ক্ষমতায়ন- মারিসা মেয়ার জাগিয়ে তুলছেন ইয়াহু

বিশ্বখ্যাত সার্চ ইঞ্জিন গুগলে তিনি ছিলেন প্রথম নারী প্রকৌশলী। গুগলের মানচিত্র, তথ্য খোঁজাসহ বিভিন্ন বিষয়ে কাজ করেছেন। গত বছরের জুলাই মাসে তিনি যোগ দেন আরেক বিখ্যাত সার্চ ইঞ্জিন ইয়াহুর প্রধান নির্বাহী হিসেবে। দীর্ঘদিন ধরেই প্রযুক্তিবিশ্বে প্রতিযোগিতায় নানাভাবে পিছিয়ে পড়ছিল ইয়াহু।
নতুন দায়িত্ব নেওয়ার পর তাই ইয়াহুকে লোকসানি থেকে লাভজনক প্রতিষ্ঠানে নিয়ে যাওয়া ছিল মারিসা মেয়ারের জন্য বড় চ্যালেঞ্জ। আর দারুণ কিছু উদ্যোগের মাধ্যমে সেটিই করলেন তিনি।
প্রথম কাজ হিসেবে ইয়াহুর জনপ্রিয় সেবা ইয়াহু মেইলে আনেন পরিবর্তন। বিশ্বে বর্তমানে জিমেইল ও হটমেইলের পর ই-মেইল সেবায় তৃতীয় স্থানে থাকা ইয়াহু মেইলের নতুন সংস্করণ চালু করেন তিনি।
আর প্রথম কাজেই সফল মারিসা। তিনি যোগ দেওয়ার পর থেকে নতুন উদ্যোগের ফল পেতে শুরু করে ইয়াহু। প্রতিষ্ঠানটির শেয়ারের দাম বেড়েছে ২৫ শতাংশ, ২০০৮ সালের পর থেকে যা সর্বোচ্চ। তবে শুধু ইয়াহু মেইলেই নয়, ইয়াহু যাতে সব ধরনের প্রযুক্তি, যেমন কম্পিউটার, মোবাইল ফোন, ট্যাবলেট কম্পিউটারে স্বাচ্ছন্দ্যে ব্যবহার করা যায়, সেদিকেও গুরুত্ব দিচ্ছেন তিনি। যোগ দেওয়ার কিছুদিন পরই মা হন মারিসা। তবে সে সময় মাতৃত্বকালীন পুরো ছুটি তিনি নেননি।; ইয়াহু নিয়েই ভেবেছেন।
ইয়াহু এখন মোবাইল নিয়ে ভাবছে বলেও উল্লেখ করেছেন মারিসা মেয়ার। শুধু পণ্য নয়, প্রতিষ্ঠানটিকে ঢেলে সাজাতে বড় বড় পদে বেশ কিছু রদবদল করেছেন। নিয়োগ দিয়েছেন নতুন প্রধান আর্থিক কর্মকর্তা (সিএফও)।
নিজের নেতৃত্বগুণ আর দারুণ সব আইডিয়া দিয়ে ইয়াহুকে আরও সামনে নিয়ে যেতে পারবেন মারিসা—এমনই মনে করছেন তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞরা। ইতিমধ্যে সেই বিষয় দেখিয়েছেনও তিনি। এখন প্রযুক্তি বাজারে ইয়াহুকে শীর্ষে নেওয়ার লড়াইয়ে ব্যস্ত মারিসা।
 নুরুন্নবী চৌধুরী, তথ্যসূত্র: ওয়েবসাইট

No comments

Powered by Blogger.