যুক্তরাষ্ট্রের সঙ্গে চুক্তি করাটা ভুল ছিল : পোল্যান্ড

পোল্যান্ডে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েনে যুক্তরাষ্ট্রের সঙ্গে চুক্তি সই করা 'ভুল ছিল' বলে স্বীকার করেছেন পোলিশ প্রেসিডেন্ট ব্রনিসোয়াফ কমরোফস্কি। পোল্যান্ডের স্প্রস্ত সাময়িকীকে দেওয়া সাক্ষাৎকারে এ কথা বলেন তিনি। গত শনিবার সাক্ষাৎকারটি প্রকাশিত হয়।


সাক্ষাৎকারে কমরোফস্কি বলেন, ওই চুক্তি একটি 'রাজনৈতিক ভুল' ছিল, যার পুনরাবৃত্তি ঘটা ঠিক হবে না। তিনি আরো বলেন, 'যুক্তরাষ্ট্রের প্রস্তাব গ্রহণের সময় আমরা এর রাজনৈতিক ঝুঁকির বিষয়টি বিবেচনায় নিইনি। তা হলে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট পদে পরিবর্তন আসতে পারে। এজন্য আমাদের চড়া রাজনৈতিক মূল্য শোধ করতে হয়েছে।'
প্রসঙ্গত ২০০৮ সালে যুক্তরাষ্ট্রের তৎকালীন প্রেসিডেন্ট জর্জ ডাব্লিউ বুশের আমলে আন্তমহাদেশীয় ক্ষেপণাস্ত্ররোধী প্রতিরক্ষা ব্যবস্থা স্থাপনের ওই চুক্তি হয়েছিল। ২০১০ সালের সেপ্টেম্বরে প্রেসিডেন্ট বারাক ওবামার প্রশাসন ওই চুক্তি বাতিল করে দেয়।
সাক্ষাৎকারে কমরোফস্কি জানান, পোল্যান্ডের একটি ক্ষেপণাস্ত্র বিধ্বংসী প্রতিরক্ষা ব্যবস্থার প্রয়োজন রয়েছে। তা অবশ্যই ইউরোপীয় ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার আওতায় হতে হবে। তিনি বলেন, পোলিশ প্রতিরক্ষায় এর (ক্ষেপণাস্ত্র বিধ্বংসী ব্যবস্থা) প্রয়োজন আছে। ক্ষেপণাস্ত্র ও বিমান হামলা থেকে সুরক্ষা নিশ্চিত করতে না পারলে সামরিক সরঞ্জামের পেছনে বিপুল অর্থব্যয় অর্থহীন হয়ে যাবে।
যুক্তরাষ্ট্র ওই চুক্তি বাতিল করার পরই রাশিয়ার সঙ্গে তাদের সম্পর্কে উল্লেখযোগ্য অগ্রগতি আসে। রাশিয়াও তাদের কালিনিনগ্রাদ অঞ্চলে ক্ষেপণাস্ত্র মোতায়েনের পরিকল্পনা বাতিল করে দেয়। এই অঞ্চলটি ন্যাটো সদস্য পোল্যান্ড ও লিথুয়ানিয়ার সীমান্তসংলগ্ন।
তবে গত বছর যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন বলেছেন, ২০১৮ সাল নাগাদ তাঁরা পোল্যান্ডে নতুন প্রজন্মের ক্ষেপণাস্ত্র প্রতিরোধী ব্যবস্থা মোতায়েনের পরিকল্পনা করছেন। সূত্র : জিনিউজ, আরআইএ নভোস্তি।

No comments

Powered by Blogger.