পত্রিকা পোড়ালেন সুপ্রীমকোর্টের আইনজীবীরা

 দৈনিক প্রথম আলো পত্রিকায় জামিনে ব্যাপক অনিয়ম শিরোনামে নিউজ ও দুই বিচারপতির ছবি ছাপার প্রতিবাদে সাধারণ আইনজীবীগণ প্রতিবাদ সভার আয়োজন করেন।
প্রতিবাদসভা শেষে সুপ্রীমকোর্ট চত্বরে প্রথম আলো পুড়িয়ে দিয়েছেন। উলেস্নখ্য, রবিবার সাধারণ আইনজীবী ব্যানারে সমাবেশ করলেও এরা মূলত বিএনপি-জামায়াত সমর্থক আইনজীবী।আইনজীবী সমিতির দৰিণ হলে আইনজীবীগণ সাধারণ সভার আয়োজন করেন। সভায় সভাপতিত্ব করেন এ্যাডভোকেট মোঃ আসাদুলস্নাহ। সভায় সর্বসম্মিলিতভাবে আইনজীবীরা কয়েকটি সিদ্ধানত্ম গ্রহণ করেন। আগামী দু'দিনের মধ্যে সুপ্রীমকোর্ট বার সমিতিকে উলিস্নখিত সংবাদের প্রতিবাদে জরম্নরী সভা আহ্বানের জন্য অনুরোধ করেছেন। অন্যথায় সাধারণ আইনজীবীগণ তলবী সভা আহ্বান করে সিদ্ধানত্ম গ্রহণ করবেন।
এই সভায় ভবিষ্যতে বিচার বিভাগের মর্যাদা হানিকর, গণতন্ত্র, সংবিধান ও দেশের সার্বভৌমত্বের বিরম্নদ্ধে কোন সংবাদ পরিবেশন না করতে সতর্ক থাকার জন্য অনুরোধ করা হয়েছে। অন্যথায় দেশের সকল আইনজীবী সম্মিলিতভাবে এর বিরম্নদ্ধে ব্যবস্থা গ্রহণ করবেন। বক্তারা প্রথম আলোর বিরম্নদ্ধে ব্যবস্থা নেবার জন্য সরকারের নিকট দাবি জানিয়েছেন। সভায় বক্তব্য রাখেন ব্যারিস্টার জমিরউদ্দিন সরকার, এ্যাডভোকেট রফিকুল ইসলাম মিয়া, এ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন, এ্যাডভোকেট জয়নুল আবেদীন, ব্যারিস্টার আনিসুল হক ও ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন ।
বার সমিতির সাধারণ সম্পাদক সুপ্রীমকোর্ট আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক শ.ম রেজাউল করিম বলেছেন, তথ্যের অবাধ প্রবাহের যুগে যে কোন সংবাদ মাধ্যমে খবর আসতে পারে। তার বিরম্নদ্ধে প্রতিবাদ করা যেতে পারে, আইনগত ব্যবস্থা নেয়া যেতে পারে। একটি পত্রিকাকে পুড়িয়ে দেয়া যেমন কাম্য নয়, তেমনি যে কোন খবর ছাপিয়ে প্রশ্নের সম্মুখীন না হয়, সেটার দায়িত্ব সংবাদ মাধ্যমকেই নিতে হবে। তিনি বলেন, নিউজ ছাপানোর পর বিচারপতিদের ছবি ছাপানোর মতো বিষয়বস্তু আছে বলে মনে হয় না। কিছুসংখ্যক আইনজীবী সমাবেশ করেছেন। সমিতির কেউ থাকলে ব্যক্তিগতভাবে থাকতে পারেন। এ বিষয়ে অফিসিয়ালভাবে কিছু করা হবে না। ছবি ছাপানোর মধ্য দিয়ে অনাকাঙ্ৰিত ব্যাপার ঘটেছে।

No comments

Powered by Blogger.