ঢাকা ও বঙ্গবন্ধু মেডিক্যালে ভেজালবিরোধী অভিযান

 ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল ও বঙ্গবন্ধু মেডিক্যাল ইউনিভার্সিটির কিচেনে অভিযান চালিয়েছে র্যাবের ভেজাল বিরোধী আদালত। অভিযানে হাসপাতাল দু'টির কিচেনে রান্নার পরিবেশ ও খাবারের মান মোটামুটি সনত্মোষজনক বলে রায় দিয়েছে আদালত।
তবে কিছু অপরিচ্ছন্নতার অভিযোগ এনে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের কিচেন স্টুয়ার্ডকে ২০ হাজার টাকা জরিমানা করেছে। কিচেনটি সরকারের নিয়ন্ত্রণে পরিচালিত হওয়ার কারণে জরিমানার টাকা আদায় না করেই চলে আসতে হয়। রবিবার দুপুরে ম্যাজিস্ট্রেট আশরাফ হোসেনের নেতৃত্বে র্যাব-৩ এর একটি দল ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে অভিযান চালায়। অভিযানে হাসপাতলে রোগীদের জন্য রান্না করার কিচেন পরিদর্শন করেন। সরেজমিনে দেখা যায় একটি রম্নমে ডিম সেদ্ধ করে খোসা ছড়ানো হচ্ছে। সিদ্ধ করা ডিমের মধ্যে অনেক পচা ডিমও পাওয়া যায়। তবে কিচেনের কর্মচারীরা জানান, পচা ডিম আলাদা করে ফেলে দেয়া হয়। পচা ডিম আলাদা করার জন্য আলাদা জায়গাও নির্ধারিত করে সাইনবোর্ড টানিয়ে দেয়া হয়েছে। এছাড়া রান্নার পরিবেশ ও খাবারের মানও পরীৰা করে আদালত। ম্যাজিস্ট্রেট আশরাফ হোসেন জানান, কিচেনের পরিবেশ ও খাবারের মান অনেকটাই ভাল। তবে কিছু অপরিচ্ছন্নতাও রয়েছে যা বিশুদ্ধ খাবার আইনে অপরাধ। পরিষ্কার পরিচ্ছন্নতার ৰেত্রে আরও সচেতন হওয়ার পরামর্শ দেন তিনি। একই সঙ্গে কিছু অপরিচ্ছন্নতার অভিযোগ এনে ২০ হাজার টাকা জরিমানা করা হয়। এ সময় মেডিক্যাল কলেজ হাসপাতলের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শহিদুল ইসলাম মলিস্নক জানান, কিচেনটি সরকারীভাবে পরিচালানা করা হচ্ছে। এখানে কর্মরত সবাই সরকারী চাকরিজীবী। ফলে কেউ ব্যক্তিগতভাবে জরিমানা বহন করতে পারে না। এৰেত্রে জরিমানা করা হলে তা সরকারী কোষাগার থেকেই পরিশোধ করতে হবে। পরে আদালত জরিমানা আদায় না করেই চলে আসে। তিনি আরও জানান, কিচেনের পরিষ্কার পরিচ্ছন্নতার ব্যাপারে আমরা সচেতন। এর পরিবেশ আরও উন্নত করার চেষ্টা করা হচ্ছে। এজন্য প্রতিদিন ২বার করে পরিদর্শন করতে হয়। তবে কিচেনে প্রতিদিন ৭ হাজার লোকের খাবার রান্না করা হয়। সেৰেত্রে কিছু অপরিচ্ছনতার অভিযোগ থাকতে পারে। তবে তিনি অভিযোগ করে বলেন, হাসপাতলে রোগী ভর্তি সংখ্যা সীমিত করে দেয়া না হলে সার্বিক পরিবেশের উন্নতি করা সম্ভব হচ্ছে না। এখানে বেশিরভাই রোগীই গরিব। অনেক চেষ্টা করেও তাদের পরিচ্ছন্নতার ভেতরে আনা সম্ভব হচ্ছে না। অনেক সময় একজন রোগীর পাশেই ৪/৫ জন বসে থাকে। চেষ্টা করেও তাদের সরানো যায় না।
এরপরই অভিযান চালানো হয় বঙ্গবন্ধু মেডিক্যাল ইউনিভার্সিটিতে। কিচেনের সার্বিক পরিবেশ ও খাবারের মান সনত্মোষজনক থাকায় জরিমানা না করেই ফিরে আসে আদালত। তবে অভিযোগ রয়েছে র্যাবের অভিযানের খবর পেয়ে অভিযানের আগেই ধুয়ে মুছে কিচেন পরিচ্ছন্ন করে রাখে কর্তৃপৰ।

No comments

Powered by Blogger.