সাফল্য পেয়েছে কাশফিয়া by ফারজানা আক্তার

শিক্ষা বৃত্তি বা স্কলারশিপ শব্দটি সবার কাছে বহুল পরিচিত। বাংলাদেশি শিক্ষা পদ্ধিতে এ শব্দটির সঙ্গে শিক্ষার্থীরা পরিচিত হয় পঞ্চম শ্রেণীর প্রাইমারি বৃত্তি পরীক্ষার মাধ্যমে। পরে অষ্টম শ্রেণীতে জুনিয়র বৃত্তি পরীক্ষা। শিক্ষার্থীদের স্বপ্ন বা সাফল্যের অনেকটাই পূর্বাভাষ দেয় এই বৃত্তি প্রাপ্তির মাধ্যমে । এরপর এসএসসি এবং এইচএসসি পাসের পর যখন শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের গণ্ডিতে পা রাখতে যায় তখন স্বপ্ন থাকে স্কলারশিপ নিয়ে পড়ার।


সেটা সরকারি কিংবা বেসরকারি বিশ্ববিদ্যালয়ই হোক না কেন। তাদের স্কলারশিপ প্রাপ্তিটা মধ্যবিত্ত বা নিম্ন মধ্যবিত্ত পরিবারের জন্য যেন দারুণ প্রাপ্তি। আর এই স্কলারশিপ যদি হয় বিদেশের নামকরা বিশ্ববিদ্যালয় থেকে তাহলে তো কথাই নেই। সেটা যেন সোনায় সোহাগা।
এ স্বপ্নকে বাস্তবায়ন করেছে গুলশানে অবস্থিত পারদানা কলেজের বেশ কয়েকজন শিক্ষার্থী। তারা ইউকে, কানাডার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বর্ষসেরা শিক্ষার্থীসহ ডিন অ্যাওয়ার্ডে ভূষিত হয়েছে। সম্প্রতি পারদানা কলেজের শিক্ষার্থী কাজী কাশফিয়া রহমান কানাডার একাডিয়া বিশ্ববিদ্যালয়ের 'জন হাগ রবিনসন স্কলারশিপ' অর্জন করেছে । প্রতি বছর বিজেসেন অ্যাডমিনিট্রেশন প্রোগ্রামের জন্য একজন শিক্ষার্থীকে মনোনীত করা হয়। কাশফিয়া পারদানা কলেজের গর্বিত এক শিক্ষার্থী। সে ২০১১ সালের স্কলারশিপের জন্য মনোনীত হছে। কাশফিয়া বিবিএ প্রেগ্রামের ৬০ ক্রেডিট পারদানা কলেজে শেষ করে। এরপর ক্রেডিট ট্রান্সফারের মাধ্যমে কানাডার একাডিয়া বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করছে।
কলেজে বিভিন্ন বিষয়ে অনার্সসহ রয়েছে ইউনিভার্সিটি ফাউন্ডেশন প্রেগ্রাম। যেখান থেকে শিক্ষার্থীরা সহজেই ক্রেডিট ট্রান্সফার করে বিশ্বের নামিদামি বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে পারে।
যোগাযোগ : রোড-৩৩, বাড়ি-১৪, গুলশান-১, ঢাকা।
ফোন :০১৮১৭-১৪১৭৭৭,০১৮৪১৭৭৪৭৭৪ ।

No comments

Powered by Blogger.