নেইল বিউটি by তাহমিনা মিলি

আমরা সবাই সুন্দরের পুজারী। সুন্দরকে ভালবাসি। অসুন্দরের কাছ থেকে দূরে সরে থাকতে চাই। সুন্দরের অন্বেষণে নারী-পুরুষ সবাই কত চর্চা, কত যত্ন আত্তি করে নিজের অঙ্গ-প্রত্যঙ্গের। সুন্দর কিন্তু এমনি ধরা দেয় না, সুন্দরকে আবিষ্কার করতে হয়্। প্রত্যেক নারী কিংবা পুরুষের মধ্যেই কিছু না কিছু সৌন্দর্য লুকিয়ে থাকে।


সেই লুকানো সৌন্দর্যকে খুঁজে বের করে তার সঠিক যতœ করা প্রযোজন। যারা সুন্দরী কিংবা যারা সুন্দরী নন, উভয়েই সৌন্দর্য চর্চায় নানাভাবে ব্যস্ত থাকেন। আধুনিক নাগরিক জীবনে সময়ের উপযুক্ত করে তুলতে নিজেকে আকর্ষণীয়ভাবে উপস্থাপন করতে নিজের রূপকে ঘষেমেজে নতুন রূপে রূপান্তরিত করা প্রয়োজন। আপনি হয়ত নিয়মিত চুলের যতœ করছেন, মুখের যতœ করছেন। কিন্তু আপনার হাত রয়ে গেল অবহেলিত। যে কারণে হাতগুলো খসখসে, নখগুলো ভাঙা, কিংবা দাগযুক্ত হয়ে আছে। একটু ভাবুন তো চুল, মুখ কিংবা শরীরের অন্যান্য অংশের এত যতœআত্তি করে শেষ পর্যন্ত আপনার হাতের যদি এ অবস্থা হয় তাহলে সব পরিশ্রম আর সুন্দরের সাধনা বিফলে যাবে। অসম্পূর্ণ থেকে যাবে সৌন্দর্য চর্চা। তাই অন্যান্য অঙ্গের মতো হাতেরও বিশেষ যতœ প্রয়োজন।
কালের বিবর্তনে ফ্যাশনের ছোঁয়া লেগেছে আমাদের প্রতিটি অঙ্গে। বাদ যায়নি হাতের নখও। অল্প বয়সী তরুণী-কিশোরীরা একটু বেশি ফ্যাশন সচেতন। তাই তাদের নখও ইদানীং সেজে উঠেছে বর্ণিল রঙে। বাহারি রঙ-এর নেলপলিশ ব্যবহার করা এখনকার টিন ফ্যাশন। ড্রেসের সঙ্গে মানিয়ে, ম্যাচ করে নেলপলিশ লাগালে যে আপনার গেটআপে আলাদা স্মার্টনেস যুক্ত হয় তা বলার অপেক্ষা রাখে না। নেল কালারের পাশাপাশি আজকাল ‘ফলস নেল’ লাগানোর একটি ট্রেন্ড চালু হয়েছে। নানা রঙ আর সাইজের এসব নেল একদিক দিয়ে যেমন ফ্যাশনেবল তেমনি অন্যদিক দিয়ে ঝামেলাহীনও। এ ধরনের নেলের সবচেয়ে বড় সুবিধা হচ্ছেÑএ ধরনের নেলের জন্য আপনার নখ লম্বা করা বা নেলপলিশ কিনে লাগানোর প্রয়োজন পড়ে না। এসব নেল সেটের সঙ্গে আলাদা গাম বা আঠা থাকে যা নেলগুলোতে লাগিয়ে আপনি আপনার নখে পরে নিতে পারেন। আবার ইচ্ছামতো খুলেও ফেলতে পারেন। সাধারণত জমকালো পার্টিতে ড্রেসের সঙ্গে ম্যাচ করে পরা হয়। বিভিন্ন পার্লারে ঢুঁ মারলে এসব ফলস নেলের দেখা পাওয়া যাবে। এ ক্ষেত্রে মনে রাখতে হবে বিশেষ অনুষ্ঠান ছাড়া এ ধরনের নেল ব্যবহার করলে এটি যেমন দৃষ্টিকটু লাগবে তেমনি আপনার বয়স অনুযায়ী মানানসইও হবে না। আর ফলস নেল যারা লাগাতে পছন্দ করেন না তারা নরম্যাল কালার নেল ব্যবহার করতে পারেন। তবে কালার নেল বা নেলপলিশ লাগানোর আগে কিছু বিষয়ের দিকে দৃষ্টি দিতে হবে।
প্রথমে কুসুম গরম পানিতে একটু শ্যাম্পু দিয়ে হাত ভিজিয়ে নিন। ১৫-২০ মিনিট হাত ভেজানোর পর নেল কাটার দিয়ে নখগুলো শেপ করে নিন। এ সময় নখ ভিজে নরম হয়ে যায় বলে কাটতে সুবিধা। এরপর ব্রাশ দিয়ে ভাল করে নখ পরিষ্কার করে নিন। শুকিয়ে গেলে লোশন লাগান।
নেলপলিশ লাগানোর সময় নেলপলিশের মুখে অবশ্যই কাগজ চেপে ধরবেন। তা না হলে বাইরের বাতাস ঢুকে নেলপলিশ নষ্ট হয়ে যাবে। নেলপলিশ লাগানো হয়ে গেলে নেল পলিশের মুখ ভাল করে বন্ধ করে দিন।

No comments

Powered by Blogger.