পদ্মা সেতু: তিন সপ্তাহের মধ্যে মালয়েশিয়ার চূড়ান্ত প্রস্তাব

পদ্মা সেতু প্রকল্পে বিনিয়োগের ব্যাপারে মালয়েশিয়া আগামী তিন সপ্তাহের মধ্যে চূড়ান্ত চুক্তির জন্য প্রস্তাব পেশ করবে বলে জানিয়েছেন যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের। মালয়েশিয়া সরকারের দক্ষিণ এশিয়ার অবকাঠামোবিষয়ক বিশেষ দূত এস সামি ভেলুর নেতৃত্বাধীন একটি প্রতিনিধিদলের সঙ্গে গতকাল রোববার যোগাযোগ মন্ত্রণালয়ে বৈঠক শেষে


প্রেস ব্রিফিংয়ে মন্ত্রী এ কথা জানান। বৈঠককালে মালয়েশিয়ার প্রতিনিধিদলটি পদ্মা সেতু নির্মাণে একটি খসড়া প্রস্তাব ওবায়দুল কাদেরের হাতে তুলে দেয়।
ব্রিফিংকালে ওবায়দুল কাদের বলেন, ‘জাতীয় স্বার্থ বিবেচনা করে সমান সুবিধাজনক অবস্থায় (উইন-উইন সিচুয়েশন) পৌঁছাতে পারলেই চুক্তি হবে।’ মালয়েশিয়ার চূড়ান্ত প্রস্তাব পেলে সেটি আইন মন্ত্রণালয়ের মতামত নিয়ে অনুমোদনের জন্য মন্ত্রিসভায় তোলা হবে বলে তিনি জানান।
যোগাযোগমন্ত্রীর সঙ্গে বৈঠকের পর মালয়েশিয়ার প্রতিনিধিদলটি অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সঙ্গেও সাক্ষাৎ করেন। সেখানেও যোগাযোগমন্ত্রী উপস্থিত ছিলেন। বিকেলে সেতু ভবনে পদ্মা সেতু প্রকল্পের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছে মালয়েশিয়ার প্রতিনিধিদলটি।
বৈঠক সূত্র জানিয়েছে, মালয়েশিয়া এখনো জানাতে পারেনি যে পদ্মা সেতু প্রকল্পে কত ব্যয় হতে পারে। খরচ ঠিক করতে পারলে টোল কী হবে এবং কত বছর পর সেতুটি বাংলাদেশের কাছে হস্তান্তর করা হবে তা নিয়ে আলোচনা হবে। মূল সেতুর নির্মাণকাজ দক্ষিণ কোরিয়ার প্রতিষ্ঠান স্যামসাং করবে বলে মালয়েশিয়ার প্রতিনিধিদলটি বাংলাদেশকে জানিয়েছে।

No comments

Powered by Blogger.