অপরাধবোধ থেকে মুক্তি পেতে by মোস্তফা আদনান

ইরার মনটা ভাল নেই। দারুণ এক অস্বস্তিতে ছেয়ে আছে মনটা। সকালে খুব বিশ্রী, একটা ঘটনা ঘটে গেছে। কলেজে সহপাঠী রায়নার সঙ্গে একটা সামান্য বিষয় নিয়ে তর্কাতর্কি করতে করতে এক পর্যায়ে তুমুল ঝগড়ায় লিপ্ত হয়েছিল। অথচ ইরা ঝগড়াটে স্বভাবের মেয়ে নয়।


ভদ্র নম্র শান্তশিষ্ট মিশুক মেয়ে হিসেবে তার আলাদা সুনাম রয়েছে কলেজে বান্ধবীদের মধ্যে। কিন্তু হঠাৎ আজ কী যেন হয়ে গেল। মেজাজটা কিভাবে যেন নিয়ন্ত্রণের বাইরে চলে গেল। অনেক কড়া ভাষায় গালাগাল করেছে ইরা রায়নাকে। রায়নাও ভাবতে পারেনি ইরা তাকে এভাবে গালাগাল করবে ক্লাসের অন্য মেয়েদের সামনে। খুব অপমান বোধ করেছে বেচারি। এক পর্যায়ে অপমান সইতে না পেরে কেঁদে ফেলেছে রায়না। ঝর ঝর করে কেঁদেছে সে। ইরার চোখে কেবলই ভাসছে রায়ানার কান্নামাখা মুখের করুণ বেদনাত চেহারাটা। বেচারির তেমন দোষ ছিল না। এরা নিজেই রেগে মেগে অস্থির হয়ে বিশ্রী কা-টা করল। বাসায় আসার পথেই চরম অনুশোচনা আর অপরাধবোধে ছেয়ে আছে ইরার মনটা। এ রকম কা-টা না করলেই ভাল হতো। ওর চরম দুর্ব্যবহারে আর গালাগালে মনে ভীষণ কষ্ট পেয়েছে রায়না। সইতে না পেরে সে কেঁদে ফেলেছে কলেজে সবার সামনে। কাজটা সে মোটেও ভাল করেনি খুব ভালভাবেই উপলব্ধি করছে সে এখন। দারুণ এক অপরাধবোধ ইরাকে গ্রাস করেছে সেই ঘটনার পর থেকে। বাসায় ফিরে ইরা বেশ চুপচাপ একাকী নিজের ঘরে বসে ভাবছে পুরো ঘটনাটি নিয়ে। কী করবে সে এখন ভাবছে শুধু।
ইরার মতো এ রকম অনেকেই নানা ঘটনার কারণে এক ধরনের অপরাধবোধে ভোগেন। আমাদের সামাজিক জীবনে চলতে গেলে এ রকম ঘটনা হরহামেশা ঘটতে পারে। আসলে আমাদের মধ্যে এমন কেউ নেই যে, জীবনে কোন ভুল করেনি। জীবনের কোন না কোন পর্যায়ে মানুষ ভুল করে। অন্যের অনুভূতিকে আঘাত করে, আহত করে, অন্যের প্রতি অন্যায়মূলক আচরণ করে। অন্যায় বা ভুলের ফলশ্রুতিতে সৃষ্টি হয় অপরাধবোধ বা অনুশোচনা। আমরা যদি একটু চেষ্টা করি তাহলে এই অপরাধবোধ বা অনুশোচনার যন্ত্রণার আগুন থেকে রেহাই পেতে পারেন। নিজের ভেতরে আত্মসম্মানবোধ জাগ্রত হয় বলে অনেক সময় কাজের ক্ষেত্রে নানা রকম অপরাধবোধ আমাদের গ্রাস করে। সেটা অনেক সময় একান্ত ব্যক্তিগত আবার কোন সময় পারিবারিকও হয়ে থাকে। অপরাধবোধ থেকে নিজেকে সামলে নেওয়াটা কঠিন হলেও অসম্ভব নয় মোটেও। তবে এজন্য আপনার আন্তরিক প্রচেষ্টা থাকতে হবে।
প্রাত্যহিক জীবনযাপনে অনেক সময় আমাদের অনেক ব্যাপারে না বলতে হয়। এই ‘না’ বলার পরে মনের মধ্যে অনেক প্রশ্ন জাগে। কাজ সঠিক হলো না বেঠিক। আমার ‘না’ বলাতে তার কি কোন ক্ষতি হয়ে গেল, যাকে না বললাম সে কি আমাকে খারাপ ভাবতে থাকবে ইত্যাদি ইত্যাদি প্রশ্ন মনের ভেতর কুরে কুরে খেতে থাকে। আচ্ছা একবার শান্ত ধীরস্থির মনে ভাবুন তো একজন মানুষের পক্ষে কি সবকিছু করা সম্ভব সব ব্যাপারেই কি আপনি একা হ্যাঁ বলতে পারবেন, আপনি তো অতি মানব মহামানব কিংবা সুপারম্যান নন। আপনার কোন না কোনভাবে সীমাবদ্ধতা থাকতে পারে। সবাই সব কাজ করতে পারবে এমন কোন কথা নেই। প্রত্যেকের কাজ করার ক্ষমতাও সমান নয়। কারও ক্ষতি না হলে না বলতেই পারেন। এতে দোষের কিছুর নেই। কারও সাফল্য কিংবা সমৃদ্ধি দেখে নিজের মনে ঈর্ষাবোধ জাগতে পারে। এটা অস্বাভাবিক নয়। তবে তেমন অনুভূতি জাগার কারণে নিজেকে অপরাধী ভাবাটাও ঠিক নয়। তবে অন্যের ক্ষতি করার চিন্তা করাটা উচিত নয়। এজন্য যদি আপনার মধ্যে অপরাধবোধ জাগে তাহলে সেটা পজেটিভ সন্দেহ নেই। তেমন অনুভূতি আপনাকে ভাল পথে এগিয়ে নেবে।
অপরাধবোধকে এক ধরনের সতর্ক সঙ্কেত মনে করতে পারলে সেটা হবে আপনার জন্য উত্তম। যে কোন অপরাধবোধ মনে করিয়ে দেয় আপনি ভুল করেছেন।
এই অপরাধবোধ, আপনাকে পেছনের ফিরে তাকাতে, সব কিছু বিচার বিশ্লেষণ করতে উদ্বুদ্ধ করে। এই অনুশোচনা আপনার হিতাকাক্সক্ষী বন্ধু হয়ে উঠতে পারে। অপরাধবোধ বা অনুশোচনায় সাড়া দিয়ে একজন মানুষ যখন নিজের ভুল, ক্ষতিকর আক্রমণাত্মক বিদ্বেষমূলক ও ধ্বংসাত্মক আচরণকে সংশোধন করে তখন এই পাপবোধই আত্মউন্নয়নের সহায়ক শক্তিতে রূপান্তরিত হয়। তাই নিজের প্রতি বা মানুষের প্রতি কোন ভুল বা অন্যায় করলে অবশ্যই অনুশোচনা করা উচিত। এই অনুশোচনাবোধই একজন মানুষকে ভালোর দিকে এগিয়ে নিয়ে যেতে পারে।
আপনাকে মনে রাখতে হবে অন্যের ইচ্ছে পূরণের জন্য আপনি এই পৃথিবীতে আসেননি। আপনার মনের মতো বিষয় বা বক্তব্য না হলে আপনি তার প্রতিবাদ করবেন, বিরুদ্ধে বলবেন। সে অধিকার আপনার রয়েছে। অন্যের ইচ্ছা পূরণ করার চেয়ে নিজের ইচ্ছে অনুযায়ী চলাটাই উত্তম। আপনার নিজেরও কিছু ইচ্ছা-অনিচ্ছা থাকতে পারে। সে অনুযায়ী চলা জীবনযাপন করার অধিকার তো রয়েছেই। নিজের অধিকার সম্পর্কে ওয়াকিবহাল থাকুন।
সতর্কতার সঙ্গে বিচার বিশ্লেষণ করে পাপবোধকে কমানোর বা সংশোধনের চেষ্টা চালানো যেতে পারে। কোন কাজ করার আগে ভেবে নিন। যেটা করতে যাচ্ছেন সেটা সঠিক হচ্ছে কিনা। কোন ভুল হয়ে গেলে ভেঙ্গে পড়বেন না। ভুল হতে পারে যে কারও। এটা অস্বাভাবিক কিছু নয়। কিছু করতে পারেননি বা কোন ভুল করে ফেলেছেনÑএই অপরাধবোধ দূর করার সংশোধনমূলক পদক্ষেপ গ্রহণ করুন। প্রয়োজনে ক্ষমা প্রার্থনা করুন ভুল সংশোধনের সুযোগ থাকলে সংশোধন করে নিন। অপরাধবোধ যেন আপনাকে অযৌক্তিক, অপ্রয়োজনীয় কিছু করতে বাধ্য না করে সেদিকে খেয়াল রাখুন।
এই পৃথিবী মানুষ এসেছে অনেকটা ভুলের মাশুল দিতে। এখানে ভুলে উর্ধে কোন মানুষ নেই। এখানে এমন কাউকে খুঁজে পাওয়া যাবে না যে জীবনে কোন ভুল করেনি। যদি কোনভাবে ভুল করে থাকুন তা লুকিয়ে রাখার কিংবা অস্বীকার করার চেষ্টা না করে ভুল স্বীকার করুন। এ জন্য ক্ষমা চেয়ে নিন। আপনাকে মনে রাখতে হবে আপনি অতিমানব নন। আপনার ভুল হতে পারে। তাই ভুল নিয়ে অহেতুক জটিলতায় ভুগতে যাবেন না ক্ষমতা চাওয়া ও ক্ষমা করার মধ্যে দিয়ে নতুনভাবে সবকিছু শুরু করুন বোকারাই একই ভুলের পুনরাবৃত্তি করে। বুদ্ধিমানরা সব সময় নিজের ভুল থেকে শিক্ষাগ্রহণ করে। ভুলের পুনরাবৃত্তি থেকে বিরত থাকে। তাই একই ভুল বা একই অপরাধের পুনরাবৃত্তি যাতে না ঘটে সে ব্যাপারে সতর্ক থাকুন। কখন কোন কাজ করবেন তার জন্য সময় ভাগ করে নিতে হবে আগে থেকেই। প্রয়োজনীয় কাজের জন্য দিনের অপেক্ষাকৃত কম প্রয়োজনীয় সময় বেছে নিন। যদি কোন কাজের ক্ষমা চান। আপনার পাপ মোচনের জন্য নিজের মানসিক অবস্থানকে দৃঢ় করুন। আপনার মন যখন ক্ষমা করবে তখন নিজেকে নিষ্পাপ শিশুর মতো মনে হবে। সব অনুশোচনা শেষে অতীতের সব কিছু ভুলে যান সম্ভাবনায়ম ভবিষ্যতের দিকে এগিয়ে যেতে চেষ্টা করুন। অপরাধবোধকে মন থেকে পুরোপুরি বিদায় করতে পারলেই আপনার জন্য কল্যাণময় নতুন জীবনের দুয়ার খুলে যাবে। নিজেকে সব কাজের জন্য উপযোগী ভাবতে যাবেন না। পৃথিবীতে এমন অনেক কাজ রয়েছে যা আপনার না করলেও চলে। যথাসম্ভব তেমন কাজ বাদ দিতে চেষ্টা করুন কাজের রুটিন থেকে। এতে অহেতুক সময় নষ্ট হয়। পাশাপাশি বিশ্রী ঝামেলায় জড়িয়ে পড়ার সম্ভাবনা থাকে।
মডেল : সূচী
ছবি : স্ন্যাপআপ

No comments

Powered by Blogger.