আগামী জাতীয় নির্বাচনে ইভিএম ব্যবহার হবে না ॥ সিইসি-তবে স্থানীয় পর্যায়ে পরীক্ষামূলক ব্যবহার

আগামী জাতীয় সংসদ নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করবে না নির্বাচন কমিশন ( ইসি)। তবে স্থানীয় সরকারের বিভিন্ন নির্বাচনে পরীক্ষামূলকভাবে ইভিএম ব্যবহার করা হবে। ইভিএম ব্যবহার নিয়ে রাজনৈতিক দলগুলোর মতানৈক্য, সময় এবং কার্যকরী পরিকল্পনার অভাবের কারণেই জাতীয় নির্বাচনে ইভিএম


ব্যবহারের জন্য নির্বাচন কমিশন প্রস্তুত নয়। রবিবার নির্বাচন কমিশন সচিবালয়ে কমিশনের বৈঠক শেষে এ তথ্য জানান প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দীন আহমদ। তিনি সাংবাদিকদের বলেন, জাতীয় পর্যায়ে ইভিএম ব্যবহারের জন্য কমিশন নানা কারণেই প্রস্তুত নয়। এজন্য আইন পরিবর্তন করতে হবে। তবে স্থানীয় সরকারের বিভিন্ন নির্বাচনে আমরা পরীক্ষামূলকভাবে ইভিএম ব্যবহার করছি। সিইসি জানান, আগামীতে রংপুর সিটি কর্পোরেশন নির্বাচনেও পরীক্ষামূলকভাবে ইভিএম ব্যবহার করা হবে।
আগামী জাতীয় সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহার নিয়ে কয়েক মাস ধরেই অনিশ্চয়তার মধ্যে ছিল ইসি। কমিশনের বিভিন্ন বৈঠকে বিষয়টি নিয়ে আলোচনা হলেও কোন সিদ্ধান্ত নিতে পারেনি ইসি। বর্তমান কমিশন দায়িত্ব নেয়ার পর গত ২৮ ফেব্রুয়ারি সিইসি সাংবাদিকদের বলেছিলেন, আগামী সংসদ নির্বাচনে ইভিএম সবার কাছে গ্রহণযোগ্য করতে রাজনৈতিক দলগুলোর সঙ্গে প্রয়োজনে আবারও সংলাপ করবে নির্বাচন কমিশন। কিন্তু পরবর্তীতে এ বিষয়ে কোন সংলাপের উদ্যোগ নেয়নি কমিশন। ইসি সূত্র জানায়, বিগত নির্বাচন কমিশন ও বর্তমান সরকার আগামী জাতীয় নির্বাচনে ইভিএম ব্যহারের পক্ষে জোরালো অবস্থান নিলেও বর্তমান কমিশন দায়িত্ব নেয়ার পর থেকেই বিষয়টি নিয়ে অনিশ্চয়তা দেখা দেয়। এমতাবস্থায় রবিবার কমিশনের বৈঠকে এ বিষয়ে বিস্তারিত আলোচনা শেষে ইভিএম ব্যবহার না করার সিদ্ধান্ত নেয়া হয়। দশম জাতীয় নির্বাচন, উপজেলা নির্বাচন, গাজীপুর-৪ আসনের উপনির্বাচন, নবগঠিত রংপুর সিটি কর্পোরেশন নির্বাচন, রাজশাহী, খুলনা, বরিশাল ও সিলেট সিটি কর্পোরেশন নির্বাচনের প্রস্তুতি নিয়ে আলোচনা করতেই রবিবার বৈঠকে বসে কমিশন। জানা গেছে, এসব নির্বাচনের খসড়া রূপরেখা নিয়ে বৈঠকে আলোচনা হয়। সংশোধিত সংবিধান অনুযায়ী আগামী সংসদ নির্বাচন ২০১৩ সালের ২৬ অক্টোবর থেকে ২০১৪ সালের ২৪ জানুয়ারির মধ্যে হতে হবে। আর উপজেলা নির্বাচন হবে ২০১৩ সালের ২৫ জুলাই থেকে ২০১৪ সালের ২১ জানুয়ারির মধ্যে। রাজশাহী, খুলনা, বরিশাল ও সিলেট সিটি কর্পোরেশনের নির্বাচন হয়েছিল ২০০৮ সালের ৪ আগস্ট। এদিকে ২০০৮ সালের ২৯ ডিসেম্বরে অনুষ্ঠিত নির্বাচনে গাজীপুর -৪ আসন থেকে নির্বাচিত সংসদ সদস্য সোহেল তাজ তাঁর পদ থেকে পদত্যাগ করায় এ আসনে উপনির্বাচন অনুষ্ঠিত হবে।

No comments

Powered by Blogger.