মার্চেন্ট ব্যাংককে মূল কাজে থাকার আহ্বান

মার্চেন্ট ব্যাংকগুলোর কার্যক্রমে আইন ভঙ্গ করা ও অমনিবাস হিসাবের মাধ্যমে কারসাজি হওয়ার অভিযোগ করেছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি)। এসইসির কর্মকর্তারা নতুন নতুন কোম্পানিকে বাজারে আনা, পত্রকোষ (পোর্টফোলিও) ব্যবস্থাপনা ও আন্ডার-রাইটিংয়ের কাজে জোর দেওয়ার জন্য মার্চেন্ট ব্যাংকারগুলোকে তাগিদ দেন।


অবশ্য এর জবাবে মার্চেন্ট ব্যাংকের অমনিবাস হিসাব কারসাজির হাতিয়ার নয় বলে দাবি করেছেন মার্চেন্ট ব্যাংকাররা। তাঁরা বলেছেন, শেয়ারবাজারে লেনদেনের ক্ষেত্রে অমনিবাস হিসাব বিশ্বব্যাপী স্বীকৃত একটি পন্থা। এটি কোনো ভুতুরে হিসাব নয়। স্বচ্ছতার সঙ্গেই অমনিবাস হিসাব পরিচালিত হয়।
তাঁরা অবশ্য এও বলেন, বিচ্ছিন্নভাবে অমনিবাস হিসাবে কিছু অনিয়ম ঘটে থাকতে পারে। তবে সেটি বিও (বেনিফিশিয়ারি ওনার্স) হিসাবের বেলায়ও ঘটতে পারে।
গতকাল ঢাকার একটি হোটেলে বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশন (বিএমবিএ) আয়োজিত ‘পুুঁজিবাজারে মার্চেন্ট ব্যাংকারদের ভূমিকা’ শীর্ষক এক সেমিনারে প্রশ্নোত্তর পর্বে মার্চেন্ট ব্যাংকাররা এ বক্তব্য দেন।
এর আগে সকালে এই অনুষ্ঠানে এসইসির সদস্য এ সালাম সিকদার অভিযোগ করেন, ‘মার্চেন্ট ব্যাংকের অমনিবাস হিসাবের অধীনে অনেক নিয়মবহির্ভূত কর্মকাণ্ড চালানো হচ্ছে, যা বাজারের জন্য খুবই ক্ষতিকর।’
সালাম সিকদার আরও বলেন, প্রান্তিক ঋণ (মার্জিন লোন) বিতরণের ক্ষেত্রে অধিকাংশ মার্চেন্ট ব্যাংক আইন ভঙ্গ করেছে। ঋণ-অযোগ্য শেয়ারেও তারা ঋণ দিয়েছে। মার্চেন্ট ব্যাংকগুলোর এ ধরনের আচরণ কারও কাম্য নয়।
অনুষ্ঠানে এসইসির অপর সদস্য আরিফ খান বলেন, ‘মার্চেন্ট ব্যাংকগুলো তাদের মূল দায়িত্ব বা কাজ থেকে সরে এসেছে। ব্যাংকগুলো এখন শুধু প্রান্তিক ঋণ ব্যবস্থাপনার কাজ করছে।’
আরিফ খান জানান, পুঁজিবাজারকে হুজুগ ও গুজব থেকে বের করে আনতে আগামী তিন মাসের মধ্যে পেশাগত গবেষণা ও পরামর্শসেবা চালু করা হবে। এ জন্য বিধিমালা ও গাইডলাইন প্রণয়নের কাজ চলছে। এটি চূড়ান্ত হলেই পরামর্শসেবার জন্য সংশ্লিষ্ট ব্যক্তিদের লাইসেন্স দেওয়া হবে।
সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এসইসির চেয়ারম্যান এম খায়রুল হোসেন ঋণনির্ভর কার্যক্রমের বাইরে পরামর্শসেবাসহ নানা ধরনের সেবা চালুর জন্য মার্চেন্ট ব্যাংকগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন।
বিএমবিএর সভাপতি মোহাম্মদ এ হাফিজের সভাপতিত্বে সেমিনারে আরও উপস্থিত ছিলেন এসইসির সদস্য আমজাদ হোসেন, সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এম এ সামাদ, ঢাকা স্টক এক্সচেঞ্জের সভাপতি শাকিল রিজভী, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সভাপতি আল মারুফ খান এবং বাংলাদেশ ইনস্যুরেন্স অ্যাসোসিয়েশনের সভাপতি শেখ কবির হোসেন। সেমিনারে ব্র্যাক ইপিএল ইনভেস্টমেন্ট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) খালেদ ফারাজী এবং আইডিএলসি ইনভেস্টমেন্টের প্রধান নির্বাহী কর্মকর্তা মনিরুজ্জামান দুটি প্রবন্ধ উপস্থাপন করেন।

No comments

Powered by Blogger.