কুর্দি বিদ্রোহীদের দমনে সিরিয়ায় হামলার হুমকি তুরস্কের

তুরস্কের কুর্দি বিদ্রোহীদের সিরিয়া তাদের দেশের ভেতর তৎপরতা চালাতে উৎসাহ দিচ্ছে বলে অভিযোগ করেছেন তুর্কি প্রধানমন্ত্রী রিসেপ তাইয়িপ এরদোগান। একই সঙ্গে তিনি হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, কুর্দি বিদ্রোহীদের দমনে সিরিয়ায় অভিযান চালাতে পিছপা হবেন না তিনি।


এদিকে বিদেশে নিযুক্ত তিন কূটনীতিকের স্বপক্ষ ত্যাগের বিষয়টি নিশ্চিত করেছে সিরিয়া। তবে কাতার এসব ঘটনায় উৎসাহ দিচ্ছে বলে অভিযোগ তুলেছে তারা।
তুরস্কের টেলিভিশনকে গত বুধবার দেওয়া সাক্ষাৎকারে এরদোগান বলেন, সিরিয়ার 'উত্তরাঞ্চলের পাঁচটি প্রদেশে (প্রেসিডেন্ট বাশার আল-আসাদের প্রশাসনের অনুমোদনক্রমে) কুর্দিদের সন্ত্রাসী সংগঠন তৎপরতা চালাচ্ছে।' কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টি (পিকেকে) প্রসঙ্গে তিনি এ কথা বলেন। তাঁর দাবি, (কুর্দিদের) তৎপরতা তুরস্কের বিরুদ্ধে এবং 'এই তৎপরতার যথাযথ জবাব দেওয়া হবে।' তুরস্কে হামলা চালিয়ে পালানোর পথে পিকেকে জঙ্গিদের ওপর আঙ্কারা আক্রমণ চালাবে কি না জানতে চাওয়া হলে তিনি বলেন, 'এ নিয়ে আলোচনারও কিছু নেই। এটা অবশ্যই করা হবে। ঠিক এই কাজটিই আমরা ইরাকে করেছি এবং তা অব্যাহত থাকবে। আমরা সন্ত্রাসীদের অবস্থানকারী এলাকাগুলোর ওপর কদাচিৎ যেসব হামলা চালিয়েছি তা প্রতিরক্ষার স্বার্থেই করা হয়েছে।' প্রসঙ্গত তুরস্ক নিয়মিত উত্তর ইরাকের কুর্দি বিদ্রোহী এলাকাগুলোর ওপর বোমা হামলা চালিয়ে আসছে।
১৯৮৪ সাল থেকেই তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় কুর্দি প্রধান এলাকায় পৃথক আবাসভূমির দাবিতে আন্দোলন করছে পিকেকে। তাদের এই আন্দোলনে এ পর্যন্ত ৪৫ হাজার লোক নিহত হয়েছে। উত্তর ইরাকেও কুর্দিদের প্রাধান্য রয়েছে। তাদের অঞ্চলটি আধা-স্বায়ত্তশাসিত। তবে সিরিয়ায় পৃথক রাষ্ট্র তৈরির কোনো দাবি নেই কুর্দিদের মধ্যে।
এদিকে সিরিয়া প্রশাসন গতকাল বৃহস্পতিবার তিনটি দেশে তাদের কূটনীতিকদের স্বপক্ষ ত্যাগের বিষয়টি স্বীকার করেছে। পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, সাইপ্রাসের চার্জ দ্য অ্যাফেয়ার্স লামিয়া হারিরি ও তাঁর স্বামী এবং সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রদূত আবদেল লতিফ আল-দাব্বাগ এবং ওমানের নিরাপত্তা অ্যাটাশে মোহাম্মদ তাহসিন আল-ফকির স্বপক্ষ ত্যাগ করেছে। মন্ত্রণালয় কাতারের প্রতি ইঙ্গিত করে জানায়, 'মন্ত্রণালয়ের এসব কর্মচারী তাদের কূটনৈতিক পদ ছেড়ে কয়েকটি আরব দেশে চলে গেছেন। এই দেশগুলো এ ধরনের কাজে কূটনীতিকদের অর্থায়ন ও উৎসাহ দিচ্ছে।' লতিফ সম্পর্কে মন্ত্রণালয়ের মুখপাত্র জিহাদ মাকদিসি জানান, গত ৪ জুন থেকেই তিনি দায়িত্বে নেই। শুরুতে পরামর্শের জন্য তিনি সিরিয়ায় এসেছিলেন। পরে কাতারে চলে যান। সূত্র : এএফপি।

No comments

Powered by Blogger.