জাতিসংঘে ফিলিস্তিনের সদস্যপদ-ইসরায়েলের বাধার মুখে রামাল্লায় ন্যামের বৈঠক বাতিল -চার দেশের পররাষ্ট্রমন্ত্রীদের রামাল্লায় প্রবেশে ইসরায়েলের বাধা

জাতিসংঘে ফিলিস্তিনের বর্তমান সদস্যপদের মর্যাদা বাড়ানোর পক্ষে সমর্থন দেবে জোট নিরপেক্ষ আন্দোলন (ন্যাম)। এ ব্যাপারে ফিলিস্তিনি কর্তৃপক্ষের সঙ্গে দুই দিনব্যাপী বৈঠকে অংশ নিতে ন্যামের ফিলিস্তিনবিষয়ক কমিটিভুক্ত দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের গতকাল রবিবার পশ্চিম তীরে রামাল্লায় যাওয়ার কথা ছিল।


কমিটির চার দেশ মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, কিউবা ও আলজেরিয়ার পররাষ্ট্রমন্ত্রীদের রামাল্লায় প্রবেশে বাধা দেয় ইসরায়েল। এ অবস্থায় পূর্বনির্ধারিত ওই বৈঠক বাতিল করা হয়েছে বলে জানিয়েছে ফিলিস্তিনি কর্তৃপক্ষ।
আগামী ২৭ সেপ্টেম্বর জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে 'নন-মেম্বার' রাষ্ট্রের মর্যাদা চেয়ে নতুন করে আবেদন করার কথা ফিলিস্তিনি কর্তৃপক্ষের। বর্তমানে তারা পর্যবেক্ষক 'এন্টিটি' মর্যাদা পাচ্ছে। এতে তাদের ভোটাধিকার নেই। পূর্ণাঙ্গ সদস্য রাষ্ট্রের মর্যাদা পেতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের অনুমোদনের দরকার। গত বছর প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস এ লক্ষ্যে জোরালো পদক্ষেপ নিয়েও ব্যর্থ হন। ইসরায়েলের ঘনিষ্ঠ মিত্র যুক্তরাষ্ট্র তাদের ভেটো ক্ষমতা প্রয়োগের মাধ্যমে ফিলিস্তিনের আবেদনটি খারিজ করে দেয়।
১২০ সদস্য দেশভুক্ত ন্যামের সমর্থন পাওয়ার ব্যাপারে ফিলিস্তিনের পররাষ্ট্রমন্ত্রী রিয়াদ আল-মালিকি শনিবার আশা প্রকাশ করে বলেন, রামাল্লার বৈঠকে ফিলিস্তিনি আবেদনের পক্ষে ন্যামের সমর্থন দানের ব্যাপারে ইতিবাচক সাড়া মিলবে। তবে গতকাল বৈঠক বাতিল হওয়ায় এ ব্যাপারে কিছুটা অনিশ্চয়তা দেখা দিয়েছে। জাতিসংঘে দাখিল করতে যাওয়া ফিলিস্তিনি এ আর্জি 'রামাল্লা ঘোষণা' নামে পরিচিত। ন্যামের ফিলিস্তিনবিষয়ক কমিটিভুক্ত দেশের সংখ্যা ১৩।
চলতি মাসের শেষের দিকে তেহরানে ১৬তম বার্ষিক শীর্ষ সম্মেলনে বসবে ন্যামভুক্ত সদস্য দেশগুলো। সেখানে 'রামাল্লা ঘোষণা'র ব্যাপারে পূর্ণ সমর্থন পাওয়া যাবে_শনিবার এমন আশাও প্রকাশ করেন পররাষ্ট্রমন্ত্রী রিয়াদ।
যে চার দেশের প্রতিনিধিদের রামাল্লায় প্রবেশে বাধা দিয়েছে ইসরায়েল, তাদের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক নেই দেশটির। এ ব্যাপারে নাম প্রকাশ না করার শর্তে এক ইসরায়েলি কর্মকর্তা বলেন, যেসব দেশ ইসরায়েলকে স্বীকৃতি দেয়নি তাদের প্রতিনিধিদের ইসরায়েলি সীমান্ত অতিক্রম করতে না দেওয়ার ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
ন্যামের বৈঠক বাতিল প্রসঙ্গে নাম প্রকাশ না করার শর্তে ফিলিস্তিনি এক কর্মকর্তা জানান, ফিলিস্তিনি নেতাদের সঙ্গে ন্যামের ফিলিস্তিনবিষয়ক কমিটির সদস্যরা আলোচনা করে বৈঠক বাতিলের সিদ্ধান্ত নেন।
প্রসঙ্গত, ন্যামের বৈঠক বাতিলের আগে জাতিসংঘে ফিলিস্তিনের মর্যাদা বৃদ্ধির উদ্যোগ প্রসঙ্গে জাতিসংঘে নিযুক্ত ইসরায়েলি দূত রন প্রসর হুঁশিয়ারি দিয়ে বলেন, ফিলিস্তিন জাতিসংঘের 'নন-মেম্বার' মর্যাদা পেলেও পরিস্থিতির কোনো হেরফের হবে না। তারা হয়তো এ ব্যাপারে সংখ্যাগরিষ্ঠ দেশের সমর্থন পাবে। তবে ইসরায়েলের সঙ্গে শান্তি স্থাপনের মাধ্যমে রাষ্ট্র প্রতিষ্ঠার ব্যাপারে কিছু মাত্র অগ্রগতি হবে না এতে। সূত্র : এএফপি, হারেৎজ।

No comments

Powered by Blogger.