হুমায়ূন আহমেদকে নিয়ে গান লিখলেন কবীর সুমন

'শাওন মেঘে কী কথার বৃষ্টি ঝরে/ তাঁকে ভাবলেই কাহিনীরা ভিড় করে/ কাহিনীর পর কাহিনীর সেকি জেদ/দেখিয়ে দিলেন হুমায়ূন আহমেদ...।' নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের প্রয়াণে শ্রাবণের মেঘে মেঘে যে কথার বৃষ্টি ঝরেছিল, তাই যেন ফুটে উঠল পশ্চিমবঙ্গের জনপ্রিয় সংগীতশিল্পী কবীর সুমনের গানে। হুমায়ূন আহমেদের মৃত্যুর


সংবাদ শুনে মর্মাহত হয়ে গান লিখেছেন এবং সেই গানের কথায় নিজের সুর বসিয়ে কিংবদন্তি এই লেখকের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন সুমন।
গানের কথায় সুমন বলেছেন, হুমায়ূন আহমেদকে ভাবলেই তাঁর কাহিনীরা ভিড় করে, তাঁর কাহিনীর চরিত্রগুলো তাঁর চারপাশের পাঠকের মতোই অতি চেনা-জানা। এসব চরিত্রকে ধরা-ছোঁয়া যায়, চেনা যায় আয়নায়। হুমায়ূন আহমেদের কলমে গল্পের বয়নে মূলত ফুটে উঠেছে চারপাশের মানুষের সুখ-দুঃখ, হাসি-কান্নার গল্পই। আর এসব গল্প তাঁর কলমে সহজ কথায়, সহজ ভাষায় পেয়েছে অনন্য রূপ।
হুমায়ূন যে চারপাশের সমাজ বাস্তবতার 'নরকে'র মধ্যেই দোষে-গুণে ভরা বাঙালি মধ্যবিত্তের আটপৌঢ় 'জীবন-স্বর্গ'কে তুলে এনেছিলেন, সে কথা বলতেই যেন সুমন লিখলেন- 'স্বর্গ ছুঁয়েছি নন্দিত নরকেই'। হুমায়ূন আহমেদ আর ফিরবেন না, আর লিখবেন না জেনেও পাগলপ্রায় ভক্তের মতো সুমন গাইলেন, 'কারুর কারুর পড়ে না পূর্ণছেদ/ আবার লিখুন হুমায়ূন আহমেদ।' হুমায়ূনের বিপুল পাঠকপ্রিয়তা, সব বয়সী পাঠকের আগ্রহ ধরে রাখতে পারার ক্ষমতার কথাও উঠে এসেছে সুমনের এই গানে।
হুমায়ূন আহমেদের মৃত্যুর তিন দিন পর গত ২২ জুলাই তাঁকে নিয়ে এ গান বাঁধেন সুমন। পরে ২৪ জুলাই মঙ্গলবার নুহাশপল্লীতে হুমায়ূনের চির শায়িত হওয়ার দিনে সুমন তাঁর ব্যক্তিগত ওয়েবসাইটে গানটির রেকর্ড প্রকাশ করেন।
মরণব্যাধি ক্যান্সারে আক্রান্ত হয়ে গত ১৯ জুলাই রাতে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কের বেলভ্যু হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় অন্য ভুবনে পাড়ি জমান জনপ্রিয় কথাসাহিত্যিক ও নির্মাতা হুমায়ূন আহমেদ। এ ঘটনায় শোকাহত হয়ে পড়ে বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে থাকা তাঁর অগণিত ভক্ত, স্বজন ও শুভানুধ্যায়ীরা।
গণমানুষের গান বা জীবনমুখী বাংলা গানের শিল্পী হিসেবে পরিচিত সুমন চট্টোপাধ্যায় ২০০০ সালের ২৩ জুন বাংলাদেশের জনপ্রিয় কণ্ঠশিল্পী সাবিনা ইয়াসমীনকে বিয়ে করে কবীর সুমন নাম নেন। ১৯৯২ সালে 'তোমাকে চাই' গানের ক্যাসেট প্রকাশের মধ্য দিয়েই জনপ্রিয়তা পেতে শুরু করেন সুমন।
হুমায়ূন আহমেদকে নিয়ে লেখা সুমনের পুরো গানটি কালের কণ্ঠের পাঠকদের জন্য এখানে ছেপে দেওয়া হলো-
'শাওন মেঘে কী কথার বৃষ্টি ঝরে/ তাঁকে ভাবলেই কাহিনীরা ভিড় করে/ কাহিনীর পর কাহিনীর সে কি জেদ/ দেখিয়ে দিলেন হুমায়ূন আহমেদ।
ছোট থেকে বড় পাঠক সংখ্যা কত?/ চরিত্রগুলো তাঁর পাঠকের মতো/ ধরা-ছোঁয়া যায়, চেনা যায় আয়নায়/ আরো বলো আরো গল্পের বায়নায়।
চলেছে বাক্য তাঁরই কলম ধরে/ সহজ কথার গল্প সঙ্গে করে/ সঙ্গী হয়েছি গল্পের সড়কেই/ স্বর্গ ছুঁয়েছি নন্দিত নরকেই।
এ দুনিয়া ছেড়ে অন্য কোথাও যাওয়া/ সেখানে নতুন গল্পই খুঁজে পাওয়া/ কারুর কারুর পড়ে না পূর্ণছেদ/ আবার লিখুন হুমায়ূন আহমেদ।'

No comments

Powered by Blogger.