পাসওয়ার্ড শক্ত করতে গুগলের উদ্যোগ

বিশ্বখ্যাত সার্চ ইঞ্জিন গুগল এবার ব্যবহারকারীর অ্যাকাউন্টকে নিরাপদ রাখতে নতুন উদ্যোগ নিয়েছে। এ জন্য গুগল সব ব্যবহারকারীর নিজেদের অ্যাকাউন্ট সুরক্ষার জন্য নতুন পদ্ধতি চালুর ব্যাপারে কাজ করছে বলে জানা গেছে।
এ জন্য পাসওয়ার্ড পদ্ধতিতে বেশ কিছু পরিবর্তন আসছে বলেও জানা গেছে। গুগল জানায়, বর্তমানে বিশ্বজুড়ে হ্যাকিংয়ের নানা সমস্যার কারণে অনেক ব্যবহারকারীই নিজের অ্যাকাউন্টকে নিরাপদ রাখতে জটিল এবং দীর্ঘ পাসওয়ার্ড দিয়ে থাকেন। এতে অনেক সময় ব্যবহারকারীরা নিজের এ জটিল পাসওয়ার্ড মনে রাখতে পারছেন না। এ বিষয়টিকে কীভাবে আরও সহজ করা যায়, তাই নিয়ে এখন কাজ চলছে। ইনস্টিটিউট অব ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারস (আইইইই) প্রকাশিত ম্যাগাজিনের পরবর্তী সংস্করণে এ বিষয়ে বিস্তারিত তুলে ধরবেন গুগলের নিরাপত্তা বিভাগের ভাইস প্রেসিডেন্ট এরিক গ্রস ও প্রকৌশলী মায়াংক উপাদ্যায়।
নতুন পদ্ধতিতে মোবাইল ফোন, ইউএসবি কিংবা স্বর্ণালংকারও যাতে পাসওয়ার্ড হিসেবে ব্যবহার করা যায়, এমন কোনো পদ্ধতি আনতে চাইছে গুগল। এ জন্য ইউবিকি নামের একটি বিষয়ে পরীক্ষা চালাচ্ছে সার্চ ইঞ্জিন প্রতিষ্ঠানটি। এর ফলে যেকোনো গুগল-নির্ভর ই-মেইল অ্যাকাউন্ট বা বিশেষ নিরাপত্তাটি ল্যাপটপের ইউএসবিতে যুক্ত করলে সরাসরি পাসওয়ার্ড চলে আসবে। এর ফলে আর জটিল পাসওয়ার্ড মনে রাখার বিষয়টি থাকবে না। আর ব্যবহারকারীরা সহজেই পাসওয়ার্ড ছাড়াই অ্যাকাউন্টে প্রবেশ করতে পারবেন।
এর বাইরে স্মার্টকার্ড ভিত্তিক বিশেষ ব্যবস্থা নিয়েও ভাবছে গুগল। এক কথায় ব্যবহারকারীদের সুবিধা হয় এমন বিভিন্ন প্রযুক্তি নিয়েই কাজ করছে গুগল বলে জানালেন নতুন এ প্রকল্পের সঙ্গে যুক্ত দলের সদস্যরা। গুগলের এমন উদ্যোগকে স্বাগত জানিয়েছেন নিরাপত্তা বিশেষজ্ঞরা। তাঁদের মতে, নিরাপত্তা সুরক্ষার ক্ষেত্রে এ ধরনের সুবিধার বিকল্প নেই।
—টাইমস অব ইন্ডিয়া অবলম্বনে কাজী আলম

No comments

Powered by Blogger.