কৃষি বিভাগের হুঁশিয়ারি-খরার কারণে খাদ্যপণ্যের দাম বাড়বে যুক্তরাষ্ট্রে

উত্তরাঞ্চলীয় বিভিন্ন অঙ্গরাজ্যে প্রচণ্ড খরার কারণে আগামী বছর যুক্তরাষ্ট্রে খাদ্যপণ্যের দাম বাড়তে পারে। যুক্তরাষ্ট্রের কৃষি বিভাগ গত বুধবার এ হুঁশিয়ারি দিয়ে বলেছে, দুধ, ডিম ও মাংসের দাম সবচেয়ে বেশি পরিমাণে বাড়তে পারে।


যুক্তরাষ্ট্রের উত্তরাঞ্চলে যে শুষ্ক আবহাওয়া তৈরি হয়েছে, ১৯৫৬ সালের পর সবচেয়ে ভয়াবহ খরা বিবেচনা করা হচ্ছে সেটিকে। ৩১টি রাজ্যের এক হাজার ৩৬৯টি কাউন্টিকে দুর্যোগ আক্রান্ত হিসেবে চিহ্নিত করা হয়েছে এবং এই এলাকাগুলোর জন্য বিশেষ সহায়তা তহবিল চাওয়া হয়েছে। খরার প্রভাবে ফসল মরে যাওয়ায় ইতিমধ্যে যব ও সয়াবিনের দাম বেড়ে গেছে। গত বুধবার মার্কিন কৃষি বিভাগ হুঁশিয়ার করেছে, ২০১৩ সালে দুধ, ডিম ও মাংসের দাম স্বাভাবিক মাত্রার চেয়ে বেশি পরিমাণে বাড়তে পারে। খরার কারণে পশুখাদ্যের দাম বেড়ে যাওয়ার ফলেই মূলত এসব খাদ্যপণ্যের দাম বাড়বে। গরুর মাংসের দাম ৪ থেকে ৫ শতাংশ, দুগ্ধজাত পণ্যের দাম সাড়ে ৩ থেকে সাড়ে ৪ শতাংশ, মুরগির মাংস ও ডিমের দাম ৩ থেকে ৪ শতাংশ এবং শূকরের মাংসের দাম আড়াই থেকে সাড়ে ৩ শতাংশ পর্যন্ত বেড়ে যেতে পারে। বার্তা সংস্থা এপির হিসাবে যুক্তরাষ্ট্রে নিত্যপ্রয়োজনীয় পণ্যের বাজারে এখন ২.৮ শতাংশ মূল্যস্ফীতি রয়েছে।
মার্কিন কৃষি বিভাগের অর্থনীতিবিদ রিচার্ড ভলপ্ বলেন, 'খরার কারণে বাস্তবিক অর্থেই আগামী বছর খাদ্যপণ্যের দাম বাড়বে। এ বছরের শেষ থেকেই খাদ্যপণ্যের দামে এর প্রভাব পড়তে শুরু করবে। ইতিমধ্যে যব ও সয়াবিনের দাম বেড়েছে। পরে পশুখাদ্য ও পশুর দাম বাড়বে।' সূত্র : বিবিসি।

No comments

Powered by Blogger.