ইপিজেডে রেকর্ড বিনিয়োগ-অর্থ বছরের প্রথম ছয় মাস by আবু হেনা মুহিব

লতি অর্থবছরের প্রথম ছয় মাসে (জুলাই-ডিসেম্বর) দেশের ৮টি ইপিজেডে প্রকৃত বিনিয়োগ বেড়েছে রেকর্ড ৮১ শতাংশ। ইপিজেডগুলো থেকে এ সময় রফতানি আয় বেড়েছে ২৬ শতাংশ। ১২ শতাংশেরও বেশি কর্মসংস্থান হয়েছে এ সময়। এদিকে বর্তমান সরকারের গত তিন বছরে ইপিজেডগুলোতে বিনিয়োগ বেড়েছে ৭৫ কোটি ডলারের বেশি। এ সময় বিনিয়োগ প্রবৃদ্ধি দাঁড়িয়েছে ৩১ শতাংশের বেশি।


ইপিজেড নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ বাংলাদেশ এক্সপোর্টস প্রসেসিং জোন অথারেটির (বেপজা) বিনিয়োগ উন্নয়ন বিভাগের মহাব্যবস্থাপক এজেডএম আজিজুর রহমান গতকাল জানান, বিনিয়োগকারীদের চাহিদামতো প্রধান ৫টি ইপিজেডে স্থান সংকুলান করা গেলে সব সূচকের উন্নয়ন হার কয়েকগুণ বাড়ানো যেত। তবে দূরবর্তী ইপিজেডগুলোতে আস্তে আস্তে বিনিয়োগ বাড়ছে জানিয়ে তিনি বলেন, আগামীতেও দেশের ইপিজেডগুলো বিনিয়োগ, রফতানি আয় এবং কর্মসংস্থানে উল্লেখযোগ্য অবদান রাখতে পারবে। বেপজা সূত্র জানায়, গত ৬ মাসে ইপিজেডগুলোতে প্রকৃত বিনিয়োগ বেড়ে দাঁড়িয়েছে ১৮ কোটি ৪৩ লাখ ডলার। আগের অর্থবছরের একই সময়ের তুলনায় বিনিয়োগ বেড়েছে ৮ কোটি ২৭ লাখ ডলার। আগের অর্থবছরের একই সময় এ পরিমাণ ছিল ১০ কোটি ১৬ লাখ ডলার। ফলে প্রকৃত বিনিয়োগের প্রবৃদ্ধি হয়েছে ৮১ দশমিক ৪৬ শতাংশ।
উলি্লখিত গত ছয় মাসে বেপজা ৩৩টি শিল্প-কারখানা স্থাপনের জন্য চুক্তি স্বাক্ষর করেছে। এসব প্রতিষ্ঠান ৪৬ কোটি ৮১ লাখ ডলার বিনিয়োগ করবে। আগের বছর একই সময়ের তুলনায় এ বিনিয়োগ প্রবণতা ৬৪ শতাংশেরও বেশি। আগের বছর একই সময় বেপজার চুক্তিবদ্ধ বিনিয়োগের পরিমাণ ছিল ২৮ কোটি ৫০ লাখ ডলার।
সূত্র জানায়, চলতি অর্থবছরের প্রথম মাসে ইপিজেড থেকে সরকারের রফতানি আয় ২২০ কোটি ডলারেরও বেশি হয়েছে। গত বছর একই সময় এ পরিমাণ ছিল ১৬০ কোটি ডলার। এক্ষেত্রে প্রবৃদ্ধি হয়েছে ২৬ শতাংশ। কর্মসংস্থানে এ সময় দেশের ৮টি ইপিজেডে কর্মসংস্থান বেড়ে দাঁড়িয়েছে ১২ দশমিক ১২ শতাংশ। কর্মসংস্থান সৃষ্টি হয়েছে প্রায় ১৭ হাজার। এ নিয়ে গত ডিসেম্বর পর্যন্ত ইপিজেডে কর্মসংস্থান হয়েছে ৩ লাখ ২৩ হাজার বাংলাদেশির ।
তিন বছরে ইপিজেডে বিনিয়োগ ৩১ শতাংশ : বর্তমান সরকারের গত তিন বছরে ইপিজেডগুলোতে বিনিয়োগ বেড়েছে ৭৫ কোটি ডলারের বেশি। এ সময় বিনিয়োগ প্রবৃদ্ধি দাঁড়িয়েছে ৩১ শতাংশের বেশি এবং ১৭০টি শিল্প প্রতিষ্ঠানের সঙ্গে বিনিয়োগ চুক্তি করেছে বেপজা। বেপজা সূত্র জানায়, বর্তমান সরকারের গত তিন বছরে ইপিজেড থেকে রফতানির পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে ৯৬৮ কোটি ৬৩ লাখ ডলার। তা দেশের মোট রফতানি আয়ের ১৭ শতাংশ। আগের তিন বছরে এর পরিমাণ ছিল ৬৪১ কোটি ৪৪ লাখ ডলার। এক্ষেত্রে প্রবৃদ্ধির হার ৫১ শতাংশ।
সূত্র মতে, গত তিন বছরে ইপিজেডগুলোতে কর্মসংস্থান বেড়ে দাঁড়িয়েছে ৮৮ হাজার ৫৭৩ জনের। আগের তিন বছরের একই সময়ের তুলনায় এক্ষেত্রে প্রবৃদ্ধি ৩৪ দশমিক ৩০ শতাংশ।

No comments

Powered by Blogger.