প্রথমবার আফ্রিকান নেশনস কাপে খেলতে আসা পুঁচকে কেপ ভার্দে পারবে?- ছোট্ট কেপ ভার্দের বড় স্বপ্ন

ছোট্ট একটা দ্বীপরাষ্ট্র। আয়তন মাত্র চার হাজার ৩৩ বর্গকিলোমিটার। বিশ্ব ফুটবল মানচিত্রেও কেপ ভার্দে অস্পষ্ট এক বিন্দু হয়েই ছিল এত দিন। সেই কেপ ভার্দেই এখন স্বপ্ন দেখছে কোয়ার্টার ফাইনালের।
প্রথমবার আফ্রিকান নেশনস কাপে খেলতে আসা ‘পুঁচকে’ কেপ ভার্দে পারবে? টুর্নামেন্ট শুরুর আগে কেপ ভার্দের কোচ লুইস আন্তুনেস যখন বলেছিলেন, কোয়ার্টার ফাইনালে ওঠার সামর্থ্য তাঁদের আছে, প্রতিপক্ষ কোচরা হয়তো মুখটিপে হেসেছিলেন। কিন্তু প্রথম ম্যাচের পর দৃশ্যপট পাল্টে গেছে। চারবারের চ্যাম্পিয়ন ক্যামেরুনকে হারিয়ে নেশনস কাপে প্রথম জায়গা করে নেওয়াটা যে ‘ফু্লক’ ছিল না, কেপ ভার্দে প্রথম ম্যাচেই তা প্রমাণ করেছে। স্বাগতিক দক্ষিণ আফ্রিকার সঙ্গে গোলশূন্য ড্র দিয়ে শুরু হয়েছে তাদের স্বপ্নযাত্রা।
ওই আত্মবিশ্বাস পুঁজি করেই আজ দ্বিতীয় ম্যাচ খেলতে নামছে কেপ ভার্দে। প্রতিপক্ষ ১৯৭৬ সালের চ্যাম্পিয়ন মরক্কো। গ্রুপের চার দলেরই একটি করে পয়েন্ট। আজ জিতলেই তাই কোয়ার্টার ফাইনালের পথটা প্রশস্ত হবে। শিষ্যদের নিয়ে সেই স্বপ্নই দেখছেন আন্তুনেস। ভদ্রলোক পেশায় বিমানের ট্রাফিক নিয়ন্ত্রক। সেখান থেকে তিন বছরের ছুটি নিয়ে জাতীয় দলের কোচের দায়িত্ব নিয়েছেন। মরক্কো ম্যাচের আগে তাঁর কণ্ঠে ঝরল আত্মবিশ্বাস, ‘দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ফলটা আমার দলকে প্রচণ্ড আত্মবিশ্বাসী করে তুলেছে।’
এদিকে, পরশু বদলি খেলোয়াড় অ্যালাইন ট্রাওরের শেষ মুহূর্তের গোলে ১০ জনের দল নাইজেরিয়াকে ১-১ গোলে রুখে দিয়েছে বুরকিনা ফাসো। যোগ করা সময়ের চতুর্থ মিনিটে সমতাসূচক গোলটি করেছেন ট্রাওরে। অন্যদিকে, ১০ জনের দল হয়েও তিন দশক পর নেশনস কাপে খেলতে আসা ইথিওপিয়া বর্তমান চ্যাম্পিয়ন জাম্বিয়ার সঙ্গে ১-১ ড্র করেছে। অথচ ৬৫ মিনিটে আদান গ্রিমার সমতাসূচক গোলের আগ পর্যন্ত সময়টা ছিল ইথিওপিয়ার জন্য দুঃস্বপ্ন। ২৩ মিনিটে পেনাল্টি মিস করেন সালাদিন সাইদ। ৩৫ মিনিটে লাল কার্ড পেয়ে হতাশাটা আরও বাড়িয়ে দেন গোলরক্ষক জেমাল তাসাউ। প্রথমার্ধের যোগ করা সময়েই আবার গোল করে এগিয়েও যায় জাম্বিয়া। এএফপি।

No comments

Powered by Blogger.