গণতন্ত্র ও সংবিধানের প্রতি শ্রদ্ধা থাকলে নির্বাচনে আসুন- শেখ কামালের প্রতি শ্রদ্ধা নিবেদন শেষে মতিয়া চৌধুরী

শ্রদ্ধাঞ্জলি, স্মরণসভা, দোয়া-মিলাদ মাহফিলসহ নানা কর্মসূচীর মধ্য দিয়ে রবিবার পালিত হয়েছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠপুত্র ও বরেণ্য ক্রীড়া সংগঠক শহীদ শেখ কামালের ৬৩তম জন্মবার্ষিকী। শ্রদ্ধা নিবেদন শেষে আওয়ামী লীগের সভাপতিম-লীর সদস্য ও কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী বলেছেন, যাদের গণতন্ত্র, সংবিধান ও উচ্চ আদালতের রায়ের ওপর শ্রদ্ধা আছে তারা আগামী নির্বাচনে অংশগ্রহণ করবে।


আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনের নেতাকর্মীরা সকাল ৯টায় ধানম-ি আবাহনী ক্লাব প্রাঙ্গণে শহীদ শেখ কামালের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করেন। এ সময় উপস্থিত ছিলেন আওয়ামী লীগ সভাপতিম-লীর সদস্য কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ও প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী মাহবুব-উল আলম হানিফ, যুগ্ম সাধারণ সম্পাদক ও স্থানীয় সরকার প্রতিমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, বিএম মোজাম্মেল হক এমপি, দফতর সম্পাদক ও গণপূর্ত প্রতিমন্ত্রী আব্দুল মান্নান খান, শ্রমবিষয়ক সম্পাদক হাবিবুর রহমান সিরাজ, ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক ফরিদুন্নাহার লাইলি, উপ-দফতর সম্পাদক মৃণাল কান্তি দাস, কেন্দ্রীয় কমিটির সদস্য সুজিত রায় নন্দী এবং একেএম এনামুল হক শামীম।
কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী শেখ কামালের স্মৃতিচারণ করে বলেন, নতুন প্রজš§কে শেখ কামালের জীবন থেকে শিক্ষা নিতে হবে। বর্তমান সময়ে তরুণদের জন্য শেখ কামাল রোল মডেল হতে পারে। তিনি (শেখ কামাল) সে সময়ে তরুণদের কথা চিন্তা করেই অনেক প্রতিকূলতার মধ্য দিয়ে আবাহনী ক্রীড়াচক্র গড়ে তুলেছিলেন।
কেন্দ্রীয় আওয়ামী লীগের শ্রদ্ধার্ঘ্য অর্পণের পর শেখ কামালের সমাধিতে শ্রদ্ধা বিবেদন করেন ঢাকা মহানগর আওয়ামী লীগের সভাপতি এমএ আজিজ নেতৃত্বে মহানগর আওয়ামী লীগ, যুবলীগের সভাপতি ওমর ফারুক চৌধুরী ও সাধারণ সম্পাদক হারুন-উর-রশিদের নেতৃত্বে কেন্দ্রীয় যুবলীগ, ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি এইচএম বদিউজ্জামান সোহাগ ও সাধারণ সম্পাদক সিদ্দিকী নাজমুল আলমের নেতৃত্বে বাংলাদেশ ছাত্রলীগ, স্বেছাসেবক লীগের সভাপতি মোল্ল¬¬া মোঃ আবু কাওসার ও সাধারণ সম্পাদক পঙ্কজ দেবনাথের নেতৃত্বে স্বেচ্ছাসেবক লীগ, যুব মহিলা লীগের সভাপতি নাজমা আক্তার ও সাধারণ সম্পাদক অপু উকিলের নেতৃত্বে যুব মহিলা, কৃষক লীগের সভাপতি মোতাহার হোসেন মোল্লা ও সাধারণ সম্পাদক খন্দকার শামসুল হক রেজার নেতৃত্বে কৃষক লীগ, মহিলা আওয়ামী লীগের সভাপতি আসরাফুন্নেছা মোশারফ এমপি ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক পিনু খানের নেতৃত্বে বাংলাদেশ মহিলা আওয়ামী লীগসহ অজস্র সংগঠন।
সকাল ১০টায় বনানী গোরস্থানে শেখ কামালের সমাধিতে আওয়ামী লীগ নেতৃবৃন্দ শ্রদ্ধা নিবেদন করেন। সেখানে শেখ কামালের রুহের মাগফেরাত কামনা করে কোরানখানি, মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।
শেখ কামালের ৬৩তম জš§দিন উপলক্ষে বিকেলে মহানগর নাট্যমঞ্চে যুবলীগ এক আলোচনাসভার আয়োজন করে। এতে প্রধান অতিথির বক্তব্য রাখতে গিয়ে আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ ১৫ আগস্ট বঙ্গবন্ধুর শাহাদতবার্ষিকীর দিন মিথ্যা জš§দিন পালন না করার জন্য বেগম জিয়ার প্রতি আহ্বান জানিয়ে বলেন, জাতির পিতার হত্যা দিবসে মিথ্যা জš§দিনের উৎসব করলে জাতির কাছে প্রমাণ হবে আপনি এ দেশের স্বাধীনতায় বিশ্বাস করেন না।
‘দেশ মহাসঙ্কটে আছে’ মর্মে খালেদা জিয়ার দেয়া বক্তব্যের জবাবে হানিফ বলেন, দেশে এখন কোন বিদ্যুত সঙ্কট নেই। যারা ক্ষমতায় থাকার সময় এক মেগাওয়াট বিদ্যুত উৎপাদন করতে পারেনি তাদের মুখে বিদ্যুত সঙ্কট নিয়ে কথা বলা শোভা পায় না। বিএনপিই গণতান্ত্রিক রাষ্ট্রব্যবস্থকে নষ্ট করেছে অভিযোগ করে হানিফ বলেন, মাগুরা নির্বাচনের কারণেই তত্ত্বাবধায়ক সরকারের দাবি আসে। ২০০১ থেকে ২০০৬ সাল পর্যন্ত বিএনপি-জামায়াতের জোট সরকার কর্তৃক আওয়ামী লীগ নেতাকর্মীদের অত্যাচার-নির্যাততের চিত্র তুলে ধরে তিনি বলেন, এরপরেও যদি আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে মিথ্যাচার করেন তাহলে আপনাকে আমাদের করুণা করা ছাড়া কিছু থাকবে না।
সংগঠনের চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরীর সভাপতিত্বে সভায় আরও বক্তব্য রাখেন যুবলীগের সাধারণ সম্পাদক হারুন অর রশিদ, সাবেক প্রেসিডিয়াম মেম্বার ড. মিজানুর রহমান, যুবলীগ নেতা মামুনুর রশীদ, আতাউর রহমান, মহিউদ্দিন মহি, মাইনুল হোসেন খান নিখিল, ইসমাইল চৌধুরী সম্রাট ও ইসমাইল হোসেন।
স্বেচ্ছাসেবক লীগ সকাল ১০টায় শেখ কামালের ৬৩তম জš§বার্ষিকী উপলক্ষে বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে আলোচনাসভা, মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করে। সংগঠনের সভাপতি মোল্লা মোহাম্মদ আবু কাওসারের সভাপতিত্বে অনুষ্ঠানে যোগাযোগ ও রেলপথমন্ত্রী ওবায়দুল কাদের, ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন এমপি, র আ ম উবায়দুর মোক্তাদীর চৌধুরী এমপি, স্বেচ্ছাসেবক লীগ সাধারণ সম্পাদক পঙ্কজ দেবনাথ বক্তব্য রাখেন। শেখ কামালের স্মৃতিচারণ করে ওবায়দুল কাদের বলেন, নতুন প্রজš§কে শেখ কামালের জীবন থেকে শিক্ষা নিতে হবে। বর্তমান সময়ে তরুণদের জন্য শেখ কামাল রোল মডেল হতে পারে।
সকালে ধানম-ির আবাহনী মাঠে আবাহনী সমর্থকগোষ্ঠী কেন্দ্রীয় কার্যকরী সংসদ আয়োজিত সংগঠনটির প্রতিষ্ঠাতা শেখ কামালের জন্মবার্ষিকী উপলক্ষে আলোচনাসভার আয়োজন করে। এতে প্রধান অতিথির বক্তব্য রাখতে গিয়ে দৈনিক ইত্তেফাকের সম্পাদক ও জাতীয় পার্টি (জেপি) চেয়ারম্যান আনোয়ার হোসেন মঞ্জু বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং শেখ কামালের নাম মুছে ফেলার অনেক চেষ্টা হয়েছিল, কিন্তু কোন লাভ হয়নি। ৪১ বছর পরেও ষড়যন্ত্রকারীরা বুঝতে পেরেছেÑ ইতিহাসের এই নামগুলো মুছে যাওয়ার নয়। শত বছর পরে হলেও শেখ কামালের নাম স্মরণীয় হয়ে থাকবে। তিনি বলেন, শেখ কামালকে আমি চিনি ও জানি। তরুণ এবং যুবকদের মাঝে শৃঙ্খলা ফিরিয়ে আনতে শেখ কামাল মাইলফলক হয়ে থাকবে।
শেখ কামালের জন্মবার্ষিকী উপলক্ষে শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। আবাহনী সমর্থকগোষ্ঠীর সভাপতি মীর নিজাম উদ্দিন আহম্মেদের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বিটিভির মহাপরিচালক ম. হামিদ, আবাহনী সমর্থকগোষ্ঠীর পৃষ্ঠপোষক শেখ মোঃ জাহাঙ্গীর আলম এবং সহ-সভাপতি সৈয়দ বেলায়েত বাবু। বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন প্রধান অতিথি আনোয়ার হোসেন মঞ্জু।

No comments

Powered by Blogger.