রূপগঞ্জে জমি দখলের অভিযোগে বিক্ষোভ

বালু ফেলে কৃষি জমি ভরাট ও দখল এবং সন্ত্রাসী লেলিয়ে দিয়ে নিরীহ মানুষকে নির্যাতনের অভিযোগে নারায়ণগঞ্জের রূপগঞ্জে আবাসন কোম্পানি আশিয়ান সিটির বিরুদ্ধে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছে এলাকাবাসী। উপজেলার দক্ষিণ নবগ্রামসংলগ্ন ডেমরা-রূপগঞ্জ-কালীগঞ্জ সড়কে গতকাল বৃহস্পতিবার দুপুরে কয়েক শ মানুষ মানববন্ধনে অংশ


নেন। এ সময় রাস্তায় শুয়ে বিক্ষোভকারীরা ভূমি দখলের প্রতিবাদ জানান। পরে বিক্ষোভ মিছিল বের করা হয়। এতে ওই সড়কে কিছু সময়ের জন্য যান চলাচল বন্ধ থাকে।
মানববন্ধন চলাকালে বক্তারা অভিযোগ করেন, আবাসন ব্যবসার নামে আশিয়ান সিটি স্থানীয় কৃষকদের জমিতে জোরপূর্বক বালু ফেলে ভরাট করছে। এরপর ভয়ভীতি দেখিয়ে সন্ত্রাসীদের সহযোগিতায় জমির দখল নিচ্ছে। এতে বাধা দিলে আশিয়ান সিটির লোকজন সন্ত্রাসীদের সহায়তায় গ্রামবাসীর ওপর হামলা চালাচ্ছেন।
বক্তাদের দাবি, আবাসন ব্যবসার নামে নবগ্রাম ও নাওরাসহ কয়েকটি গ্রামে বিচ্ছিন্নভাবে প্রথমে কিছু জমি ক্রয় করে আশিয়ান সিটি কর্তৃপক্ষ। এরপর ওই জমির সঙ্গে গ্রামবাসীর শত শত বিঘা ফসলি জমি জোর করে বালু ফেলে ভরাট করছে কোম্পানিটি। পরে এই জমি তাদের কাছে বিক্রি করতে বাধ্য করছে গ্রামবাসীকে।
কর্মসূচিতে আশিয়ার সিটির দখলে যাওয়া জমি যেকোনো মূল্যে রক্ষার অঙ্গীকার করেন এলাকাবাসী।
মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচিতে সভাপতিত্ব করেন রূপগঞ্জ ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মশিউর রহমান। অন্যদের মধ্যে বক্তব্য দেন রূপগঞ্জ ইউনিয়ন বিএনপির সাধারণ সম্পাদক হাবিবুর রহমান, উপজেলা যুবলীগের সাংগঠনিক সম্পাদক মুশফিকুর রহমান, ইউনিয়ন স্বেচ্ছাসেবক লীগের সভাপতি আবদুল আলীম ও কায়েতপাড়া রূপগঞ্জ ইউনিয়নের ভূমি রক্ষা কমিটির সভাপতি রফিকুল ইসলাম।
এলাকাবাসীর কর্মসূচি ও অভিযোগের বিষয়ে চেষ্টা করেও আশিয়ান সিটি কর্তৃপক্ষের কোনো বক্তব্য পাওয়া যায়নি।
জমি দখলের অভিযোগে এলাকাবাসীর মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করার ঘটনা নিশ্চিত করেছেন রূপগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আতিকুর রহমান খান।

No comments

Powered by Blogger.