এসএসসি পরীক্ষার দ্বিতীয় দিনে ২৯ পরীক্ষার্থী বহিষ্কার

 নকলমুক্ত ও শানত্মিপূর্ণ পরিবেশেই পরীৰার দ্বিতীয় দিন অতিক্রম করল সারাদেশের এসএসসি, দাখিল ও এসএসসি ভোকেশনাল পরীৰার্থীরা। রবিবার বাংলা দ্বিতীয় পত্র পরীায় অসদোপায় অবলম্বনের দায়ে ১০র্ িশৰাবোর্ডে বহিষ্কৃত হয়েছে ২৯ শিার্থী।
অপরাধে সহায়তার দায়ে বহিষ্কার করা হয়েছে ২ পরিদর্শককে। অন্যদিকে পরীৰার জন্য ফরম পূরণ করেও হলে অনুপস্থিত ছিল ২ হাজার ৪৪৪ শিার্থী। এর আগে বৃহস্পতিবার পরীৰার প্রথম দিনে বহিষ্কৃত হয়েছিল ১ শিৰকসহ ৬৫ জন। হলে অনুপস্থিত ছিল ৪ হাজার ১০৮ শিার্থী।
মোট ১০টি শিৰা বোর্ডের অধীন দেশের দ্বিতীয় বৃহত্তম পাবলিক পরীৰায় এবার পরীৰার্থী ১২ লাখ ৬ হাজার ১৯ । এর মধ্যে ৬ লাখ ২৭ হাজার ৬৭২ ছাত্র এবং ৫ লাখ ৭৮ হাজার ৩৪৭ ছাত্রী। দেশের ২৬ হাজার ১৯২টি শিা প্রতিষ্ঠানের পরীৰার্থীদের জন্য কেন্দ্র রয়েছে ২ হাজার ৪৪টি। ঢাকা শিৰা বোর্ডের ২ লাখ ৭২ হাজার ১৮৩ পরীার্থীর জন্য কেন্দ্র রয়েছে ২৩৯টি। এবার সর্বোচ্চসংখ্যক শিার্থী এসএসসি ও সমমানের পরীায় অংশ নিচ্ছে। গত বছরের তুলনায় এবার শিৰার্থী সংখ্যা বেড়েছে প্রায় দেড় লাখ। এজন্য কেন্দ্রের সংখ্যাও বাড়ানো হয়েছে ১৫৬টি। এবার ৮টি সাধারণ শিৰাবোর্ডের এসএসসি পরীার্থী মোট ৯ লাখ ১৬ হাজার ১৮০; যাদের মধ্যে ঢাকা বোর্ডে ২ লাখ ৭২ হাজার ১৮৩ জন, রাজশাহীতে ১ লাখ ৩৪ হাজার ৬৪৪, কুমিলস্না বোর্ডে ১ লাখ ২ হাজার ২৮৫, যশোরে ১ লাখ ২৩ হাজার ৫৪১, চট্টগ্রামে ৬৮ হাজার ৫১০, বরিশালে ৫৫ হাজার ৬২৭, সিলেটে ৪১ হাজার ২৯৫ এবং দিনাজপুর বোর্ডে ১ লাখ ১৮ হাজার ৯৫ জন। অন্যদিকে মাদ্রাসা বোর্ডের দাখিল পরীৰায় মোট পরীার্থীর সংখ্যা ২ লাখ ১১ হাজার ৮৬০ এবং কারিগরি শিৰা বোর্ডের অধীন এসএসসি ভোকেশনাল পরীৰার্থী ৭৭ হাজার ৯৭৯ । শিা মন্ত্রণালয়ের কেন্দ্রীয় নিয়ন্ত্রণ কৰ এবং বিভিন্ন শিৰা বোর্ড সূত্রে জানা গেছে, রবিবার দ্বিতীয় পরীৰায় ঢাকা বোর্ডে অনুপস্থিত শিার্থীর সংখ্যা ৩৯৫, রাজশাহীতে ১২১, যশোরে ৩২৮, বরিশালে ৯০, সিলেটে ৭১, কুমিলায় ২৩৪, চট্টগ্রামে ১৪১ এবং দিনাজপুরে ৬১ জন। কারিগরি বোর্ডে অনুপস্থিত ছিল ৩৬১ এবং আর মাদ্রাসা বোর্ডে অনুপস্থিত ছিল ৭৪২ শিৰার্থী। অন্যদিকে বহিষ্কারের ব্যাপারে খোঁজ নিয়ে জানা গেছে ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, সিলেট, বরিশাল বোর্ডে কোন শিৰক কিংবা শিৰার্থীই বহিষ্কৃত হয়নি। বহিষ্কৃত ২৯ জনের কারিগরি বোর্ডের এসএসসি ভোকেশনাল পরীৰার্থী ১২, মাদ্রাসা বোর্ডে ৬, দিনাজপুর বোর্ডে ১ এবং কুমিলস্নায় ১, যশোরে ২ জন। বহিষ্কৃত দুই পরিদর্শক হলেন দিনাজপুর শিৰা বোর্ডের কর্মকর্তা। উলেস্নখ, এবার পরীৰায় বাংলা প্রথম পত্র এবং ধর্ম এই দু'টি বিষয়ে সৃজনশীল প্রশ্নের আলোকে পরীৰা অনুষ্ঠিত হবে। পরবর্তী পরীৰা আগামীকাল মঙ্গলবার। এদিন অনুষ্ঠিত হবে ইংরেজী প্রথম পত্র পরীৰা।

No comments

Powered by Blogger.