মিয়ানমারে দাঙ্গার নিরপেক্ষ তদন্তের আহবান জাতিসংঘের

মিয়ানমারে রাখাইন ও রোহিঙ্গাদের মধ্যকার সাম্প্রদায়িক দাঙ্গায় নিরাপত্তা বাহিনীর পক্ষপাতমূলক ভূমিকায় গভীর উদ্বেগ প্রকাশ করেছেন জাতিসংঘের শীর্ষ দূত টমাস ওজিয়া কুয়িনটানা। দাঙ্গার নিরপেক্ষ ও পূর্ণাঙ্গ রাষ্ট্রীয় তদন্তের আহ্বান জানিয়েছেন তিনি।


ছয় দিনের মিয়ানমার সফরের শেষ দিন গত শনিবার এক বিবৃতিতে এ আহ্বান জানান মানবাধিকার সম্পর্কিত জাতিসংঘের এই বিশেষ প্রতিনিধি।
গত জুনে বাংলাদেশ সীমান্তসংলগ্ন মিয়ানমারের রাখাইন প্রদেশে জাতিগত রাখাইনদের সঙ্গে রোহিঙ্গাদের ব্যাপক দাঙ্গা হয়। দাঙ্গায় অন্তত ৭৭ জন নিহত হয়। হাজার হাজার মানুষ ঘরবাড়ি হারায়। দাঙ্গার সময় মিয়ানমার পুলিশ ও সেনারা বিচারবহির্ভূত হত্যাকাণ্ড ও নির্যাতন চালিয়েছে বলে প্রকাশিত খবরে জানা গেছে। বিবৃতিতে এসব তথ্য উল্লেখ করে সহিংসতার পেছনের সত্য উদ্ঘাটনের জন্য মিয়ানমার সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন কুয়িনটানা। তিনি বলেন, 'আইনশৃঙ্খলা প্রতিষ্ঠার অজুহাতে রাষ্ট্রীয় নিরাপত্তা বাহিনী যেসব ব্যবস্থা নিয়েছে বলে আমি জেনেছি, তা মানবাধিকারের মারাত্মক লঙ্ঘন; বিষয়গুলো নিয়ে আমি উদ্বিগ্ন। রাখাইন প্রদেশে কী হয়েছিল তা পরিষ্কারভাবে উদ্ঘাটন করে জবাবদিহিতা নিশ্চিত করা অত্যন্ত জরুরি।' সূত্র : রয়টার্স।

No comments

Powered by Blogger.