বেলুনে উড়ছে রটনার লিফলেট

দক্ষিণ কোরিয়ার সরকারকে আক্রমণ করে লিফলেট ছড়াচ্ছে চিরবৈরী দেশ উত্তর কোরিয়া। বেলুনের সাহায্যে এসব লিফলেট উড়িয়ে সীমান্ত পার করে ওপারে পাঠাচ্ছে উত্তর কোরিয়া। ২১ জুলাই থেকে পাঁচ দিনে এ রকম ১৬ হাজার লিফলেট উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছে দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়।


১৯৫০ থেকে ১৯৫৩ সাল পর্যন্ত দুই কোরিয়ার মধ্যে যুদ্ধ সংঘটিত হয়। সেই যুদ্ধ শেষ হয় সাময়িক যুদ্ধবিরতি চুক্তির মাধ্যমে। কিন্তু দুই কোরিয়ার মধ্যে কৌশলগত যুদ্ধ লেগেই আছে। যুগ যুগ ধরে তারা পরস্পরের বিরুদ্ধে প্রচারণা চালিয়ে আসছে। বেলুন এ যুদ্ধের এক গুরুত্বপূর্ণ অস্ত্র।
দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বার্তা সংস্থা এএফপিকে বলেন, ‘উত্তর কোরিয়া বেলুনের সাহায্যে লিফলেট বিতরণ করেছে। সীমান্ত এলাকায় ছড়ানো-ছিটানো অবস্থায় এসব লিফলেট পাওয়া গেছে।’
দক্ষিণ কোরিয়ার বার্তা সংস্থা ইয়োনহাপ জানায়, লিফলেটে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট লি মিয়ুং-বাক সরকারের সমালোচনা করা হয়েছে। বলা হয়েছে, দক্ষিণ কোরিয়ায় আশ্রয় নেওয়া এক ব্যক্তিকে উত্তর কোরিয়া নিজ দেশে ফেরত পাঠিয়ে উত্তরের সাবেক নেতা কিম ইল-সুংয়ের মূর্তি ধ্বংস করার ষড়যন্ত্র করেছে সিউল।
উত্তর কোরিয়া সর্বশেষ এ ধরনের লিফলেট বিতরণ করেছিল ২০০০ সালে। তবে দক্ষিণ কোরিয়াও পাল্টা লিফলেট বিতরণ করে আসছে নিয়মিত। সর্বশেষ তারা লিফলেট বিতরণ করে ২০১০ সালে। ওই বছরের নভেম্বরে সীমান্তবর্তী একটি দ্বীপের উত্তর কোরিয়ার হামলা চালানোর পর সিউল লিফলেট বিতরণ করে। দক্ষিণ কোরিয়ার প্রচারণা জুড়ে থাকে স্বাধীনতা ও গণতন্ত্র। আর উত্তর কোরিয়া সরকারের কঠোর সমালোচনা।
দক্ষিণ কোরিয়ায় আশ্রয় নেওয়া উত্তরের এক নাগরিক গত সপ্তাহে নিজ দেশে ফিরে যান। জন ইয়ং-কোল নামের ওই ব্যক্তি পিয়ংইয়ংয়ে এক সংবাদ সম্মেলনে বলেন, সিউলের গোয়েন্দা কর্মকর্তারা তাঁকে প্রস্তাব দিয়েছেন, তিনি দেশে ফিরে কিম ইল-সুংয়ের মূর্তি ভাঙতে পারলে তাঁকে লোভনীয় পুরস্কার দেওয়া হবে। তবে দক্ষিণ কোরিয়ার গোয়েন্দা কর্মকর্তারা এই অভিযোগ অস্বীকার করেছেন। বিবিসি ও এএফপি।

No comments

Powered by Blogger.