ভূপালে বিশেষ অলিম্পিক-ডাউ কেমিক্যাল লন্ডন অলিম্পিকের অন্যতম স্পনসর। এর প্রতিবাদ জানাতেই এ আয়োজন

কেউ হুইল চেয়ারে বসে, কেউ বা পায়ে হেঁটেই অংশ নিয়েছে ভূপাল গেমসে। তাঁদের জন্য নেই আধুনিক রেসিং ট্র্যাক বা পরিপাটি মাঠ। কাদাভরা মাঠে গতকাল বৃহস্পতিবার থেকে শুরু হয়েছে ভূপাল বিশেষ অলিম্পিক গেমসের। আজ শুক্রবার থেকে লন্ডনে শুরু হওয়া অলিম্পিক গেমস-২০১২ প্রতিবাদ জানিয়ে এ গেমসের আয়োজন করা হয়েছে।


এ গেমসের অন্যতম স্পনসর যুক্তরাষ্ট্রভিত্তিক ডাউ কেমিক্যাল কম্পানি।
১৯৮৪ সালে ভারতের মধ্যপ্রদেশ রাজ্যের রাজধানী ভূপালে অবস্থিত ইউনিয়ন কার্বাইড ফ্যাক্টরির থেকে ৪০ টন মিথাইল গ্যাস ছড়িয়ে পড়ে। এ দুর্ঘটনায় প্রথম তিন দিনে আট থেকে ১০ হাজার মানুষ মারা যায়। দুর্ঘটনার প্রভাব এখনো পর্যন্ত বহন করতে হচ্ছে ভূপালবাসীকে। সেখানে এখনো অনেক শিশু প্রতিবন্ধী হয়ে জন্ম নিচ্ছে। ভূপাল দুর্ঘটনা বিশ্বের সবচেয়ে বড় শিল্প বিপর্যয় হিসেবে পরিচিত। আয়োজকরা জানিয়েছে, ভূপাল দুর্ঘটনার জন্য সেখানকার মানুষের দুর্গতির চিত্র তুলে ধরতেই বিশেষ এ অলিম্পিক গেমসের আয়োজন করা হয়েছে।
ভূপাল বিশেষ অলিম্পিক গেমসে প্রায় ১০০ শারীরিক ও মানসিক প্রতিবন্ধী শিশু অংশ নিয়েছে। বুদ্ধি প্রতিবন্ধী প্রতাপের মা কেসর বাই বলেন, 'গ্যাসের কারণে শিশুরা এভাবেই প্রতিবন্ধী হয়ে জন্ম নিচ্ছে। আমি যে এলাকায় বাস করি সেখানে ১০ থেকে ১২টি এ ধরনের শিশু রয়েছে। আমরা এখনো ওই কম্পানির বিরুদ্ধে আন্দোলন চালিয়ে যাচ্ছি।'
ভূপাল দুর্ঘটনার পর ১৯৮৯ সালে ইউনিয়ন কার্বাইড ভারত সরকারকে ৪৭ কোটি ডলার ক্ষতিপূরণ দেয়। তবে এ দুর্ঘটনার জন্য ওই এলাকার মানুষের চিকিৎসা ও আবর্জনা পরিষ্কারের ব্যয় রাজ্য সরকার দেবে বলে জানায়। এরপর মার্কিন এ কম্পানিটি ২০০১ সালে তার শেয়ার ডাউ কেমিক্যালের কাছে বিক্রি করে দেয়। এ কম্পানির বিরুদ্ধে প্রতিবাদ জানাতেই স্থানীয়রা বিশেষ অলিম্পিকের আয়োজন করে।
উল্লেখ্য, লন্ডন অলিম্পিক এবং আন্তর্জাতিক অলিম্পিক কমিটির অন্যতম স্পনসর ডাউ কেমিক্যাল। সূত্র : এএফপি।

No comments

Powered by Blogger.