যুক্তরাজ্যে বিশ্ববিদ্যালয়ের টিউশন ফি আবার বাড়ছে

যুক্তরাজ্যের বিশ্ববিদ্যালয়গুলোর টিউশন ফি আগামী বছর আবার বাড়ছে। উচ্চশিক্ষা-প্রতিষ্ঠানে অনগ্রসর শ্রেণী ও নিম্ন আয়ের শিক্ষার্থীদের উচ্চশিক্ষার সুযোগ নিশ্চিত করার দায়িত্বপ্রাপ্ত সংস্থা অফিস ফর ফেয়ার অ্যাকসেস (ওফা) এ তথ্য জানিয়েছে।


গত বছর উচ্চশিক্ষা-প্রতিষ্ঠানে টিউশন ফি বাড়ানো নিয়ে যুক্তরাজ্যে ব্যাপক ছাত্র বিক্ষোভ হয়।
ওফা জানায়, আগামী বছর, অর্থাৎ ২০১৩ সালে বিশ্ববিদ্যালয়ের এক বছরের গড় টিউশন ফি হবে আট হাজার ৫০৭ পাউন্ড। বর্তমানে গড় টিউশন ফি আট হাজার ৪১৪ পাউন্ড।
টিউশন ফি বাড়ার কথা জানিয়ে ওফা উল্লেখ করে, যুক্তরাজ্যের বিশ্ববিদ্যালয়গুলো দরিদ্র শিক্ষার্থীদের সহায়তার জন্য ৬১ কোটি ১০ লাখ পাউন্ড ব্যয় করবে। ওফার পরিচালক মার্টিন হ্যারিস বলেছেন, বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ছাত্র টানার প্রতিযোগিতার কারণে কোনো কোনো বিশ্ববিদ্যালয় টিউশন ফি কমাতেও পারে। তবে মোটের ওপর দেখা যাচ্ছে, ফির ঊর্ধ্বমুখী প্রবণতা অব্যাহত রয়েছে।
ওফার প্রতিবেদনে উল্লেখ করা উচ্চশিক্ষার ১২২টি প্রতিষ্ঠানের প্রতিটিই বার্ষিক ‘ভিত্তি টিউশন ফি’ ছয় হাজার পাউন্ড থেকে বাড়ানোর পরিকল্পনা করছে। ২০১৩ সালে উচ্চশিক্ষা-প্রতিষ্ঠানগুলোর বার্ষিক টিউশন ফি বাড়িয়ে আট হাজার ৬১৫ পাউন্ড করা হবে। আর ডিগ্রি কলেজগুলোর বার্ষিক টিউশন ফি করা হবে ছয় হাজার ৪২৯ পাউন্ড। সব মিলিয়ে বার্ষিক টিউশন ফির গড় দাঁড়াবে আট হাজার ৫০৭ পাউন্ড।
ইউসিইউ লেকচারারস ইউনিয়নের সাধারণ সম্পাদক স্যালি হান্ট বলেন, ‘আলোচনার সময় মন্ত্রীরা বলেছিলেন, বার্ষিক ফি ছয় হাজার পাউন্ডের বেশি করা হলে তা হবে নিয়মবহির্ভূত। কিন্তু এখন দেখা যাচ্ছে, তা সর্বোচ্চ পরিমাণ বাড়ানো হয়েছে।’

No comments

Powered by Blogger.