আসামে আরেক জেলায়দাঙ্গা মনমোহন যাচ্ছেন কাল

ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য আসামে জাতিগত দাঙ্গা আরও ছড়িয়ে পড়েছে। গতকাল বৃহস্পতিবার বাকশা জেলায় নতুন করে সহিংসতার ঘটনা ঘটেছে। এ পরিস্থিতিতে আগামীকাল শনিবার আসামের সহিংসতার কেন্দ্রস্থল কোকড়াঝাড় সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী মনমোহন সিং।


এদিকে, গত বুধবার রাতে ধুবড়ি জেলায় সংঘর্ষ চলাকালে পুলিশের গুলিতে এক ব্যক্তি নিহত হয়েছে। তা ছাড়া, বিভিন্ন স্থান থেকে উদ্ধার করা হয়েছে আরও চারজনের মৃতদেহ। এ নিয়ে গত কয়দিনে রাজ্যজুড়ে সহিংসতায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪৫ জন। আর বাকশা জেলায় গতকাল সহিংসতায় মারাত্মক আহত হয় আরও চারজন।
আসাম পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) এলআর বিশনোই জানান, ধুবড়ি জেলায় বুধবার রাতে দুই পক্ষের সংঘর্ষ চলার সময় পুলিশ গুলি চালালে একজন নিহত হয়।
কর্মকর্তারা জানান, দাঙ্গায় সর্বাধিক ক্ষতিগ্রস্ত কোকড়াঝাড় জেলায় অনির্দিষ্টকালীন কারফিউ ও দাঙ্গাবাজদের দেখামাত্র গুলির নির্দেশ বহাল রয়েছে। শুধু এ জেলাতেই নিহত হয়েছে ২৫ জন। গোলযোগপূর্ণ অপর জেলা চিরাংয়ে রাত্রিকালীন কারফিউ জারি রয়েছে। এখানে নিহত হয়েছে ১৫ জন। অন্যান্য স্থানে প্রাণ হারায় পাঁচজন। রাজ্যে ১১ জন নিখোঁজ রয়েছে। দাঙ্গাকারীরা বিভিন্ন স্থানে বিক্ষিপ্ত হামলা ও বাড়িঘরে অগ্নিসংযোগ চালিয়ে যাচ্ছে।
দাঙ্গা মোকাবিলায় ১৩ হাজার সেনা নামানো হয়েছে। প্রাণে বাঁচতে এ পর্যন্ত দুই লাখের বেশি মানুষ ১২৫টি অস্থায়ী আশ্রয় শিবিরে ঠাঁই নিয়েছে। রাজ্যের মুখ্যমন্ত্রী তরুণ গোগৈর গতকাল দুর্গত এলাকা পরিদর্শনে যাওয়ার কথা। গতকাল নতুন এলাকায় দাঙ্গা ছড়িয়ে পড়লেও মুখ্যমন্ত্রী অবশ্য বলেছেন, ‘পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসছে এবং সহিংসতার বিস্তার ঠেকাতে আমরা সম্ভাব্য সব ব্যবস্থা গ্রহণ করছি।’
কর্মকর্তারা জানান, দাঙ্গার ‘নেপথ্য হোতা’দের গ্রেপ্তারের নির্দেশ দিয়েছে নয়াদিল্লি। দাঙ্গায় বোড়ো আদিবাসী ও সংখ্যালঘু মুসলিমরা জড়িত থাকলেও অন্য কেউ এতে ইন্ধন জোগাচ্ছে কি না, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশে তা তদন্ত করছে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিবিআই।
একই সঙ্গে কেন্দ্রীয় সরকারের নির্দেশে রাজ্যের রেললাইনের নিরাপত্তায় মোতায়েন করা হয়েছে দুই হাজার নিরাপত্তা সদস্য। ইতিপূর্বে ওই রাজ্যের ওপর দিয়ে যাওয়ার সময় একটি ট্রেন হামলার শিকার হয়। এতে ক্ষতিগ্রস্ত হয় চারটি বগি। এরপর থেকেই রাজ্যের সঙ্গে দেশের রেল যোগাযোগ বাধাগ্রস্ত হচ্ছে। বন্ধ রয়েছে দাঙ্গাবিধ্বস্ত জেলাগুলোর অনেক সড়ক। এ অবস্থাতেই বুধবার কড়া নিরাপত্তায় চালু করা হয়েছে কয়েকটি ট্রেন সার্ভিস। এএফপি ও পিটিআই।

No comments

Powered by Blogger.