পরিষদের পাঁচ স্থায়ী সদস্য_ চীন, রাশিয়া, ব্রিটেন, যুক্তরাষ্ট্র ও রাশিয়া এবং জার্মানিকে একসঙ্গে ছয় পরাশক্তি হিসেবে অভিহিত করা হয়। এই দেশগুলোর প্রতিনিধিদের সঙ্গেই এ মাসের শেষ দিকে বৈঠক করবে ইরান। এর আগে গত মাসে জেনেভায় এ নিয়ে দুই দিনের এক বৈঠক অনুষ্ঠিত হয়। ওই বৈঠককে ইইউর পররাষ্ট্র নীতিবিষয়ক প্রধান ব্যারোনেস অ্যাশটন 'কার্যকর' বলে অভিহিত করেন।
বার্তা সংস্থা এপি জানায়, পরমাণু ক্ষেত্র পরিদর্শনের জন্য রাশিয়া, চীন, ইইউ এবং আরব ও উন্নয়নশীল দেশের মিত্রদের আমন্ত্রণ জানিয়ে চিঠি দিয়েছে তেহরান। বুশেহর ও নাতাজের স্থাপনাগুলো কূটনীতিকদের ঘুরিয়ে দেখানো হবে। একই সঙ্গে ইরানের ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রী এবং এ ব্যাপারে দায়িত্বপ্রাপ্ত আলী সালেহী এবং পরমাণুবিষয়ক শীর্ষ আলোচনাকারী সৈয়দ জালিলি তাঁদের সঙ্গে বৈঠক করবেন।
ইতিমধ্যেই আইএইএ ইরানের পরমাণু স্থাপনাগুলো পরিদর্শন করেছে। তবে এবার পর্যবেক্ষক নয়, কূটনীতিকদের জন্য পরিদর্শনের ব্যবস্থা করা হয়েছে। নিরাপত্তা পরিষদ পরমাণু প্রকল্পের জন্য ইরানের ওপর ইতিমধ্যেই চার দফা নিষেধাজ্ঞা আরোপ করেছে। সূত্র : এএফপি, বিবিসি, নিউ ইয়র্ক টাইমস।

No comments

Powered by Blogger.