ঈদে মহাসড়কে ভোগান্তি! by পার্থ সারথি দাস

হাঁকডাক যথেষ্ট হলেও গত এক বছরে দেশের সড়ক-মহাসড়কগুলোর সংস্কার বা মেরামতের কাজে বড় ধরনের উন্নতি ঘটেনি। আর তাই এবারও ঈদে ঘরমুখো মানুষের দুর্ভোগের পুনরাবৃত্তি ঘটার আশঙ্কা রয়েছে। ঈদ সামনে রেখে কোথাও কোথাও রাস্তাঘাট মেরামতের সাময়িক তোড়জোড় দেখা গেলেও পরিস্থিতি সামাল দেওয়ার পক্ষে তা পর্যাপ্ত


নয় বলেই মনে করছেন সংশ্লিষ্ট ব্যক্তিরা। জোড়াতালি মেরামত এবং বর্ষা মৌসুমের ধাক্কায় দূরপাল্লার যাত্রীদের ভোগান্তি এবারও খুব একটা কম হওয়ার সম্ভাবনা নেই। বিশেষ করে কয়েকটি রুটে কেবল রাজধানী থেকে বের হওয়ার ভোগান্তিই হয়ে উঠবে সীমাহীন। যাত্রাবাড়ী এলাকায় নির্মাণাধীন ফ্লাইওভার-সংলগ্ন রাস্তার অবস্থা এককথায় ভয়াবহ। ঢাকা-চট্টগ্রাম, ঢাকা-সিলেট মহাসড়কে যাতায়াতের ক্ষেত্রে রাজধানী থেকে বের হওয়ার মূল পথ এই যাত্রাবাড়ী। সেখানকার পরিস্থিতি এতটাই খারাপ যে কয়েক দিন ধরে সড়ক ও জনপথ বিভাগের পক্ষ থেকে পত্রপত্রিকায় বিজ্ঞাপন দিয়ে যাত্রাবাড়ী পরিহার করে বিকল্প পথ ব্যবহারের পরামর্শ দেওয়া হচ্ছে। গত ঈদের আগে সবচেয়ে আলোচিত ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের চিত্র এবার তুলনামূলক কিছুটা ভালো হলেও ঢাকা-খুলনা মহাসড়কের বিভিন্ন অংশের অবস্থা শোচনীয়। সারা দেশ থেকে কালের কণ্ঠের প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো সরেজমিন প্রতিবেদনে মহাসড়কগুলোর দুরবস্থার চিত্রই প্রকট হয়ে উঠেছে।
সংশ্লিষ্ট ব্যক্তিদের মতে, মহাসড়ক নিরাপদ ও যানজটমুক্ত রাখতে সরকারের কোনো সমন্বিত পরিকল্পনা নেই। প্রতিবছরই ঈদের কয়েক দিন আগে একটি বৈঠক করে তড়িঘড়ি কিছু নির্দেশনা দেওয়া হয়। এসব নির্দেশনা মাঠ পর্যায়ে বাস্তবায়ন হয় সামান্যই। অনুসন্ধানে জানা গেছে, এ ধরনের বৈঠকে বারবার একই সিদ্ধান্ত হয়। কিন্তু স্বরাষ্ট্র, যোগাযোগ, নৌ, স্থানীয় সরকার মন্ত্রণালয়ের মধ্যে সমন্বয়হীনতার কারণে অনেক সিদ্ধান্তই বাস্তবায়িত হয় না।
বিশেষজ্ঞরা বলছেন, মহাসড়কে ফিটনেসহীন ও নিষিদ্ধ যানবাহনের অবাধ চলাচল, স্থানে স্থানে গড়ে ওঠা হাটবাজার, নানা রকম চাঁদাবাজি, যেখানে সেখানে গাড়ি পার্কিং, নির্মাণসামগ্রীর ছড়াছড়ি দুর্ঘটনা ও যানজটের বড় কারণ। ঈদ মৌসুমে মহাসড়কে যাত্রী ও যানবাহনের চাপ অত্যধিক বেড়ে যায়। এ কারণে মহাসড়কে দেখা দেয় মহাদুর্ভোগ। কোনো কোনো মহাসড়কে ১০-১২ ঘণ্টাও যানজট লেগে থাকে।
অনুসন্ধানে আরো জানা গেছে, ঈদ সামনে রেখে এখনো দেশের সব রাস্তাঘাট চলাচলের সম্পূর্ণ উপযোগী ও ঝুঁকিমুক্ত করা সম্ভব হয়নি। নিষিদ্ধ ও ফিটনেসহীন যানবাহন চলাচলও বন্ধ করা যায়নি। এ কারণে এবার ঈদযাত্রীদের ঝুঁকি মাথায় নিয়েই বাড়ি ফিরতে হবে। সড়ক ও জনপথ অধিদপ্তর সূত্রে জানা গেছে, ঢাকা-চট্টগ্রাম, ঢাকা-ময়মনসিংহ, ঢাকা-সিলেটসহ দেশের কমপক্ষে ১৮টি সড়ক-মহাসড়ক এবার যান চলাচলের জন্য ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে। তবে একটি গোয়েন্দা সংস্থা সম্প্রতি দেশের ১৪টি সড়ক-মহাসড়ককে ঝুঁকিপূর্ণ উল্লেখ করে তাদের প্রতিবেদন দিয়েছে। এর মধ্যে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কেই ৮৮ কিলোমিটার অংশ যান চলাচলের অনুপযোগী। অবস্থা এমন যে গত শুক্রবার সড়ক সংস্কারে সংশ্লিষ্ট ব্যক্তিদের দৃষ্টি আকর্ষণ করতে খানাখন্দে ভরা রাস্তায় ধানের চারা রোপণ করে প্রতীকী প্রতিবাদ জানিয়েছে চট্টগ্রাম শহরের মৌলভীপুকুর পাড়ের বাসিন্দারা। বহদ্দারহাট-কালুরঘাট সড়কে তারা এই ব্যতিক্রমী কর্মসূচি পালন করে।
বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের পুরকৌশল বিভাগের অধ্যাপক ও দুর্ঘটনা বিশেষজ্ঞ ড. শামছুল হক কালের কণ্ঠকে বলেন, 'ঢাকা শহরে ঢোকার পথগুলোর বিভিন্ন পয়েন্টে যানজট তীব্র হয়ে থাকে। কাঁচপুর, গাবতলী, আব্দুল্লাহপুর- এই তিনটি পয়েন্ট দিয়ে গাড়ি ঢোকার আগে জট লেগে যায়। এই যানজট নিরসনে মহাসড়ক পুলিশের পাশাপাশি কমিউনিটি পুলিশ রাখতে হবে। এসব পয়েন্টে ট্রাফিক ব্যবস্থাপনা অত্যন্ত গুরুত্বপূর্ণ। ডিভাইডার তৈরি করে চ্যানেলাইজেশনের মাধ্যমে এই কাজ করতে হবে। দুর্ঘটনা ঘটলে সঙ্গে সঙ্গে বিকল হওয়া গাড়ি অন্যত্র সরানোর জন্য প্রয়োজনীয় রেকার থাকতে হবে। তাহলে যানজট সহনশীল থাকবে। ঈদে বাড়তি যাত্রী পরিবহনের জন্য পুরনো ভাঙা গাড়িগুলো মহাসড়কে নামানো হয়। চালকের অভাবে এ সময় তাদের সহকারীরাও গাড়ি চালায়। তাদের হাতে মহাসড়কে যাত্রীরা প্রাণ হারায় দুর্ঘটনায়। এই বিষয়টিতে পুলিশের নজরদারি প্রয়োজন। যানজট ও দুর্ঘটনার বড় কারণ মহাসড়কের পাশে অবৈধ স্থাপনা ও হাটবাজার। কাঁচপুর, ভুলতা, নবীনগর, সাভারসহ বিভিন্ন স্থানের কাঁচাবাজারগুলো কেবল রাজনৈতিক কারণে উচ্ছেদ হচ্ছে না। এটা দুঃখজনক।'
বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) সূত্রে জানা গেছে, দেশের বিভিন্ন মহাসড়কে চলাচল করছে প্রায় সোয়া লাখ ফিটনেসবিহীন যানবাহন। চলতি বছর এ বিষয়ে পুলিশ বাহিনীকে দুই বার চিঠি দেওয়া হলেও এসব গাড়ির মালিক ও চালকদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেওয়া হয়নি। ফিটনেসবিহীন গাড়ির কারণে যানজটের পাশাপাশি বাড়ছে দুর্ঘটনা।
বিআরটিএর চেয়ারম্যান আইয়ুবুর রহমান খান কালের কণ্ঠকে বলেন, 'আমরা ফিটনেসহীন গাড়ি ধরতে পুলিশের কাছে দুই বার তালিকা দিয়েছি। ঈদ সামনে রেখে রাজধানীর বাস টার্মিনালগুলোতে তদারকির জন্য আমরা কয়েকটি টিম গঠন করব।'
সড়কপথে চাঁদাবাজিকে একটি বড় সমস্যা হিসেবে উল্লেখ করে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক ওসমান আলী বলেন, মহাসড়কে চাঁদাবাজির কারণে স্থানে স্থানে গাড়ি দাঁড় করানো হচ্ছে। অনেক ক্ষেত্রে গতি বাড়িয়ে চালক চাঁদাবাজদের এড়িয়ে যাওয়ারও চেষ্টা করেন। এ কারণেও অনেক দুর্ঘটনা ঘটে। যানজট লেগেই থাকে। উদাহরণ হিসেবে তিনি বলেন, শিমরাইল এলাকায় সরকারদলীয় লোক পরিচয়ে ঢাকা-চট্টগ্রাম ও ঢাকা-সিলেট রুটের গাড়ি থেকে চাঁদাবাজি করা হচ্ছে। এই চাঁদাবাজি বন্ধ না হলে পরিবহন শ্রমিকরা গাড়ি চালানো বন্ধ রাখার হুমকি দিয়েছিলেন। কিন্তু চাঁদাবাজি বন্ধ হয়নি। মহাসড়কের কাঁচপুর ও নারায়ণগঞ্জ এলাকার বিভিন্ন স্থানে গড়ে ওঠা হাটবাজারের অনেকগুলোর নিয়ন্ত্রণে রয়েছে সরকারি দলের লোকজন। স্থানীয় পুলিশ ও সরকারদলীয় রাজনৈতিক নেতা-কর্মীদের বাধার কারণে সেগুলো উচ্ছেদের সিদ্ধান্ত কার্যকর হচ্ছে না।
বাংলাদেশ সড়ক পরিবহন সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্ল্যাহ বলেন, 'মাসখানেক আগে শিমরাইলে চাঁদাবাজি বন্ধে সমিতির পক্ষ থেকে মহাসড়ক পুলিশকে চিঠি দিয়েছি। কিন্তু আমাদের বলা হয়েছে, মহাসড়কে চাঁদাবাজি হচ্ছে না। অথচ টেলিভিশনের খবরে নিজেই দেখেছি চাঁদাবাজি হচ্ছে। এ ছাড়া ঈদে মানুষের বাড়ি ফেরার ক্ষেত্রে দুর্ভোগ দূর করতে রাজধানীর প্রধান প্রধান পয়েন্টে যানজট নিরসন করা প্রয়োজন। মেয়র হানিফ উড়াল সেতু নির্মাণের কারণে যাত্রাবাড়ী-গুলিস্তান অংশে যানজট নিরসনে সমিতির পক্ষ থেকে কমিউনিটি পুলিশ নামানো হয়েছে।'
সিদ্ধান্ত কার্যকর হয় না : মহাসড়কে দুই পাশে অবস্থিত হাটবাজারগুলো উচ্ছেদে বহুবার সিদ্ধান্ত হয়েছে। কিন্তু পূর্ণাঙ্গভাবে তা কার্যকর হয়নি। গত বছর ২৬ অক্টোবর সড়ক পরিবহন উপদেষ্টা পরিষদের ৩৫তম সভায় যানজট নিরসন ও দুর্ঘটনা কমাতে সড়ক-মহাসড়কগুলোর ওপর গড়ে ওঠা অবৈধ হাটবাজার উচ্ছেদ এবং এ ধরনের নতুন স্থাপনার অনুমতি না দেওয়ার সিদ্ধান্ত হয়েছিল। একই সঙ্গে মহাসড়কের দুর্ঘটনাপ্রবণ এলাকায় স্পিডব্রেকার সরিয়ে রাম্বল স্ট্রিপ স্থাপনের সিদ্ধান্ত নেওয়া হয়। কিন্তু ঢাকা-খুলনাসহ বিভিন্ন মহাসড়কে এখনো স্পিডব্রেকার রয়ে গেছে। ওই সভায় হাটবাজারগুলো অন্যত্র সরিয়ে নিতে এক মাসের মধ্যে স্থান খুঁজে বের করার জন্য জেলা সমন্বয় কমিটিকে নির্দেশ দেওয়া হয়েছিল। কিন্তু সেই নির্দেশ এখনো কার্যকর হয়নি।
আন্তমন্ত্রণালয় বৈঠক ৯ আগস্ট : ঈদে মানুষের ঘরে ফেরা নির্বিঘ্ন করার লক্ষ্যে সরকার মহাসড়ক থেকে অবৈধ স্থাপনা উচ্ছেদ, নির্মাণসামগ্রী সরিয়ে নেওয়া, চাঁদাবাজি বন্ধ, ভাড়াসন্ত্রাস রোধ ও অবৈধ যানবাহন চলাচল বন্ধ রাখতে আগামী ৯ আগস্ট একটি আন্তমন্ত্রণালয় বৈঠক হবে রেল ভবনে। যোগাযোগ ছাড়াও স্বরাষ্ট্র ও নৌ মন্ত্রণালয়ের প্রতিনিধিরা বৈঠকে অংশ নেবেন। কিন্তু সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, এই বৈঠকটি আরো আগে করলে প্রস্তুতির জন্য সময় পাওয়া যেত। সড়ক পরিবহন শ্রমিক নেতা ওসমান আলী বলেন, এ ধরনের বৈঠক আরো আগে করা উচিত ছিল। আর বৈঠকের সিদ্ধান্ত বাস্তবায়ন না হওয়ার কারণ হলো রাজনৈতিক।
ঈদ প্রস্তুতির জন্য আন্তমন্ত্রণালয় বৈঠকে ঢাকার আশপাশের জেলা প্রশাসকদের রাখার কথা রয়েছে। কাঁচপুর থেকে নারায়ণগঞ্জ অংশে রয়েছে অবৈধ স্থাপনা ও হাটবাজার। চলছে নিষিদ্ধ যানবাহনও। এ বিষয়ে জানতে চাইলে নারায়ণগঞ্জ জেলা প্রশাসক মনোজ কান্তি বড়াল বলেন, 'ঈদ সামনে রেখে জেলা প্রশাসনের উদ্যোগে আমরা ইজিবাইক চলাচল নিয়ন্ত্রণের চেষ্টা চালাচ্ছি। তবে রাস্তার পাশে হাটবাজার উচ্ছেদ করলেও কিছুদিন পর তা আবার বসে যায়। এ বিষয়টি সড়ক ও জনপথ বিভাগকে দেখতে হবে। আমরা তো প্রতিদিন উচ্ছেদ করতে পারব না।' সড়ক ও জনপথ অধিদপ্তরের নারায়ণগঞ্জ বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. হাবিবুর রহমান বলেন, 'নারায়ণগঞ্জ সড়ক বিভাগের আওতায় মহাসড়কের বিভিন্ন অংশ আবর্জনামুক্ত ও চলাচলের উপযোগী রাখতে আমরা তৎপর। অবৈধ বাজার উচ্ছেদ আমাদের কাজ নয়।'
পুলিশের ঢাকা রেঞ্জের ডিআইজি মো. আসাদুজ্জামান মিয়া বলেন, 'আমরা চাঁদাবাজি বন্ধে তৎপর। ঢাকা শহরের প্রধান প্রবেশপথগুলোয় যানবাহন চলাচল স্বাভাবিক রাখতে পুলিশি তৎপরতা জোরদার করেছি। তবে পুলিশ অকারণে গাড়ি আটক করে যানজট সৃষ্টি করবে না। প্রয়োজনে পুলিশ মোটরসাইকেলে করে টহল দেবে। ফিটনেসবিহীন গাড়ি ধরতেও পুলিশের তৎপরতা চলমান রয়েছে।'

No comments

Powered by Blogger.